আইসিসির যে নিয়মের প্রথম ভুক্তভোগী দল যুক্তরাষ্ট্র

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-13 18:35:12

পাকিস্তানের বিপক্ষে বেশ ভালোই চাপ সামলেছিল আমেরিকা। সুপার ওভারেও নার্ভ ধরে রেখেছিলো মোনাঙ্ক প্যাটেলের দল। ভারতের বিপক্ষে নিয়মিত অধিনায়ক মোনাঙ্কের ইনজুরিতে একাদশের বাইরে থাকায় সেই চাপটা আর সেভাবে সামলে উঠতে পারেননি তার ডেপুটি অ্যারন জোন্স। ভারতের বিপক্ষে ম্যাচ তো হেরেছেই দল, তার ওপর দিতে হয়েছে পাঁচ রান জরিমানা। ভারতের যখন ৩০ বলে দরকার ৩৫, হুট করেই সেটা হয়ে গেলো ৩০ বলে ৩০ রান। কেন? কী কারণে এই পাঁচ রান যুক্ত হলো ভারতের স্কোরকার্ডে, এই প্রশ্ন আসছে বেশ।

কয়েকদিন আগেই ক্রিকেটের যে নিয়মগুলোতে আইসিসি পরিবর্তন আনে, তার একটা ছিলো স্টপ ক্লক। যেটার কার্যকারিতা শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে। আমেরিকাই প্রথম দল যারা এই ক্ষেত্রে প্রথম ভিক্টিম ।

আইসিসির নিয়মের ৪১.৯ ধারার ৪ উপধারা অনুযায়ী, ওভার শেষের ৬০ সেকেন্ড বা ১ মিনিটের মধ্যে ফিল্ডিং দলের পরবর্তী ওভার শুরু করতে হবে। সর্বোচ্চ দুইবার সেটা এক মিনিট অতিক্রম করতে পারবে। যদি সেটা তিনবার হয় সেক্ষেত্রে ফিল্ডিং দলকে করা হবে পাঁচ রান জরিমানা। যেটা যুক্ত হবে ব্যাটিং দলের রানের সাথে।

ফিল্ডিং এবং বোলিং চেঞ্জের সুবিধার্থে মাঠে একটি ইলেকট্রনিক ঘড়িও থাকে ক্যাপ্টেনদের সুবিধার্থে। যেখানে এই সময় গণনা করা হয় প্রতি ওভার শেষেই। নির্ধারিত সময়ের মধ্যে ওভার শুরু করতে না পারলে প্রথমবার ফিল্ডিং দলের অধিনায়ককে সতর্ক করা হয়। দ্বিতীয়বারও একই ভুল করলে তাকে আবারও সতর্ক করা হয়। যেটা ‘ফাইনাল ওয়ার্নিং’। আর তৃতীয়বার সরাসরি জরিমানা।

এ সম্পর্কিত আরও খবর