ফাইনালের পথে বাড়লো ঢাকা, বিদায় নিলো চিটাগং

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 12:01:18

ব্যাটিংটাই ডোবালো চিটাগং ভাইকিংসকে। টুর্নামেন্ট থেকে বিদায় করলো। আর ব্যাট-বলের সম্মিলিত শক্তিই ঢাকাকে এলিমেনেটরের প্রথম বাধা পার করালো। ফাইনালের পথে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখালো।

হারলেই বিদায়-এমন সমীকরণের ম্যাচ হেরে চিটাগং এখন টুর্নামেন্টে দর্শক। ৬ উইকেটে সেই ম্যাচ জিতে ঢাকা এখন ফাইনালে খেলার রাস্তায় আছে বেশ ভালভাবেই। চিটাগংয়ের ১৩৫ রানের সাধারণমানের সঞ্চয় ঢাকা টপকে গেলো মাত্র ৪ উইকেট হারিয়ে। লো- স্কোরের এই ম্যাচে ঢাকার ওপেনার উপুল থারাঙ্গা করেন ৪৩ বলে ৫১ রান। আর ব্যাটে-বলে ম্যাচের সেরা পারফর্মার সুনিল নারায়ন। ঢাকার এই অলরাউন্ডার বোলিংয়ে ৪ উইকেট শিকারের পর ব্যাটে হাতেও ১ ছক্কা ও ৬ বাউন্ডারিতে মাত্র ১৬ বলে ৩১ রান করে ম্যাচ সেরা হন।

পাওয়ার প্লে’তে ১ উইকেটে ৪২ রান মন্দ স্কোর নয়। কিন্তু ২০ ওভারে ১৩৫ রান আবার মামুলিই বটে! ব্যাটিংয়ের শুরুটা মাঝারিমানের করলেও যে রানে থামলো চিটাগং ভাইকিংস, সেই সঞ্চয় দিয়ে এরি আবার মামুলিই বটে! ব্যাটিংয়ের শুরুটা মাঝারিমানের করলেও যে রানে থামলো চিটাগং ভাইকিংস, সেই সঞ্চয় দিয়ে এলিমেনেটর ম্যাচ জেতা যায় না। টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে সেই সত্যটাই বুঝলেন অধিনায়ক মুশফিকুর রহিম।

চিটাগংয়ের ১৩৫ রানের মধ্যে বলার মতো ব্যাট করলেন কেবল তিনজন। ওপেনিং ক্রিশ্চিয়ান ডেলপোর্ট, ওয়ান ডাউনে সাদমান এবং মিডলঅর্ডারে মোসাদ্দেক হোসেন সৈকত। দলের বাকি আর কেউ জোড়া অঙ্কেও পৌছাতে পারলেন না।

আন্দ্রে রাসেলকে এক ওভারে টানা তিন বলে তিন বাউন্ডারি হাঁকিয়ে ১৪ রান নেয়ার পর ডেলপোর্ট তখন সবে বড়কিছু করার যোগাড়যন্ত্র তৈরি করছেন। কিন্তু ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে নিজের উইকেট নিজেই খোয়ালেন ডেলপোর্ট। ২৭ বলে ৩৫ রান আসে তার ব্যাট থেকে। সাদমান উইকেটে জমে গিয়ে আউট হলেন ১৯ বলে ২৪ রান তুলে। অধিনায়ক মুশফিকও এই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ।

শেষের দিকে ব্যাটিংয়ের ভার পুরোটা নিজের ওপর নিলেন মোসাদ্দেক। ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় ৩৫ বলে তার ৪০ রানের ইনিংস চিটাগং ভাইকিংসের সর্বোচ্চ। ১৩ বাউন্ডারি ও মাত্র ৩ ছক্কার চিটাগং ভাইকিংসের ২০ ওভারের ব্যাটিং জানাচ্ছে এই ম্যাচে হাতখুলে ব্যাটিংটাই তারা করতে পারেনি। এই ম্যাচে চিটাগং একটাই কাজ শুধু ভালভাবে করতে পারলো-টসে জয়!

চিটাগংকে এই মামুলি স্কোরে আটকে রাখার সিংহভাগ কৃতিত্ব ঢাকা ডায়নামাইটসের দ্ইু স্পিনার সুনিল নারায়ন ও সাকিব আল হাসানের। ৪ ওভারে ১৫ রানে ৪ উইকেট শিকার করেন সুনিল নারায়ান। সাকিব কোন উইকেট না পেলেও ৪ ওভারে খরচে দারুণ কৃপনতা দেখান, মাত্র ১১ রান! এই দুজনের ৮ ওভারের মধ্যে ২৫ বলই আবার ডট!

সংক্ষিপ্ত স্কোর: চিটাগং ভাইকিংস: ১৩৫/৮ (২০ ওভারে, ডেলপোর্ট ৩৫, সাদমান ২৪, মোসাদ্দেক ৪০, নারায়ন ৪/১৫, রুবেল ১/২৭, কাজী অনিক ১/৩৬)। ঢাকা ডায়নাইটস: ১৩৬/৪ (১৬.৪ ওভারে, থারাঙ্গা ৫১, নারায়ন ৩১, রনি তালুকদার ২০, সোহান ২০*, খালেদ ৩/২০)। ফল: ঢাকা ডায়নামাইটস ৬ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: সুনিল নারায়ন।

এ সম্পর্কিত আরও খবর