পাকিস্তান জিতলেও দুঃসংবাদ সরফরাজের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:29:50

আবারো জয়ের ছন্দে ফিরেছে পাকিস্তান। সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে সফরকারীরা। প্রোটিয়াদের ১৬৪ রানে অলআউট করে মাত্র ৩১.৩ ওভারেই জয় তুলে নেয় পাকিস্তান। কিন্তু ম্যাচটিতে খেলতে পারেন নি দলের অধিনায়ক সরফরাজ আহমেদ। এমন কী খেলতে পারবেন না ৩০ জানুয়ারি সিরিজ নির্ধারণী ম্যাচেও।

বর্ণবাদী মন্তব্যের জন্য ৪ ম্যাচের নিষিদ্ধ হয়েছেন সরফরাজ। তার বদলে এখন পাকিস্তানের নেতৃত্বে শোয়েব মালিক।

চলমান সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বড় ভুল করেন সরফরাজ। দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়োকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেন। তিনি উর্দুতে ফেলুকওয়ায়োকে বলেন ‘আরে কালে’ বা ‘হেই ব্ল্যাক গাই’ বলে।

সেই সময় ধারাভাষ্যে ছিলেন মাইক হেইজম্যান ও রমিজ রাজা। স্টাম্প মাইকের কথা শুনে হেইজম্যান তখনই রমিজকে জিজ্ঞেস করেন- সরফরাজ উর্দুতে কি বলেছে? পাকিস্তানি রমিজ চতুরতা দেখিয়ে বলেন- বাক্যটি পুরোপুরি বুঝতে পারেননি!

কিন্তু এরপরই বুল বুঝতে পেরে ক্ষতা চেয়েছেন সরফরাজ। ফেলুকওয়ায়োর সঙ্গে দেখাও করেছেন তিনি। আইসিসি বর্ণবাদ ইস্যুতে কখনোই ছাড় দেয়নি। এ কারণেই এই নিষেধাজ্ঞা। একই সঙ্গে শিক্ষামূলক একটি আয়োজনেও অংশ নিতে হবে সরফরাজকে।

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা: ৪১ ওভারে ১৬৪/১০ (আমলা ৫৯, রিজা হেনড্রিকস ২, দু প্লেসি ৫৭, ফন ডার ডাসেন ১৮, ফেলুকওয়ায়ো ১১; উসমান ৪/৩৫, শাহিন শাহ ২/২৪, আমির ১/২৬, ইমাদ ১/৩৬, শাদাব ২/৪২)।
পাকিস্তান: ৩১.৩ ওভারে ১৬৮/২ (ইমাম ৭১, ফখর ৪৪, বাবর ৪১*, রিজওয়ান ৪*; তাহির ১/৫১, ফেলুকওয়ায়ো ১/১৭)
ফল: পাকিস্তান ৮ উইকেটে জয়ী
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ২-২ সমতা
ম্যাচসেরা: উসমান খান শিনওয়ারি

এ সম্পর্কিত আরও খবর