‘গেইল কাহিনী’ শুরু নাকি শেষ?

ক্রিকেট, খেলা

এম. এম.কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 22:37:27

তার সবকিছুর মধ্যেই এক ধরনের আলস্য মোড়া!

হাঁটেন ধীরে ধীরে। উইকেটে রান নিতে যেভাবে দৌড়ান সেটাকে ঠিক দৌড় বলার উপায় নেই; বড় জোড় দুলকি চালে জগিং বলতে পারেন! এমনকি হাসেন একটু ধীরলয়ে, দেরি করে। ক্রিয়া, প্রতিক্রিয়ার সবকিছুতেই খানিকটা বেশি সময় নেন!

ম্যাচের শুরুতে ডাগআউট থেকে ব্যাট হাতে বেরিয়েও আসেন আস্তে আস্তে। উইকেটে গার্ড নেয়ার সময়ও খানিকটা আলসেমি! চারধারে তাকিয়ে ফিল্ডারদের অবস্থান দেখে নেন বাকিদের চেয়ে অনেক বেশি সময় নিয়ে। নিজের রানের চাকা বাড়াতেও সময় লাগে তার। উইকেটে নেমেই ধুমধাড়াক্কা; অমন স্বভাব এখন আর নেই। শুরুতে দেখেন। বুঝেন। সামলান। তাও বেশ লম্বা সময় ধরে। তারপর বলের সুতো খুলে ফেলার স্টাইলে ধুড়ধাড়াক্কা ব্যাটিংয়ের শুরু।

জ্বি ইনি ক্রিস হেনরি গেইল। টি-টুয়েন্টির ব্যাটিংয়ের অবিসংবাদিত স¤্রাট! তবে এবারের বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে গেইলের যে পারফরমেন্স তাতে তিনি কোন মতে রাজা নয়, খুব বেশি হলে বর্গাচাষে কোনমতে পেট চালানো প্রজা!

১১ ম্যাচে ১৮৮ রান। সাকুল্যে একটা হাফসেঞ্চুরি। কোন ম্যাচ জয়ী ইনিংস নেই। তাও তাকে টেনে নিয়ে যাচ্ছে রংপুর রাইডার্স। আপাতত তার কারণ দুটো। প্রথমত: এই মূহূর্তে রংপুর দলে গেইলের বিকল্প ব্যাটসম্যান হিসেবে কাউকে খেলানোর মতো কোন বিদেশি নেই। দ্বিতীয়ত: গেইল একদিন খেলে দেবেন- সেদিন প্রতিপক্ষ চুরমার; এই অপেক্ষায় আছে রংপুর।

যদিও রংপুরের এই অপেক্ষা শুধু আজকের ম্যাচের আগে নয়, চলতি বিপিএলের অনেক ম্যাচেই গেইলকে নিয়ে এই আশার বাতি জ্বালাচ্ছে চ্যাম্পিয়নরা। কিন্তু গেইল মাঠে নেমে সেই আশার প্রদীপকে আরও দীপ্যমান করার বদলে ‘ফুঁ’ দিয়ে নিভিয়ে ফিরে আসছেন, প্রায় প্রতি ম্যাচেই!

হ্যাঁ আউট হয়ে ড্রেসিংরুমে গেইলের ফিরে আসার মধ্যেও অদ্ভুত এক আলসেমির আড়মোড়া আছে! পা টেনে টেনে মাঠ থেকে বেরিয়ে আসছেন। যেন মাঠ ছাড়তে কী ভীষণ অনীহা তার। নির্লিপ্ত চাহনি। তবে সেখানে হতাশার চিহ্ন স্পষ্ঠ।

এবারের বিপিএলে কি সেই হতাশার অধ্যায় হয়েই থাকবেন গেইল? নাকি নতুন কাহিনীর শুরুটা হচ্ছে তার বুধবার রাতের ম্যাচ দিয়েই?

এটা নকআউট ম্যাচ। আর নকআউট ম্যাচ মানেই ক্রিস গেইলের ব্যাটে ঝড়। যে ঝড়ে গতবারের বিপিএলে প্রথমে উড়ে যায় খুলনা টাইটানস। আর ফাইনালে তো ঢাকা ডায়নামাইটস গেইলের ব্যাটিং বিস্ফোরণে টুকরো টাকরা! গেলোবারের ফাইনালে ঢাকার বিপক্ষে তার ব্যাট নতুন কাহিনীর জন্ম দেয়; ৬৯ বলে অপরাজিত ১৪৬ রান! যার মধ্যে আবার ছিলো ১৮ ছক্কা!

বছরের বেশি আগে মিরপুরের সেই ম্যাচে সে দফায়ও সাকিব ছিলেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক। মাশরাফি রংপুরের। গেইলের ব্যাটিং তান্ডবে সেই রাতের ফ্লাডলাইটের ঝলমলো উজ্জ্বল আলোয় রংপুর রঙিন, আর অন্ধকারে ঢাকার ডাগআউট!

অমন আরেকটি উজ্জ্বল রাত ও গেইল কাহিনীর অপেক্ষায় রংপুর। আর ঢাকার চাওয়া একটাই-গেইল ফিরে যাচ্ছেন পিঠ দেখিয়ে, রংপুরের ডাগআউটে যথানিয়মে একটু আগেভাগে!

এ সম্পর্কিত আরও খবর