হাসারাঙ্গাকে ছাড়িয়ে বিশ্বকাপে ফারুকির অনন্য রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-27 10:23:48

উগান্ডার বিপক্ষে ৯ রান খরচে ৫ উইকেট শিকারে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটা দারুণভাবে শুরু করে আফগান পেসার ফজলহক ফারুকি। এরপর থেকে গ্রুপপর্বে ওয়েস্ট ইন্ডিজে এবং সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ বাকি ছয় ম্যাচেই উইকেটের দেখা পেয়েছেন ২৩ বছর বয়সী এই তরুণ পেসার। 

দক্ষিণ আফ্রিকার কাছে আজ (বৃহস্পতিবার) সকালে প্রথম সেমিতে ৯ উইকেটে হেরে তার দল বিশ্বকাপ থেকে বিদায় নিলেও রেকর্ডবুকে নাম লেখালেন ফারুকি। এই আসরে ৮ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন মোট ১৭টি। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের কোনো বোলারের সর্বোচ্চ। 

এতে ফারুকি ছাড়িয়ে গেছেন লঙ্কান লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার রেকর্ডকে। এর আগে ২০২১ আসরে এক বিশ্বকাপে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়েছেন হাসারাঙ্গা। সেই রেকর্ড এখন ফারুকির দখলে। সেমিতে নামার আগে ৭ ম্যাচে ফারুকির উইকেট ছিল হাসারাঙ্গার সমান ১৬টি। পরে প্রোটিয়া ইনিংসের একমাত্র উইকেটটি তুলে রেকর্ড বনে যান এই আফগান পেসার। 

উইকেটে আসরে সবাইকে ছাড়িয়ে যাওয়ার সঙ্গে ইকোনমিটাও বেশ কিপটে রেখেছেন ফারুকি, ৬.৩১। এদিকে ফারুকির চেয়ে দুই ম্যাচ কম খেলে ১৫ উইকেট নিয়ে আসরের সর্বোচ্চ উইকেটের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ভারতের আর্শদীপ। সমান ১৪ উইকেট নিয়ে তিন ও চারে আছেন দুই লেগ স্পিনার রশিদ খান ও বাংলাদেশের রিশাদ হোসেন। এবং ১৩ উইকেট নিয়ে পাঁচে আরেক আফগান পেসার নাভিন-উল-হক। এতেই বোলারদের শীর্ষ পাঁচ স্থানে আর্শদীপ ও রিশাদ বাদে আধিপত্য আফগানদেরই। 

তবে ফারুকির এই রেকর্ড আপাতত ভাঙতে পারার সম্ভাবনা রয়েছে আর্শদীপের। আজ রাতে দ্বিতীয় সেমিতে ইংল্যান্ডের বিপক্ষে নামবে ভারত। সেই ম্যাচে জিতে যদি ভারত ফাইনালে উঠে যায় তাহলে ফারুকির রেকর্ড ছাড়িয়ে যেতে দুই ম্যাচ হাতে থাকবে আর্শদীপের।  

এ সম্পর্কিত আরও খবর