কোহলিকে ছাড়াই জিতল ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 19:38:33

আগের ম্যাচেই তিক্ত অভিজ্ঞতা হয়েছে তাদের। বিরাট কোহলিকে ছাড়া খেলতে নেমে ৯২ রানে অলআউটের লজ্জায় ডুবেছিল ভারত। তবে সিরিজের শেষ ম্যাচে ঠিকই জয় তুলে নিয়েছে সফরকারীরা। কোহলিকে ছাড়াই হাসিমুখে মাঠ ছেড়েছে তারা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দারুণ এক জয় পেয়েছে ভারত।

ওয়েলিংটনে ৩৫ রানের অনায়াস জয় তুলে নিয়েছে ভারত। তারই পথ ধরে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে রোহিত শর্মার দল।

রোববার টস জিতে ব্যাট করতে নেমে ভারত ৪৯.৫ ওভারে সংগ্রহ করে ২৫২। জবাবে নেমে ৪৪.১ ওভারে ২১৭ রানে অলআউট নিউজিল্যান্ড।

ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে শুরুটা অবশ্য ভাল ছিল না ভারতের। মাত্র ১৮ রানে ৪ উইকেট হারিয়ে পুরনো শঙ্কা জেগে উঠে। মনে হচ্ছিল বুঝি গত ম্যাচের মতোই ভরাডুবি হতে যাচ্ছে দলটির। কিন্তু আম্বাতি রায়ডু দৃশ্যপট বদলে দেন। প্রথমে বিজয় শঙ্করের সঙ্গে ৯৮ এরপর কেদার যাদবকে নিয়ে গড়েন ৭৪ রানের জুটি।

শেষ পর্যন্ত ১১৩ বলে ৯০ রানের এক দৃঢ়চেতা ইনিংস খেলে রায়ডু ভারতে এনে দেন চ্যালেঞ্জিং স্কোর। অবশ্য হার্দিক পান্ডিয়ার টর্নেডো ইনিংসটার কথাও বলতে হবে। ২২ বলে পাঁচ ছক্কা ও দুই চারে তিনি করেন ৪৫ রান। নিষেধাজ্ঞা থেকে ফিরে বেশ সাবলীল খেলে যাচ্ছেন পান্ডিয়া।

জবাব দিতে নেমে শুরুটা ভাল ছিল না নিউজিল্যান্ডেরও। পুরো সিরিজে ভাল খেলা মোহাম্মদ শামির পেস আক্রমনে ৩৮ রানে শেষ ৩ উইকেট। তারপর টম ল্যাথামের সঙ্গে ৬৭ রানের জুটিতে লড়াই ফেরার ইঙ্গিত দেন কেন উইলিয়ামসন। কিন্তু লাভ হয়নি। উইলিয়ামসন ৩৯ রানে ফিরেন। এরপর জেমস নিশাম ৩২ বলে ৪৪ রান তুলে আউট হতেই সব আশা শেষ কিউইদের।

যুজবেন্দ্র চেহেল ৪১ রানে নেন ৩ উইকেট। দুটি করে উইকেট শিকার করেন শামি ও পান্ডিয়া।

তবে ম্যাচসেরা দুর্দান্ত ইনিংস খেলা রায়ডু। আর সিরিজসেরা চার ওয়ানডেতে ৯ উইকেট শিকার করা মোহাম্মদ শামি।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত: ৪৯.৫ ওভারে ২৫২ (রোহিত ২, ধাওয়ান ৬, গিল ৭, রায়ডু ৯০, ধোনি ১, শঙ্কর ৪৫, কেদার ৩৪, পান্ডিয়া ৪৫, ভুবনেশ্বর ৬; হেনরি ৪/৩৫, নিশাম ১/৩৩)

নিউজিল্যান্ড: ৪৪.১ ওভারে ২১৭ (মানরো ২৪, নিকোলস ৮, উইলিয়ামসন ৩৯, টেলর ১, ল্যাথাম ৩৭, নিশাম ৪৪, ডি গ্র্যান্ডহোম ১১, স্যান্টনার ২২, অ্যাস্টল ১০, হেনরি ১৭*, বোল্ট ১; ভুবনেশ্বর ১/৩৮, শামি ২/৩৫, পান্ডিয়া ২/৫০, চেহেল ৩/৪১, কেদার ১/৩৪)

ফল: ভারত ৩৫ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে জয়ী ভারত

ম্যাচসেরা: আম্বাতি রায়ডু

সিরিজসেরা: মোহাম্মদ শামি

এ সম্পর্কিত আরও খবর