ব্রন্ডারসনের ১০০০ উইকেট

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:58:13

শিরোনাম দেখে নিশ্চয়ই চমকে উঠছেন। সেটাই তো স্বাভাবিক। ব্রন্ডারসন আবার কে? উইকেট সংখ্যা দেখেও নিশ্চিত বিশ্বাস আর অবিশ্বাসের দোলায় দুলছেন!

চমকানোর কিছু নেই। স্টুয়ার্ট ব্রড আর জেমস অ্যান্ডারসন জুটিকে আদর করে এই নামে ডাকে ব্রিটিশরা। এই দুই তারকা মিলে এবার নতুন এক মাইলফলকে পা রাখলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান বার্বাডোজ টেস্টে অসাধারণ একটি কীর্তি গড়লেন অ্যান্ডারসন। নতুন বলের পার্টনার স্টুয়ার্ট ব্রডের সঙ্গে মিলে টেস্ট ক্রিকেটে ১০০০ উইকেট ক্লাবে পা রাখলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বার্বাডোজে মাঠে নামার আগে ইংল্যান্ড পেসার অ্যান্ডারসনের উইকেট ছিল ৫৬৫টি। এরমধ্যে প্রথম দিন শেষে ৮ উইকেট ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসে তুলে ২৬৪ রান। ৪ উইকেট নিয়ে অ্যান্ডারসন সেই কীর্তি গড়েন। ব্রডকে নিয়ে হাজার উইকেট ছাড়িয়ে গেলেন।

স্টুয়ার্ট ব্রডের টেস্ট উইকেট ৪৩৩টি। অ্যান্ডারসনের ৫৬৯ উইকেট। দু’জনের টেস্ট উইকেট ১০০২টি। তাদের ওপরে আছে গ্লেন ম্যাকগ্রা এবং শেন ওয়ার্ন জুটি। দু’জন মিলে শিকার করেন ১২৭১টি টেস্ট উইকেট। আবার মুত্তিয়া মুরালিধরন ও চামিন্দা ভাস জুটি নেন ১১২৪ উইকেট।

ব্রন্ডারসনের একসঙ্গে খেলেছেন ১১১টি টেস্ট। যেখানে তাদের উইকেটসংখ্যা ৮৫১। বাকী উইকেট শিকারের সময় একসঙ্গে খেলেন নি তারা। তাদের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার দুই জুটি। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা আর শেন ওয়ার্ন মিলে ১০৪ টেস্ট খেলে নেন ১০০১ উইকেট।

শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ও চামিন্দা ভাস ৯৫ টেস্টে শিকার করেন ৮৯৫ উইকেট। ক্যারিবীয় বিখ্যাত জুটি কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস জুটি ৯৫ টেস্ট খেলে শিকার করেছেন ৭৬২টি।

এ সম্পর্কিত আরও খবর