লঙ্কানদের হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:37:05

অস্ট্রেলিয়ার মাঠ অতিথি দেশের জন্য কখনোই ফুলে ফুলে সাজানো নয়। দেশটিতে কঠিন পরীক্ষা দিতে হয় সফরকারীদের। তবে ভারত কিছুদিন আগেই হিসাবের ছক উল্টে দিয়ে পেয়েছে আকাশ ছোঁয়া সাফল্য। প্রথমবারের মতো দেশটি থেকে জিতেছে টেস্ট সিরিজ। অজিরা সেই ধাক্কা সামলে উঠার আগেই শুরু হয় লঙ্কানদের মিশন। কিন্তু বিরাট কোহলির হাত ধরে ভারতীয়রা পারলেও পারেনি শ্রীলঙ্কা। উল্টো হোয়াইটওয়াশের লজ্জায় ডুবেছে তারা।

সিরিজের শেষ টেস্টে মিচেল স্টার্কের আগুণ ঝরা বোলিংয়ে উড়ে গেছে লঙ্কান ব্যাটিং লাইন আপ। দুই ইনিংস মিলিয়ে এই পেসার নিয়েছেন ১০ উইকেট। তারই পথ ধরে হোয়াইটওয়াশ হয়েছে শ্রীলঙ্কা।

অজিদের একাদশ টেস্ট ভেন্যু ক্যানবেরায় জয় দিয়েই অভিষেক হল অস্ট্রেলিয়ার। সোমবার শ্রীলঙ্কাকে ৩৬৬ রানে হারাল স্বাগতিকরা। তারই পথ ধরে ২ ম্যাচের সিরিজ জিতল ২-০তে।
এটিই কোচ জাস্টিন ল্যাঙ্গার ও অধিনায়ক টিম পেইন জুটির প্রথম কোন সিরিজ জয়।

ক্যানবেরা টেস্টের চতুর্থ দিনে মিশন ইমপসিবলের সামনে দাঁড়িয়েছিল শ্রীলঙ্কা। ৫১৬ রানের টার্গেট সামনে। ম্যাচ বাঁচানো দুরের কথা ১৪৯ রানে অলআউট তারা।

বিনা উইকেটে ১৭ রান নিয়ে দিন শুরু করা দলটি প্রতিপক্ষের পেসারদের সামনে অসহায় আত্মসমর্পনই করল। স্টার্ক ও প্যাট কামিন্সের গতির সামনে দাঁড়াতেই পারেন নি কেউ। একটা জুটিও গড়া হয়নি। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নেন স্টার্ক। ক্যারিয়ারে দ্বিতীয়বার ম্যাচে দশ উইকেটে পেলেন এই পেসার।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৩৪/৫ ইনিংস ঘোষণা
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২১৫
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১৯৬/৩ ইনিংস ঘোষণা
শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৫১ ওভারে ১৪৯ (দিমুথ করুনারত্নে ৮, থিরিমান্নে ৩০, চান্দিমাল ৪, ডিকভেলা ২৭, মেন্ডিস ৪২, কুসল পেরেরা ০, ধনাঞ্জয়া ৬, চামিকা করুনারত্নে ২২, দিলরুয়ান ৪, রাজিথা ২*; স্টার্ক ৫/৪৬, রিচার্ডসন ১/২৯, কামিন্স ৩/১৫, লাবুশেন ১/৬)।
ফল: অস্ট্রেলিয়া ৩৬৬ রানে জয়ী
সিরিজ: ২ ম্যাচ সিরিজে ২-০তে জয়ী অস্ট্রেলিয়া
ম্যাচসেরা: মিচেল স্টার্ক
সিরিজসেরা: প্যাট কামিন্স

এ সম্পর্কিত আরও খবর