প্রশ্নের মুখে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পিচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-04 19:51:48

আনরিখ নরকিয়ার চার ওভার করে মাত্র সাত রান দেওয়া; আবার চারটা উইকেট শিকার। কিংবা বার্টম্যানের চার ওভারে ২০ ডট দেওয়া অথবা চার ওভারে মাত্র নয় রান দেওয়া। দুই দল মিলিয়ে ৩৫.৩ ওভারে রান করেছে মোটে ১৫৭, রান রেট ৪.২৩। ইদানীং টেস্ট ক্রিকেটেও রান রেট থাকে আরও বেশি। প্রথমে ব্যাট করা শ্রীলঙ্কা ১৯.১ ওভারে ৭৭ রান তুলে অলআউট হয়। জবাবে প্রোটিয়ারা ৮০ রান করতে খেলে ১৬.২ ওভার। এমনটা হয়েছে সোমবার রাতে শ্রীলঙ্কা-সাউথ আফ্রিকা ম্যাচে।

মাঠ নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম। এমন মন্থর উইকেট নিয়ে সাবেক ক্রিকেটার এবং ক্রিকেট বিশ্লেষকদের তোপের মুখে পড়েছে আইসিসি। ম্যাচের উইকেটে শুরু থেকেই ছিল অসমান বাউন্স। গুড লেন্থে পড়ে অনেক বল লাফিয়ে উঠছিল। আউটফিল্ডও ছিল যাচ্ছেতাই। বল নিজে থেকেই গতি হারাচ্ছিল। ডাইভ দেওয়া ফিল্ডারদের হাঁটুও আটকে যাচ্ছিল ঘাসের নিচে থাকা বালিতে। 

সাবেক প্রোটিয়া ক্যাপ্টেন ফাফ ডু প্লেসি এমন মাঠ দেখে এক্সে লিখেই বসেন, ‘বাহ উইকেটটা তো দেখছি বেশ ‘স্পাইসি’!’ মাঠের এমন পরিস্থিতি, তারপরও এখানেই আয়োজনটা করা হয়েছে বিশ্বকাপের। কারণ নতুন দেশ যুক্তরাষ্ট্রকে ক্রিকেটের সঙ্গে পরিচয়টা করিয়েই দিতে হবে, এই জেদ।

বিশ্লেষক হার্ষা ভোগলে প্রশ্নবিদ্ধ করলেন বিষয়টাকে। বললেন, ‘নতুন দেশে ক্রিকেটের পরিচয় করিয়ে দেওয়ার জন্য এটা ভালো বিষয় কি না, সন্দেহ আছে। ড্রপ ইন পিচ বসিয়ে আপনি হয়তো একটা সমাধান করতে চাইবেন, কিন্তু আউটফিল্ডের কী হবে?’

নাসাউ কাউন্টিতেই ৯ জুন ভারত আর পাকিস্তান। এরপর এই মাঠেই বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে। ম্যাচগুলোর আগে এমন সমালোচনার পর কি আদৌ কোনো পরিবর্তন আনতে পারবে আইসিসি?

এ সম্পর্কিত আরও খবর