চাকরি ছাড়লেন লঙ্কানদের এশিয়া কাপ জেতানো কোচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-27 13:38:18

২০২২ সালে শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব নিয়েই চমক দেখিয়েছিলেন ক্রিস সিলভারউড। এই ইংলিশ কোচের অধীনে সে বছরই টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া এশিয়া কাপ জিতে শ্রীলঙ্কা। তবে এরপরের গল্পটা কেবলই হতাশার। এরপরও তার ওপর ভরসা রেখেছিল লঙ্কান বোর্ড। তবে শেষ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায়ের পর শঙ্কায় পড়ে গিয়েছিল তার চাকরির মেয়াদ বাড়ানোর বিষয়টি। যা বুঝতে পেরে নিজে থেকেই সরে দাঁড়িয়েছেন সিলভারউড। প্রধান কোচের ভূমিকা থেকে পদত্যাগ করেছেন এই সাবেক ইংলিশ পেসার।

পদত্যাগের কারণ হিসেবে তিনি নিজের পরিবারকে সময় দেওয়ার কথা বললেও বিষয়টা সবার কাছেই পরিষ্কার যে লঙ্কানদের বিশ্বকাপ ব্যর্থতার কারণেই দায়িত্ব ছেড়েছেন তিনি। কেননা, তার অধীনে সবশেষ ওয়ানডে বিশ্বকাপেও ব্যর্থ হয়েছে লঙ্কানরা। এমনকি নিশ্চিত করতে পারেনি ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলাও। সেই ব্যর্থতা ঘোচানোর সুযোগ ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে সিলভারউড পারেননি সেটিও। তাই সরে দাঁড়িয়েছেন আগেভাগেই।

পদত্যাগের ঘোষণায় সিলভারউড বলেন, ‘আন্তর্জাতিক কোচ হওয়া মানে প্রিয়জনদের থেকে দীর্ঘ সময় দূরে থাকা। পরিবারের সাথে দীর্ঘ আলোচনার পর মনে করছি এখনই আমার বাড়ি ফেরার সময় এবং পরিবারের সান্নিধ্যে সময় কাটানো প্রয়োজন।’

লঙ্কান ক্রিকেটের সঙ্গে কাজ করার সুযোগ করে দেওয়ায় বোর্ডকেও ধন্যবাদ জানিয়েছেন সিলভারউড। তিনি বলেন, ‘আমি খেলোয়াড়, কোচ, ব্যাকরুম স্টাফ এবং এসএলসির (শ্রীলঙ্কা ক্রিকেট) ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাতে চাই। শ্রীলঙ্কায় থাকার সময়ে তাদের সমর্থন ছিল অসাধারণ। সমর্থন ছাড়া, কোনো সাফল্য সম্ভব হতো না।’

ক্রিস সিলভারউড ২০২২ সালের এপ্রিলে লঙ্কানদের প্রধান কোচের দায়িত্ব নেন। ক্রিকেটার জীবনে ক্রিস সিলভারউড ছিলেন একজন পেসার। যার প্রভাব দেখা গেছে লঙ্কানদের পেস বিভাগেও। তার অধীনে দিলশান মাদুশঙ্কা, অসিথা ফার্নান্দো, মাথিশা পাথিরানা এবং নুয়ান থুশারাদের দেখা গেছে নজর করতে। তার অধীনে বিশ্বকাপে ব্যর্থ হলেও ২০২২ এশিয়া কাপ জিতেছিল লঙ্কানরা। এছাড়াও সবশেষ ওয়ানডে ফরম্যাটে হওয়া এশিয়া কাপেও ফাইনাল খেলেছে লঙ্কানরা।

এ সম্পর্কিত আরও খবর