সাকিবের নিরাপত্তা প্রসঙ্গে বিসিবি সভাপতি, ‘আমিতো পুলিশ, র‍্যাব নই’

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-26 21:49:46

২৭ ডিসেম্বর শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসর। আসরের জন্য ড্রাফট ১৬ অক্টোবর। বৃহস্পতিবার বিসিবি সভা শেষে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। একই দিন সাকিব আল হাসানের অবসর প্রসঙ্গ নিয়ে মুখ খুলেন তিনি।

বিপিএলে অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজিদের তালিকাতে বদল এসেছে। আগের তিনটি ফ্র্যাঞ্চাইজি বাদ। আগের কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ফ্র্যাঞ্চাইজি এবারের বিপিএলে থাকছে না। রাজশাহী ফিরছে। নতুন ব্যবস্থাপনায় ঢাকা ও চট্টগ্রাম যোগ হবে।

বিসিবি সভাপতি ফারুক আহমেদ গণমাধ্যমে বলেন, ‘বিপিএলের এবারের আসরে আমাদের তিনটি দল অদল-বদল হয়েছে। নতুন যারা এসেছেন তাদের ইন্টারভিউ করেছি আমরা। তারা কেন বিপিএলে আসতে চায়, কেন বিনিয়োগ করতে চায়, সেসব বিষয় জানার চেষ্টা করেছি। তাদের একটাই দাবি ছিল বিপিএলে রেভিনিউ শেয়ার। আমরা তাদের বলেছি, এই মুহূর্তে সম্ভব না। তবে আমরা আগামী মৌসুম থেকে রেভিনিউ শেয়ারে যাবো। বিপিএলের ড্রাফট হবে ১৪ অক্টোবর এবং আসর শুরু হবে ২৭ ডিসেম্বর।’

এদিকে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটি খেলতে বাংলাদেশে ফিরলে দেশ ছাড়ার নিশ্চয়তাও চেয়েছেন সাকিব। বিসিবি জানাল, সাকিব দেশে ফিরলে, বাইরে যেতে পারবে কি না, সেই নিশ্চয়তা দেওয়ার এখতিয়ার তাদের নেই। এই নিশ্চয়তা আসতে হবে সরকারের উচ্চ পর্যায় থেকে।

বৃহস্পতিবার ফারুক বলেন, ‘আমি কোনো এজেন্সি না, পুলিশ বা র‍‍্যাব না। কিংবা বিসিবিও এখানে কেউ না। সরকারের তরফ থেকে নিরাপত্তার বিষয়টা আসতে হবে। নিরাপত্তাটা দুই রকম। একটা হচ্ছে- ক্লিয়ারিং ফ্রম (দেশ ছাড়ার)। এটা হয়ত আপনাদের বলেছে। আরেকটা হলো, দর্শকদের থেকে নিরাপত্তা। এটা আসলে তার সিদ্ধান্ত নিতে হবে। আমরা এখানে পার্ট হতে পারব না আসলে। এই মুহূর্তে বোর্ড থেকে এ সম্পর্কে কিছু বলা সম্ভব না। বোর্ড ব্যক্তিগতভাবে কাউকে নিরাপত্তা দিতে পারবে না আসলে। সেই এবিলিটিও নেই।’

সাকিব প্রসঙ্গ নিয়ে ফারুক আহমেদ আরও বলেন, ‘ও যদি শেষ টেস্টটা খেলতে চায়, তাহলে ওর মতো আমিও বিশ্বাস করি, নাথিং লাইক ইট। সেটা যদি হয়, খুব ভালো হবে। বাকিটা ওর সিদ্ধান্ত নিতে হবে। ক্লিয়ারেন্সটা কে দিবে? আমাদের বোর্ড থেকে কিন্তু এই ক্লিয়ারেন্স দিতে পারব না। এটা অবশ্যই অবশ্যই উচ্চ পর্যায় থেকে আসতে হবে।

আজ টি-টোয়েন্টি ক্রিকেট থেকেও সাকিব অবসরের ঘোষণা দিয়েছেন। সাকিব চলে যাবেন আমেরিকায় পরিবারের কাছে। ঢাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে হলে মধ্য অক্টোবরে ফিরবেন। যদি দেশ ছাড়ার নিশ্চয়তা না পান তবে ফিরবেন না তিনি। এক্ষেত্রে কানপুর টেস্টই সাকিবের জন্য শেষ টেস্ট হয়ে থাকবে।

গত ২২ আগস্ট তার নামে রাজধানীর একটি থানায় হত্যা মামলা করা হয়েছে। যার ফলে দেশে পা রাখলেই তার গ্রেফতার হওয়ার শঙ্কা আছে। সে বিষয়টা এড়ানো গেলেও জনরোষে পড়ার একটা শঙ্কাও থেকেই যায়।

এ সম্পর্কিত আরও খবর