ক্রীড়া উপদেষ্টার চাওয়া সাকিব শেষ টেস্ট খেলবেন দেশের মাটিতেই

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-04 13:00:01

সাকিব আল হাসান কানপুরেই নিজের ক্যারিয়ারের শেষ টেস্টটা খেলে ফেলেছেন কি না, তা নিয়ে কানাঘুষা কম হয়নি। তার রাজনৈতিক পরিচয়ের কারণে দেশে আসাটা পড়ে আছে ধোঁয়াশায়। এমন পরিস্থিতিতে সাকিব দেশে এসে শেষ টেস্টটা মিরপুরে খেলার আশাটা পূরণ করতে পারবেন কি না, তাও ওই ধোঁয়াশাতেই পড়ে আছে। সবকিছু মিলিয়ে পরিস্থিতিটা সাকিবের শেষ টেস্ট মিরপুরে খেলতে না পারার দিকেই ইঙ্গিত করছিল। 

তবে ঠিক এমন পরিস্থিতিতে তাকে আশা দেখালেন অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তিনি জানালেন, তার চাওয়া সাকিবের মানের একজন ক্রিকেটার দেশ থেকেই অবসর নেবেন। সঙ্গে সাকিবকে পূর্ণ নিরাপত্তা দেওয়ার আশ্বাসও দিলেন তিনি। 

সাকিবকে দেশের মাটিতে সবশেষ দেখা গেছে গত ২ জুলাই। সেদিন মেজর লিগ ক্রিকেটে খেলতে দেশ ছাড়ার আগে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে নিজের অবসর ভাবনার কথাও বলেছিলেন। তবে এরপর পদ্মা-মেঘনায় অনেক জল গড়িয়েছে। কোটা সংস্কার আন্দোলন স্বৈরাচার পতনের আন্দোলনে রূপ নিয়েছে, তা সফলও হয়েছে, স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতনও হয়েছে। 

আর তাতেই সাকিবের ওই ২ জুলাইয়ের দেশ ছাড়া হয়ে আছে শেষবার দেশ ছাড়া। আওয়ামী লীগ সরকারের মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য ছিলেন সাকিব। তার ওপর আন্দোলন চলাকালে তার আচরণের কারণে জনরোষে পড়তে হয়েছে তাকে। সরকার পতনের পর থেকে সাকিব আর বাংলাদেশে পা রাখেননি। বাংলাদেশ ক্রিকেট দলের পরবর্তী দুই সিরিজ প্রতিপক্ষের মাঠে হওয়ার ফলে তার প্রয়োজনও পড়েনি।

তবে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজটা ঘরের মাঠে হওয়ার কারণে তাকে আসতে হবে দেশে। এদিকে সাকিব ঘোষণা দিয়েছেন এই টেস্ট সিরিজটাই হবে তার টেস্ট ক্যারিয়ারের শেষ ম্যাচ। 

সে টেস্টটার জন্য সাকিব অবশ্য তার পরিস্থিতি বিবেচনায় কিছু প্রয়োজনীয়তার কথা জানান। বলেন,  ‘আমি যেন গিয়ে খেলতে পারি এবং নিরাপদ অনুভব করি। যখন দেশের বাইরে আসার দরকার হবে, দেশের বাইরে আসতেও যেন আমার কোনো সমস্যা না হয়।’

তবে তার এই কথার পর বিসিবি সভাপতি ফারুক আহমেদ থেকে শুরু করে ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ ইতিবাচক কিছু জানাননি। বিসিবি প্রধান বলটা ঠেলে দেন সরকারের কোর্টে। ক্রীড়া উপদেষ্টা জানান, দেশে এলে সব ধরনের নিরাপত্তাই পাবেন সাকিব, তবে জনরোষের কথা মনে করিয়ে দিয়ে আসিফ বলেন যে, এটা দূর করতে হলে সাকিবকেই উদ্যোগ নিয়ে রাজনৈতিক অবস্থান ব্যাখ্যা করতে হবে তার।

এবার অবশ্য সুর বদলেছেন ক্রীড়া উপদেষ্টা। জানিয়েছেন, ব্যক্তিগতভাবে তিনি চান দেশের মাটিতেই শেষ টেস্টটা খেলুন সাকিব। গতকাল শারজায় নারী টি–টোয়েন্টি বিশ্বকাপ দেখতে গিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘তিনি (সাকিব) এমন একজন খেলোয়াড়, যার দেশের জন্য অনেক অবদান রয়েছে। তিনি যেহেতু বাংলাদেশে নিজের শেষ টেস্ট খেলতে চান, আমি ব্যক্তিগতভাবে চাই সেই ‍সুযোগ তিনি পান।’

সঙ্গে সাকিবের নিরাপত্তার বিষয়ে সরকারের অবস্থানটাও মনে করিয়ে দেন তিনি। বলেন, ‘আমাদের একজন খেলোয়াড়কে অবশ্যই আমরা সর্বোচ্চ নিরাপত্তা দেব। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে, সেটা ভিন্ন বিষয়। সেই বিষয়ে আমি কিছু বলতে পারি না, কারণ সেটা আইন মন্ত্রণালয়ের বিষয়। আমরা সাকিব আল হাসানের নিরাপত্তার কথা এরই মধ্যে বলেছি, সেটা আমরা নিশ্চিত করব।’

এ সম্পর্কিত আরও খবর