ব্যাট হাতে 'শূন্য', বল হাতে 'সেরা'

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-01 18:32:47

ভারত শিরোপা তুলে নেওয়ার মাধ্যমে পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারের সেরা খেলোয়াড়ের খেতাব নিজের নামে করে নিয়েছেন জসপ্রীত বুমরাহ। বুমরাহর এই অর্জন তো কাঙ্ক্ষিতই ছিল। ৮ ম্যাচে তিনি উইকেট শিকার করেছেন ১৫টি। অবশ্য এই আসরের সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে যৌথভাবে আছে ফজলহক ফারুকি ও আর্শদীপ সিংয়ের নাম, তাদের উইকেট সংখ্যা ১৭টি করে। তবে কেন বুমরাহর হাতেই উঠল টুর্নামেন্ট সেরার খেতাব?

মজার বিষয় হলো বুমরাহ এই আসরে ব্যাট হাতে এক রানও করেননি। আট ম্যাচের একটি ম্যাচেই কেবল ব্যাট হাতে মাঠে নেমেছিলেন তিনি, সেটি হলো গ্রুপপর্বে পাকিস্তানের বিপক্ষে। সেই ম্যাচে সাজঘরে ফিরেছিলেন শূন্য রানে। এতে পুরো আসরে তার ব্যাটিংয়ের খাতায় নেই কোনো রান। আর এতেই গড়ে ফেলেছেন রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের প্রথম কোনো ক্রিকেটার ব্যাট হাতে কোনো রান না করেই জিতলেন টুর্নামেন্ট সেরার খেতাব! 

বুমরাহকে টুর্নামেন্ট সেরা নির্বাচিত করার পেছনে মূলত তার কিপটে ইকোনমি, গড় এবং ম্যাচের ইম্প্যাক্ট বিবেচনায়। আসরজুড়ে ৪.১৭ ইকোনমিতে বল করেছেন, গড় ছিল ৮.২৬। প্রতি ১১.৮৬ বলে নিয়েছেন একটা করে উইকেট; ইম্প্যাক্ট রেখেছেন সব জয়ে। আর এতেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় এই ৩০ বছর বয়সী পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরুষ বা নারী যেকোনো আসরেই এমন কীর্তি এখন কেবল বুমরাহের। তবে ওয়ানডে বিশ্বকাপে এমন নজর আছে দু’বার। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের টুর্নামেন্টসেরা গ্লেন ম্যাকগ্রা ১১ ম্যাচের একটিতেও ব্যাট করেছিলেন না। পরে ২০১৫ আসরে মিচেল স্টার্ক তিনবার ব্যাটিং নেমে তিনটি বল খেললেও তার রানের খাতা ছিল শূন্য।

বুমরাহ সাদা বলের এই ফরম্যাটে এখন পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন ৭০ ম্যাচ। যেখানে উইকেট নিয়েছেন ৮৯টি। তবে এখানেও একটি মজার বিষয় পুরো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ৮ ইনিংসে ব্যাট করতে নেমে তিনি করেছেন কেবল ৮ রান।

এ সম্পর্কিত আরও খবর