বাংলাদেশকে বিশাল ব্যবধানে হারাল ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-02 16:48:25

১০ রান তুলতে ৩ উইকেট নেই। ম্যাচটা তো ওখানেই শেষ হয়ে গিয়েছিল! বাংলাদেশ অবশ্য শেষ পর্যন্ত ভারতের ১৮২ রানের জবাবে ১২০ রান করতে পেরেছে। তাতে ৬২ রানের বিশাল ব্যবধানে হেরে বিশ্বকাপের প্রস্তুতি পর্বে যবনিকা টেনেছে নাজমুল হোসেন শান্তর দল। 

টস জিতে ব্যাট করতে নামা ভারতকে ভালো শুরু এনে দিতে পারেননি সাঞ্জু স্যামসন আর রোহিত শর্মা। ভারত এরপর পাওয়ারপ্লেতে উতরে গেছে ঋষভ পান্তের কল্যাণে। দীর্ঘ দিন পর ভারত দলে ফেরা পান্ত ৩২বলে ৫৩ রান করেন। এরপর তিনি অবসরে যান স্বেচ্ছায়। শিভাম দুবের কাছে সুযোগ এসেছিল তার আইপিএল ফর্মটা ভারতের হয়ে দেখানোর, তবে তিনি আউট হন ১৬ বলে ১৪ রান করে। 

সূর্যকুমার ১৮ বলে ৩১ রানের ইনিংসে খেলেছেন বেশ কিছু আত্মবিশ্বাসী শট। এরপর হার্দিক পান্ডিয়া ইনিংসের শেষের দিকে বোলারদের ওপর ঝাঁপিয়ে পড়েন। তার ৪০ রানের ক্যামিও ভারতকে এনে দেয় ১৮০ ছাড়ানো পুঁজি।

বাংলাদেশ এই ইনিংসে অনেক বোলারদের চেষ্টা করেছে, সঙ্গে পরীক্ষানিরীক্ষাও চালিয়েছে বেশ। শেখ মেহেদী বেশ ভালো বোলিং করেছেন, ৪ ওভারে দিয়েছেন ২২ রান, উইকেটও পেয়েছেন একটি। শরিফুলও খারাপ ছিলেন না। শুরুটা বেশ ভালো করেছিলেন। তবে শেষ দিকে তার পাওয়া চোট বাংলাদেশকে নতুন ভাবনায় ফেলতে পারে।সাকিবের বোলিংও দুর্ভাবনা এনে দিতে পারে বাংলাদেশকে। ৪ ওভারে তিনি দিয়েছেন ৪৭ রান।

তবে সেসব দুর্ভাবনা কোনো ভাবেই দলের ব্যাটিং নিয়ে দুর্ভাবনাকে ছাপিয়ে যেতে পারবে না। ম্যাচটায় বাংলাদেশ নেমেছিল টপ অর্ডারের ফর্মহীনতাকে মাথায় করে। আজও সেটা সিন্দাবাদের ভূতের মতো দলকে তাড়া করে ফিরল। শুরুতে সৌম্য সরকার আরশদীপ সিংয়ের শিকার হলেন, এরপর লিটন দাসও। একটু পর নাজমুল হোসেন শান্তও যখন মোহাম্মদ সিরাজের শিকার বনে সাজঘরমুখো, তখন দলের রান মোটে ১০।

তাওহিদ হৃদয় ১৪ বলে ১৩ আর তানজিদ তামিম ১৮ বলে ১৭ করে ফিরলেন যখন এক ওভারের এদিক ওদিকে, দলের রান তিন অঙ্কে যাবে কি না, তা নিয়েও জেগেছিল শঙ্কা। তবে ৫৯ বলে ৭০ রানের জুটিতে সেটা দূর করেছেন সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ। ২৮ বলে ৪০ রানের ইনিংস খেলে মাহমুদউল্লাহ উঠে গেছেন অন্যদের সুযোগ করে দিতে। এরপর সাকিব ফিরেছেন ৩৫ বলে ২৮ রানের ইনিংস খেলে। শেষ দিকে রিশাদ হোসেন আর জাকের আলিও এক অঙ্কে ফিরে এলে বাংলাদেশ ১২০ রানে থামে ৯ উইকেট হারিয়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারতঃ ১৮২/৫ (২০ ওভার); ঋষভ ৫৩*, হার্দিক ৪০*; মেহেদী ১-২২, ১-২৬ শরিফুল।

বাংলাদেশঃ ১২২/৯ (২০ ওভার); মাহমুদউল্লাহ ৪০*, সাকিব ২৮; আর্শদীপ ২-১২, দুবে ২-১৩।

ফলাফলঃ ভারত ৬০ রানে জয়ী

এ সম্পর্কিত আরও খবর