তাই বলে এমন হার ভারতের!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:54:10

সিরিজ জয়ের তৃপ্তি নিয়েই মাঠে নেমেছিল ভারত। দলে ছিলেন না অধিনায়ক বিরাট কোহলি। এমন কী ইনজুরিতে ছিটকে পড়েন মহেন্দ্র সিং ধোনি। এই দলটাকে নিয়ে বৃহস্পতিবার রীতিমতো ছেলে-খেলায় মেতে উঠল নিউজিল্যান্ড। সিরিজের চতুর্থ ওয়ানডেতে ভারতকে ৮ উইকেটে হারাল কিউইরা।

সিরিজে প্রথমবার কোহলিকে ছাড়া খেলতে নেমেই নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় হারের লজ্জা পেলো ভারত। দল হারতেই পারে। তাই বলে আগে তিন ম্যাচে দুর্দান্ত জয়ের পর এমন পতন?

হ্যামিল্টনে ভারতকে মাত্র ৯২ রানে অলআউট করে দেয় নিউজিল্যান্ড। তারপর ৮ উইকেট ও ২১২ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে কিউইরা। বলের হিসেবে ওয়ানডে ইতিহাসে ভারতের সবচেয়ে বড় হার এটিই। এর আগের রেকর্ডটি ২০৯ বলের। ২০১০ সালে ডাম্বুলায় ভারতকে চুপসে দিয়েছিল শ্রীলঙ্কা।

ওয়ানডে ক্রিকেটে একশ রানের নিচে এর আগেও ভারতকে অলআউটের লজ্জা দিয়েছিল নিউজিল্যান্ড। ২০১০ সালে ডাম্বুলায় এই কিউইদের বিপক্ষেই তিন অঙ্কের আগেই অলআউট হয়ে যায় দল।

বৃহস্পতিবার সফরকারীদের হতাশায় ডুবিয়েছেন ট্রেন্ট বোল্ট। আগের ম্যাচগুলোতে সুপার ফ্লপ থাকলেও এখানে আগুণ ঝরালেন এই পেসার। মাত্র ২১ রানে তিনি নেন ৫ উইকেট। জয়ের নায়ক তিনি ছাড়া আবার কে?

ব্যাট করতে নেমে শুরুতেই বোল্টের তোপে পড়ে ভারত। তার সুইং বল সামাল দেওয়ার কৌশল যেন জানা ছিল না তাদের। দুর্দান্ত ইনসুইঙ্গারে শিখর ধাওয়ানকে ফিরে শুরু। এরপর অধিনায়ক রোহিত শর্মাকে দেখিয়ে দেন সাজঘরের পথ। ক্যারিয়ারের ২০০তম ওয়ানডেতে খেলতে নেমে ফিরলেন মাত্র ৭ রানে।

কোহলির জায়গায় খেলতে নেমে সুবমান গিল ৯ রানে আউট। যুবজেন্দ্র চেহেল করেন ভারতের ইনিংস সর্বোচ্চ ১৮ রান। শেষ অব্দি নিউজিল্যান্ডের বিপক্ষে আগের সর্বনিম্ন ৮৮ রান টপকে যায় ভারত। দুর্দান্ত বোলিংয়ের পসরা সাজিয়ে ভারতকে কোনঠাসা করে ফেলেন বোল্ট। এক পর্যায়ে তার বোলিং ফিগার দাঁড়ায় ৮-৩-৯-৩!

শেষ অব্দি অবশ্য ১০ ওভারে ৪ মেডেনসহ ২১ রানে নেন ৫ উইকেট। ওয়ানডে ক্যারিয়ারে পাঁচবার দেখা মিলল ৫ উইকেটের। কিউই কিংবদন্তি রিচার্ড হ্যাডলি তার ১১৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে পাঁচ উইকেট নেন সমান পাঁচবার।

জবাব দিতে সেই উইকেটেই ঝড়ের গতিতে রান তুলেছে নিউজিল্যান্ড। দুই উইকেট হারালেও মাত্র ১৪.৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

সিরিজের শেষ ওয়ানডে রোববার, ওয়েলিংটনে।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত: ৩০.৫ ওভারে ৯২ (রোহিত ৭, ধাওয়ান ১৩, গিল ৯, রায়ডু ০, কার্তিক ০, কেদার ১, হার্দিক ১৬, ভুবনেশ্বর ১, কুলদীপ ১৫, চেহেল ১৮*, খলিল ৫; বোল্ট ৫/২১, ডি গ্র্যান্ডহোম ৩/২৬, অ্যাস্টল ১/৯, নিশাম ১/৫)।
নিউজিল্যান্ড: ১৪.৪ ওভারে ৯৩/২ (গাপটিল ১৪, নিকোলস ৩০*, উইলিয়ামসন ১১, টেইলর ৩৭*; ভুবেনশ্বর ২/২৫)।
ফল: ৮ উইকেটে জয়ী নিউজিল্যান্ড
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-১ ব্যবধানে এগিয়ে
ম্যাচসেরা: ট্রেন্ট বোল্ট

এ সম্পর্কিত আরও খবর