বিশ্বকাপের মাঝপথে অস্ট্রেলিয়ার ক্রিকেটারকে শাস্তি দিল আইসিসি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-10 19:17:16

ইংল্যান্ডের বিপক্ষে দাপুটে জয়ের পর সুপার এইটের পথে অস্ট্রেলিয়া। এমন ভালো সময়ে দলের জন্য দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছেন ম্যাথু ওয়েড। সবশেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে আইসিসির কোড অব কন্ডাক্ট ভেঙেছেন তিনি। যার ফলে তাকে শাস্তি দিয়েছে আইসিসি।

অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসের সময় ইনিংসের ১৮তম ওভারটি করতে আসেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। সেই ওভারের একটি ডেলিভারিকে ডেড বল মনে করে ছেড়ে দেন ওয়েড। তবে আম্পায়ার সেটাকে ডেড বল হিসেবে স্বীকৃতি দেয়নি। যা নিয়ে মাঠেই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান ওয়েড। যার শাস্তিটাই এবার পেত হলো তাকে।

আইসিসির কোড অফ কন্ডাক্টের লেভেল ১ লঙ্ঘন করেছেন ওয়েড। ভেঙেছেন আইসিসির ২.৮ অনুচ্ছেদ। যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন একজন আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নমত দেখানো যাবে না। অর্থাৎ ম্যাচে ঠিক সেই কাজটিই করেছেন ওয়েড। যার শাস্তিস্বরূপ এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে ওয়েডকে।

সঙ্গে করা হয়েছে তিরস্কার। যা আগামী ২৪ মাস পর্যন্ত কার্যকর থাকবে। আর এই সময়ের মধ্যে তার নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট যোগ হলে তাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে। অবশ্য আপাতত ওয়েডের খেলতে কোনো অসুবিধা নেই।

ঘটনার সময় মাঠে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছিলেন নীতিন মেনন এবং জোয়েল উইলসন। এ ম্যাচে তৃতীয় আম্পায়ার হিসেবে ছিলেন আসিফ ইয়াকুব এবং চতুর্থ আম্পায়ার জয়রামন মদনগোপাল। ওয়েড তার অপরাধ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পরের ম্যাচ আগামী ১২ জুন। যেখানে তাদের প্রতিপক্ষ হবে নামিবিয়া।

এ সম্পর্কিত আরও খবর