গেইল এখনো ‘ফেইল’!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-22 07:05:51

-ক্রিস গেইলের এমন দুর্বল পারফরমেন্স কেমন প্রভাব ফেলছে?

রংপুর রাইডার্সের প্রতিটি ম্যাচ শেষেই এই প্রশ্নটা কমন এবং প্রায় অভ্যাসে পরিণত হয়েছে এবারের বিপিএলে। একম্যাচ হাতে রেখেই রংপুর পয়েন্ট টেবিলের শীর্ষে স্থানে। প্লে’অফের টিকেটও পেয়ে গেছে তারা। দলীয় সাফল্যটা এবারো বেশ গেলবারের চ্যাম্পিয়নদের। এখন পর্যন্ত ১১ ম্যাচে ৭ জয়। ৪ হার। পয়েন্ট সর্বোচ্চ ১৪।

যে গতিতে টুর্নামেন্টে সামনে বাড়ছে রংপুর, তাতে তাদের লেটার মার্ক দেয়া যেতেই পারে। তবে সব বিভাগে নয়! ‘অঙ্কে’ ৩৩ এর নিচে, বাকি সব বিষয়ে লেটার! অঙ্কের জায়গায় পড়–ন ক্রিস গেইলের নাম!

রংপুরের দলীয় সাফল্যের সুখে কাঁটার নাম; ক্রিস গেইল! যদিও সেই কাঁটার যন্ত্রণা কখনোই মুখ ফুটে স্বীকার করছে না রংপুর রাইডার্স। ক্রিস গেইল মানেই টি-টুয়েন্টির রাজা। দি বিগ বস। এই ফরমেটের ক্রিকেটে ডব্লু ডব্লু এফের মতো দু’হাত উঁচিয়ে চিৎকার করে নিজের পরিচয়ও জানান ক্রিস গেইল এভাবে-‘আই এম দ্য ইউনিভার্সাল বস!

তবে বিপিএলের চলতি আসরে গেইল এখন পর্যন্ত যে ব্যাটিং করেছেন তাতে ‘বস’ পদবীটা ঠিক মানানসই কিছু মনে হচ্ছে না!

৯ ম্যাচে ১০৭ রান। সর্বোচ্চ ৫৫। রান গড় মাত্র ১১.৮৮! টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের যে তালিকা আছে সেখানে গেইলের বর্তমান অবস্থান ৪১ নম্বরে! এখন পর্যন্ত তার ব্যাট থেকে কোন ম্যাচ উইনিং ইনিংস পায়নি রংপুর রাইডার্স। শুরুটাই হয়েছে এবারের টুর্নামেন্ট তার বাজে ফর্ম দিয়ে। সেই সঙ্কট টুর্নামেন্টে নিজের নবম ম্যাচে এসেও কাটাতে পারেননি গেইল। ৯ ম্যাচের ৬টিতেই আউট সিঙ্গেল ডিজিটে। অথচ এই একই উইকেটে একই সব ম্যাচে দলের সঙ্গী-সতীর্থরা বেশ ভাল রান পাচ্ছেন। কিন্তু গেইল যে ‘ফেইল’ এর ব্রাকেট থেকে বেরিয়ে আসতে পারছেন না!

চট্টগ্রামের সহজ ব্যাটিং উইকেটে রংপুর তাদের সবকটি ম্যাচেই বড় রান তুলেছে। প্রথম দুই ম্যাচের দলের তিনজন সেঞ্চুরি করেছেন। চিটাগং ভাইকিংসের বিপক্ষে রংপুর ২৩৯ রানের রেকর্ড সংগ্রহ তুলেছে। অথচ চট্টগ্রামের প্রায় তক্তা এই উইকেটেই তিন ম্যাচে গেইলের যোগাড় ১৩ রান! ২, ১ ও ১০। তিন ম্যাচেই আউটের ধরন দেখে মনে হচ্ছে; বস্ কই, এ যে দপ্তরি!

প্রতি ম্যাচেই ওপেনিংটা সুখকর কিছু হচ্ছে না রংপুরের। তবে সেই সমস্যা চোখে পড়ছে না কারণ অন্যপ্রান্তের ব্যাটসম্যানরা বিশাল যোগাড় জমা করায়। দল জিতছে তাই গেইলের বাজে ফর্ম রংপুরকেও তেমন ভাবাচ্ছে না।

কোচ, অধিনায়ক থেকে শুরু করে দলের বাকি তারকা সব ক্রিকেটাররা এখনো জোর বিশ্বাস করেন- গেইলের ব্যাটে ঝড় উঠবেই। আর রংপুরের এই আশায় রসদ যোগাচ্ছে ২০১৭ সালের বিপিএল। সেবারও নিজের প্রথম ৯ ম্যাচে গেইল মাত্র দুটো হাফসেঞ্চুরি করেছিলেন। বাকি ম্যাচগুলোতে তেমন জ্বলে উঠতে পারেননি। তবে শেষের দুই ম্যাচে যা করেছিলেন তাতেই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ট্রফি রংপুরের হাতে!

এলিমেনেটরে খুলনা টাইটানসের বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১২৬। আর ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বোলিংকে উড়িয়ে দিয়ে ৬৯ বলে হার না মানা ১৪৬ রান। এই দুই ইনিংসেই ক্রিস গেইলের পেছনের সব ব্যর্থতা ঢেকে দিলো। সেই ঝড়েই টুর্নামেন্টে তার রান গিয়ে পৌছালো ৪৮৫ রানে। গড় ৫৩.৮৮। বাউন্ডারি ২৯টি। ছক্কা ৪৭টি। এর মধ্যে ফাইনালেই ১৮ ছক্কা। যা এখনো এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ড!

ফল?

রংপুর রাইডার্স প্রথমবারের মতো বিপিএলে চ্যাম্পিয়ন। ক্রিস গেইল ম্যান অব দ্যা টুর্নামেন্ট।

শুরুতে ফ্লপ থাকলেও শেষে গেইল জ্বলে উঠলে সেই আগুনে প্রতিপক্ষ ছারখার। গেলবারের গেইল তেমনই ছিলেন।

এবার?

রংপুর রাইডার্স আশা নিয়ে আস্থায়-গত বিপিএলকে এই ২০১৯ ও ফিরিয়ে আনবেন ক্রিস গেইল!

এ সম্পর্কিত আরও খবর