কানপুরে ভারতের ঝড়ো ব্যাটিংয়ে বিশ্বরেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-09-30 15:44:31

কানপুর টেস্টের প্রথম দিনে খেলা হয়েছে ৩৫ ওভার। এরপরের দুই দিন বলই গড়ায়নি মাঠে। চতুর্থ দিনে খেলা শুরুর সময় অনেকেই ধরে নিয়েছিলেন হয়তো ড্র হতে যাচ্ছে এই ম্যাচ। কিন্তু দুই দিনেও জমে উঠতে পারে এই টেস্ট। কারণ বাংলাদেশকে ২৩৩ রানে অলআউট করে ঝড়ের গতিতে রান তুলছে ভারত।

আঁচ করা যাচ্ছে ড্র নয়, ভারত চায় ম্যাচের ফলাফল। টস হেরে নিজেদের প্রথম ইনিংসে ২৩৩ রানে অলআউট বাংলাদেশ। জবাবে খেলতে নেমে ভারতের দুই ওপেনার যশস্বী জয়সাওয়াল এবং রোহিত শর্মা রীতিমতো টি-টেন স্টাইলে ব্যাট করলেন। হাসান মাহমুদের করা ইনিংসের ১ম ওভারে ৩ চার তুলেন জয়সাওয়াল। পরের ওভারে খালেদকে টানা দুই ছক্কা হাঁকান রোহিত শর্মা।

৩ ওভারেই ৫১ রান তুলে ভারত। ওভারপ্রতি রান ১৭ রান। এটি টেস্ট ক্রিকেটের দ্রুততম দলীয় পঞ্চাশের বিশ্বরেকর্ড। টেস্ট ক্রিকেটে ১৬ হাজারের বেশি পঞ্চাশছোঁয়া জুটির মধ্যে এটিই সবচেয়ে দ্রুততম। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ওভারপ্রতি ১১.৮৬ রান নিয়ে মাত্র ৪৪ বলে ৮৭ রানের জুটি গড়েন বেন ডাকেট ও বেন স্টোকস। এবার এই রেকর্ড ভাঙল।

চতুর্থ ওভারে মেহেদী হাসান মিরাজ বোল্ড করে ফেরান রোহিতকে। ভাঙে ৫৫ রানের জুটি। তবে বিদায়ের আগে রেকর্ড গড়েন রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটে মাত্র চতুর্থ ব্যাটার হিসেবে টেস্ট ইনিংসের প্রথম দুই বলেই ছক্কা হাঁকান তিনি। ১৯৪৮ সালে জিম লেকারের দুই বলে ছক্কা হাঁকান ফোফি উইলিয়ামস।

২০১৩ সালে নাথান লায়নের বলে শচীন টেন্ডুলকার, ২০১৩ সালে জর্জ লিন্ডের বলে ভারতের উমেশ যাদব আর ২০২৪ সালে এসে খালেদ আহমেদের বলে ইনিংসের শুরুতে দুই বলে দুই ছক্কা মারলেন রোহিত।

তাদের দাপটে কানপুর টেস্টের চতুর্থ দিনে চা বিরতির সময় ভারতের ১ম ইনিংসে সংগ্রহ ১৬ ওভারে ২ উইকেটে ১৩৮ রান। শুবমান গিল ৩৭ ও রিশব পান্ত ৪ রানে ব্যাট করছেন। এর আগে জয়সাওয়াল ৫১ বলে ৭২ রান করে ফেরেন।

১০.১ বলেই দলীয় শতরান তুলে ভারত। গড়ে রেকর্ড। এটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে দলীয়ভাবে সবচেয়ে দ্রুতগতির শতরানের কীর্তি। এর আগের রেকর্ড ভারতেরই। রোহিত ও জয়সাওয়াল ২০২৩ সালে পোর্ট অব স্পেনে ১২.২ ওভারে দলীয় শতরান করেন।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ ১ম ইনিংস: ৭৪.২ ওভারে ২৩৩/১০ (জাকির ০, সাদমান ২৪, মুমিনুল ১০৭*, শান্ত ৩১, মুশফিক ১১, লিটন ১৩, সাকিব ৯, মিরাজ ২০, তাইজুল ৫, হাসান ১, খালেদ ০; বুমরাহ ৩/৫০, সিরাজ ২/৫৭, অশ্বিন ২/৪৫, আকাশ ২/৪৩, জাদেজা ১/২৮)

ভারত ১ম ইনিংস: ১৬ ওভারে ১৩৮/২

এ সম্পর্কিত আরও খবর