যুক্তরাষ্ট্রের অভিষেক ম্যাচে রেকর্ডের খাতায় ‘কিউই’ অ্যান্ডারসন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-02 19:49:34

স্বাগতিক দেশ হওয়ার সুবাদে এবারই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে যুক্তরাষ্ট্র। দলের অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটার কোরি অ্যান্ডারসন। তার জন্য আজ (রবিবার) ভোরের কানাডার বিপক্ষের ম্যাচটা ছিল বেশ অদ্ভুত। অদ্ভুত অনুভূতির এই দিনে দুর্দান্ত জয়ের সঙ্গে এক বিরল রেকর্ডেও নিজের নাম লেখালেন এই অলরাউন্ডার।

ভিন্ন দুই দেশের হয়ে ক্রিকেট বিশ্বকাপ খেলাদের সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়েছেন তিনি। দুই দলের হয়ে ক্রিকেটের বিশ্বমঞ্চে খেলার কীর্তি এর আগ পর্যন্ত ছিল চার জনের। এই বিরল কীর্তির শুরুটা করেছিলেন ডার্ক ন্যানেস। ২০০৯ বিশ্বকাপে খেলেছিলেন নেদারল্যান্ডসের হয়ে। পরের বছর বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় তার।

পরের নামটা রোলফ ফন ডার মারভে। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৯ ও ২০১০ বিশ্বকাপ খেলা এই স্পিনার দেশ বদলে ২০১৬ সালের বিশ্বকাপের মাঠে নামেন নেদারল্যান্ডসের হয়ে। এরপর ২০২১ আর ২০২২ বিশ্বকাপও খেলেছেন তিনি ডাচদের হয়েই।

২০১৪ বিশ্বকাপে হংকংয়ের হয়ে বাংলাদেশে বিশ্বকাপ খেলতে এসেছিলেন মার্ক চ্যাপম্যান। সে বিশ্বকাপে যে হংকংয়ের কাছে বিব্রতকর হার দেখেছিল টাইগাররা। ২০১৬ বিশ্বকাপটাও তিনি খেলেছেন ওই হংকংয়ের হয়েই। এরপরই তিনি পরিচয়টা বদলে পিতৃপরিচয়ের কারণে পাওয়া নিউজিল্যান্ডের পাসপোর্টটা ব্যবহার করে নিউজিল্যান্ডে যোগ দেন। ২০২২ বিশ্বকাপে খেলেছেন কিউইদের হয়ে।

তালিকার পরের নামটা আরও এক ‘সাবেক’ দক্ষিণ আফ্রিকানের। ডেভিড ভিসা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ছিলেন প্রোটিয়া দলে। তবে এরপর প্রতিবেশী দেশ নামিবিয়ার হয়ে মাঠে নামেন তিনি। ২০২১ আর ২০২২ আসরে নামিবিয়ার অনেক কীর্তির নায়কও বনেছেন তিনি।

এরপর এই তালিকায় আজ যুক্ত হলেন অ্যান্ডারসন। নিউজিল্যান্ডের হয়ে ২০১৪ আর ২০১৬ বিশ্বকাপে খেলেছেন তিনি। এরপর এবার যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হলো তার। আর তাতেই এই বিরল তালিকায় ঢুকে পড়লেন সাবেক এই কিউই ক্রিকেটার।

এ সম্পর্কিত আরও খবর