নেপালের কিংসটাউন ট্র্যাজেডি যেন বাংলাদেশের বেঙ্গালুরুর দুঃস্মৃতি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-15 14:24:11

২৩ মার্চ, ২০১৬। একদম তারিখসহ দিনটি যেন ভুলতে পারবেনা বাংলাদেশ ক্রিকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই আসরে ভারতের বিপক্ষে ম্যাচটি ১ রানে হেরেছিল বাংলাদেশ। জয়ের জন্য শেষ ৩ বলে কেবল ২ রান লাগত মাশরাফির নেতৃত্বাধীন দলটির। তবে পরপর দুই বলে সাজঘরে ফেরেন মুশফিক ও মাহমুদউল্লাহ এবং শেষ বলে প্রান্ত বদল করতে দিয়ে রান আউটের শিকার হন মুস্তাফিজ। জয়ের একদম দুয়ারের গিয়ে এমন হারের নজির এতদিন বাংলাদেশেরটাই ছিল অন্যতম। তবে এখন সেই তালিকায় যোগ হলো আজকের নেপাল-দক্ষিণ আফ্রিকার ম্যাচটিও।

বাংলাদেশের সেই ট্র্যাজেডির সঙ্গে অনেকটাই মিল আছে নেপালিজদের এই কিংসটাউন ট্র্যাজেডির। প্রথম মিলটা, নেপালের হারও ঠিক ১ রানের এবং শেষ বলে প্রান্ত বদল করতে গিয়ে রান আউট। এর আগে ২ বলে স্রেফ ২ রান লাগত নেপালের। তবে প্রোটিয়া পেসার ওটনিল বার্টম্যানের পরপর দুটি শর্ট বলের একটিও ব্যাটেই লাগাতে পারেননি গুলশান ঝা। এতেই স্বপ্নভঙ্গ হয় দক্ষিণ এশিয়ার দলটির। 

 বাংলাদেশ ও নেপালের এই দুটো ম্যাচই শেষ হয়েছে শেষ বলে রান আউট দিয়ে। ওখানে তৎকালের ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, আর এখানে কুইন্টনডি কক, দুই জায়গাতেই দুই উইকেটকিপার রেখেছেন ম্যাচ জয়ে মহাগুরুত্বপূর্ণ অবদান। যদিও রান আউটে ডি-কককে সাহায্য করেছেন ক্লাসেন। যিনিও মূলত এখন উইকেটকিপারই। 

সেই ঘটনা বিবেচনায় দুই দলেরই মিস হয়েছে বিশ্বকাপের মূলপর্বে প্রথম জয়ের সুযোগ। যদিও বাংলাদেশ নিজেদের আক্ষেপটা মিটিয়েছে গতবারের ২০২২ আসরে। 

এ সম্পর্কিত আরও খবর