খুলনার ব্যর্থতার কারণ ব্যাখ্যায় মাহমুদউল্লাহ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-22 20:12:24

১০ ম্যাচে ২ জয়। ৮ হার। সাত দলের টুর্নামেন্ট থেকে সবার আগে বিদায় খুলনার। তবে কষ্টকর সেই যাত্রা যে এখনই শেষ, তা কিন্তু নয়। গ্রুপে এখনো আরো দুটো ম্যাচ বাকি আছে খুলনার। সেই ম্যাচে জিতলেও ভাগ্যের কোন হেরফের হবে না-এটা জানার যন্ত্রণা নিয়েও সেই ম্যাচ দুটো খেলতে হবে খুলনাকে।

-টুর্নামেন্টে ঠিক কোন কারণে পথ হারালো খুলনা?

অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ এর ব্যাখায় একটা নয় অনেক কারণ খুঁজে পেলেন। দুর্ভাগ্য। ক্লোজ ম্যাচে হার। ছোট ছোট ভুলের সমাহারে বড় সমস্যা। কম্বিনেশনে অস্থিরতা। দলে অবদানের অভাব। ব্যাটে-বলে দুর্বলতা। এই সব ব্যর্থতাকে এক পাল্লায় রেখে মাহমুদউল্লাহ চুড়ান্ত ফুটনোট হিসেবে যা পেলেন লালকালিতে তা লেখা-পারফরমেন্সের ঘাটতি!

খেলে আসা এই দশ ম্যাচে খুলনা টাইটানসের কোন ক্রিকেটার ধারাবাহিকভাবে পারফর্মার হতে পারেননি। এই সমালোচনায় নিজেকেও ব্রাকেট বন্দি করছেন খুলনা অধিনায়ক-‘আমি বেশ কয়েকটি ম্যাচে ভাল শুরু করেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত ইনিংস গুলো লম্বা করতে পারিনি। আমার নিজেরও দলের জন্য যেভাবে অবদান রাখা উচিত ছিলো, সেটা করতে পারিনি। ব্যর্থতা আমারও আছে। যেভাবে আমি দলকে পরিচালিত করতে চেয়েছিলাম, সেভাবে পারিনি। আমারও কিছু কিছু ভুল আছে। দলের সার্বিক ব্যর্থতায় এই বিষয়গুলো প্রভাব ফেলেছে। এমন পারফরমেন্সে দলের বাকি সবার মতো আমিও ভীষণ হতাশ।’

দল গঠনে কোন সমস্যা অবশ্য দেখতে পাচ্ছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ। পেছনের দুই মৌসুমে খুলনা যে মানের দল গড়েছিলো এবারো সেই মানের মধ্যেই ছিলো। এই ব্যাখায় মাহমুদউল্লাহ বলছিলেন-‘মালিঙ্গা ছিলো। কালোর্স ব্রাথওয়েট ছিলো দলে। নাজমুল হোসেন শান্ত খুবই প্রতিশ্রুতিশীল ক্রিকেটার। জহুরুল ইসলামও অভিজ্ঞ খেলোয়াড়। বোলিং বিভাগেও আমাদের ভাল বৈচিত্র ছিলো। ভালো অলরাউন্ডার ছিলো। কিন্তু মুল সমস্যা হলো কোন বিভাগ থেকেই আমরা লম্বা সময় ধরে দলের জন্য কেউ অবদান রাখতে পারিনি।’

খুলনা অধিনায়ক স্বীকার করলেন সামনের বাকি দুই ম্যাচে দলকে উদ্বীপ্ত করা ভীষণ কঠিন। তবে ভুল থেকেই শিক্ষা নিয়েই সামনে বাড়তে হয়। ক্রিকেট প্রতিদিনই নতুন কিছু শেখায়। এই শেখার ইচ্ছে নিয়েই বিপিএলে বাকি দুটো ম্যাচে খেলতে নামবে মাহমুদউল্লাহর খুলনা টাইটানস।

এ সম্পর্কিত আরও খবর