অনাকাংখিত এক রেকর্ড গড়লেন জাকির

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-27 21:38:57

কানপুরে আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি বাংলাদেশ। এই টেস্টে টস হেরে শুরুতে ব্যাট করতে সফরকারীরা। তবে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। বাংলাদেশ প্রথম এক ঘণ্টাতেই খুইয়ে বসে দুই উইকেট।

প্রথম ব্যাটার হিসেবে বিদায় নিয়েছিলেন জাকির হাসান। তাতে তিনি একটা রেকর্ড অবশ্য গড়ে ফেলেছেন। জাকির শুরুটা করেছিলেন বেশ সতর্কভাবে। জাসপ্রিত বুমরাহর তিন ওভার থেকে রান নেননি। রান করেননি ২৩ বল খেলেও।

এরপর আকাশ দীপ আক্রমণে আসতেই তিনি ভজকট পাকিয়ে বসেন তিনি। ক্যাচ তুলে দেন গালিতে। সেখানে নিচু এক ক্যাচ নিয়ে তাকে বিদায় করেন যশস্বী জয়সওয়াল।

তাতেই রেকর্ডটা গড়ে ফেলেন জাকির। বাংলাদেশী ওপেনারদের মধ্যে সবচেয়ে বেশি বল খেলে রানের খাতা খুলতে না পারার রেকর্ড এখন তার দখলে। তিনি খেলেছেন ২৪ বল। এর আগে এই রেকর্ড ছিল ইমরুল কায়েসের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

তবে সব পজিশন মিলিয়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার রেকর্ডটা অবশ্য তার নয়। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মঞ্জুরুল ইসলাম ৪১ বল খেলে আউট হয়েছিলেন ০ রানে। এই তালিকার পরের দুই নাম রাজিন সালেহ ও আফতাব আহমেদ। দুজনের যথাক্রমে ২৯ ও ২৫ বল খেলে ডাকের রেকর্ড আছে। এরপরই এই তালিকায় আছেন জাকির।

তবে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি খেলে শূন্যের রেকর্ডটা জেফ অ্যালটের দখলে। ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ বল খেলে ০ রান করেছিলেন তিনি। দুইয়ে থাকা জেমস অ্যান্ডারসন ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৫ বল খেলে ০ রানে আউট হন।

এ সম্পর্কিত আরও খবর