চেইসের ৮ উইকেট, চারদিনেই কুপোকাত ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:49:49

বিস্ময়কর দুটো সাফল্যে পাল্টে গেল সব সমীকরণ। কে জানতো আট নম্বরে নেমে চমকপ্রদ সেই ডাবলসেঞ্চুরি মিলবে জেসন হোল্ডারের ব্যাটে? সেই বিস্ময়ের রেশ মিলিয়ে না যেতেই ওয়েস্ট ইন্ডিজের সমর্থকদের জন্য আরেক সারপ্রাইজ। এবার ‘পার্ট টাইম’ এক স্পিনার একাই তুলে নিয়েছেন ৮ উইকেট! রোস্টন চেইসের ঘূর্ণি যাদুতেই সর্বনাশ ইংল্যান্ডের। বারবাডোজ টেস্টে সিরিজের প্রথম টেস্টেই বিশাল জয়ে লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডকে ৩৮১ রানে বিধ্বস্ত করেছে উইন্ডিজ। লড়াইটাও করতে পারল না সফরকারীরা। চেইসের সামনে কিছুই যেন করার ছিল না!

তারই পথ ধরে টেস্টে প্রথম ইনিংসে বল না করেও দ্বিতীয় ইনিংসে সেরা বোলিং ফিগারের রেকর্ড এখন চেইসের। অস্ট্রেলিয়ার অফ স্পিনার হিউ ট্রেম্বল ১৯০৪ সালে মেলবোর্নে ইংল্যান্ডের ২য় ইনিংসে নেন ২৮ রানে ৭ উইকেট। পুরনো ভুলতে বসা সেই রেকর্ড এখন চেইসের।

শনিবার টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ২৪৬ রানে অলআউট। জয়ের জন্য সামনে ছিল বিশাল এক লক্ষ্য। ৬২৮ রান। মিশন ইমপসিবল। সেই রানের সামনে ম্যাচ বাঁচানোর সম্ভাবনা ছিল না বললেই চলে। তার মধ্যে চেইস তুললেন ঘূর্ণি বলের মায়ার খেলা! তার সামনে দাঁড়াতেই পারল না সফরকারী দলের ব্যাটসম্যানরা।

৬০ রানে ৮ উইকেট শিকার করলেন অফস্পিনার চেইস। ক্যারিয়ারের ২৭তম টেস্টে ‘পার্ট টাইম’ এই বোলার নিজেকে ছাড়িয়ে গেলেন। গড়লেন ক্যারিবিয়ানদের টেস্ট ইতিহাসে ষষ্ঠ সেরা বোলিংয়ের রেকর্ড।

বিনা উইকেটে ৫৬ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। উইকেটে ছিলেন ররি বার্নস ও কিটন জেনিংস। ৮৫ রান তুলতেই শেষ এই জুটি। আলজারি জোসেফের বলে ফিরে যাওয়ার আগে ৮৪ বলে ১৪ রান করেন জেনিংস। এরপরই শুরু হয় চেইসের উইকেট শিকার উৎসব। বার্নসকে বোল্ড করে শুরু। বিদায়ের আগে এই ইংলিশ ব্যাটসম্যান করেন ক্যারিয়ার সেরা ৮৪।

তারপর শুধু উইকেটে আসা-যাওয়ার খেলাতেই ব্যস্ত ছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা। ৩১ রানে শেষ ৬ উইকেট হারায় অতিথি দলটি। চেইসের পরীক্ষাতে সবাই ফেল! তবে ম্যাচসেরা ক্যারিবিয়ান ক্যাপ্টেন জেসন হোল্ডার। যিনি আট নম্বরে নেমে হাঁকিয়েছেন রেকর্ড ডাবলসেঞ্চুরি!

সংক্ষিপ্ত স্কোর-

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৮৯/১০
ইংল্যান্ড ১ম ইনিংস: ৭৭/১০
ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৪১৫/৬ (ইনিংস ঘোষণা)
ইংল্যান্ড ২য় ইনিংস: ৮০.৪ ওভারে ২৪৬/১০ (বার্নস ৮৪, জেনিংস ১৪, বেয়ারস্টো ৩০, রুট ২২, স্টোকস ৩৪, বাটলার ২৬, মইন ০, ফোকস ৫, কারান ১৭, রশিদ ১, অ্যান্ডারসন ৪*; রোচ ০/৫৮, গ্যাব্রিয়েল ১/৫৫, চেইস ৮/৬০, জোসেফ ১/৩৫,)।
ফল: ৩৮১ রানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ১-০তে এগিয়ে
ম্যাচসেরা: জেসন হোল্ডার

এ সম্পর্কিত আরও খবর