ফাইনাল জেতার মন্ত্র জানাচ্ছেন কুমিল্লা অধিনায়ক!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 00:57:03

টুর্নামেন্ট শুরুর আগে তাকে নিয়ে মোটেও হৈচৈ কিছু ছিলো না। তিনি যে এই দলের অধিনায়ক হবেন-এমন আগাম চিন্তাও ছিলো না কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথকেই অধিনায়ক করে কুমিল্লা। তবে ইনজুরির কারণে মাত্র দুই ম্যাচ খেলে স্মিথ অস্ট্রেলিয়া ফিরে গেলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইমরুল কায়েসকে দলের অধিনায়কের দায়িত্ব দেয়।

সেই ইমরুলের নেতৃত্বে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ষষ্ঠ বিপিএলের ফাইনালে খেলছে। শুক্রবার রাতে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লা বনাম ঢাকার ফাইনাল।

গ্রপ পর্যায়ে পয়েন্টের শীর্ষে থেকেই ফাইনালে খেলছে কুমিল্লা। ট্রফি জয়ের লড়াইয়ে নামার আগে বৃহস্পতিবার লম্বা সময় ধরে কুমিল্লা অনুশীলন করে। ফাইনালের আগে তার দলের হালহকিকত নিয়ে কুমিল্লা অধিনায়ক সাংবাদিকদেরও কিছুটা সময় দিলেন।

ফাইনাল মানেই দুই সেরা দলের লড়াই। দলের সবাই জানে কাকে কি করতে হবে। কিন্তু ফাইনাল ম্যাচ। শেষ ম্যাচ। জিতলেই হাতে বিপিএলের ট্রফি। আনন্দ-উল্লাসের ছড়াছড়ি! উদ্বেগ-উৎকন্ঠা-উত্তেজনা ও আবেগে মাতামাতি। এমন পরিস্থিতিতে ক্রিকেটারদের শুধু মাঠের ২২ গজের মধ্যে ক্রিকেটীয় চিন্তা সীমাবদ্ধ রাখাটা অনেক কঠিন বিষয়। ফাইনাল ম্যাচের এই বাড়তি উত্তেজনায় তার দলের ক্রিকেটাররা যাতে ‘আক্রান্ত’ না হয়ে পড়েন, সেদিকে সতর্ক দৃষ্টি দিচ্ছেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। বললেন-‘এমনসব ম্যাচে স্নায়ু ধরে রাখা অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। এখানে যে যত বেশি মাথা ঠান্ডা রাখবে, পরিকল্পনা অনুযায়ী খেলতে পারবে, সাফল্য তারাই পাবে। বেশি উত্তেজনায় ভুগলে সাফল্যের সুযোগও কমে যায়।’

ফাইনালের আগে কুমিল্লার টিম মিটিংয়ে এই বিষয়টি প্রাধান্য পেয়েছে। ক্যারিয়ারে এমন ম্যাচ সবাই তো আর খেলার সুযোগ পায় না। যারা প্রথমবারের মতো ফাইনালে খেলছে তাদের জন্য এই ম্যাচের আনন্দ-উত্তেজনার মাত্রা অনেক বেশি। তাই টিম মিটিংয়ে সবাইকে জানিয়ে দেয়া-বাড়তি উত্তেজনা নয় বরং সবাই যেন উপভোগের আনন্দ নিয়েই ফাইনালে নামে।

ফাইনালের জন্য কি কৌশল বা পরিকল্পনা সাজাচ্ছে কুমিল্লা তা নিয়ে আগেভাগে আলোচনায় আগ্রহ দেখালেন না অধিনায়ক ইমরুল কায়েস-‘পরিকল্পনা কি সেটা নিজেদের মধ্যেই রাখা ভাল। তবে লক্ষ্য একটাই-ভাল ক্রিকেট খেলতে হবে। ট্রফি জিততে হলে ঢাকার চেয়ে ভাল ক্রিকেট আমাদের খেলতে হবে। তাহলেই আমরা ওদের হারাতে পারবো।’

ফাইনাল জেতার মন্ত্র জানিয়ে দিলেন কুমিল্লার অধিনায়ক!

এ সম্পর্কিত আরও খবর