ফাইনালে লড়াইটা অলরাউন্ডারদেরও

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 07:50:52

-ভাল একজন অলরাউন্ডার ছিলো না আমাদের।

ফাইনালে খেলতে না পারার জন্য এই ব্যর্থতাকেই বড় কারণ মানছেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা।

মাশরাফির বিশ্লেষণে মোটেও ভুলকিছু নেই। ষষ্ঠ বিপিএলে যে দুটি দল ফাইনালে খেলছে প্রতি ম্যাচেই তাদের একাদশে অন্তত তিনজন ঝানু অলরাউন্ডার খেলেছে।

নামগুলো জানি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: শহীদ আফ্রিদি। তিসারা পেরেইরা। ওয়াহাব রিয়াজ। মোহাম্মদ সাইফুদ্দিন।

ঢাকা ডায়নামাইটস: সুনিল নারায়ন। আন্দ্রে রাসেল। কাইরন পোলার্ড এবং সাকিব আল হাসান।

কুমিল্লা ও ঢাকা এই যে বিপিএলের ফাইনালে খেলছে তাতে দলীয় সাফল্যের অন্যতম কারিগর অলরাউন্ডাররাই। এই তারকারা যে ম্যাচে বোলিংয়ে দক্ষতা দেখাতে পারেননি সেই ম্যাচে ব্যাট হাতে দলের দুঃশ্চিন্তা দুর করেছেন। আবার ব্যাটিংয়ে সাফল্য না পাওয়া ম্যাচে নিজের কার্যকারিত বুঝিয়ে দিয়েছেন বল হাতে। এর মধ্যে আবার ব্যাটে-বলে এক ম্যাচে দুই বিভাগেও পারফরমেন্সের ঘটনা কম নয়।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে এখন পর্যন্ত মাত্র ১০ ম্যাচ খেলেছেন তিসারা পেরেইরা। শ্রীলঙ্কার এই অলরাউন্ডার এই ১০ ম্যাচে ১৫১ রান করেছেন। ম্যাচ জয়ী একটা অপরাজিত ৭৪ রানের ইনিংসও আছে তার। মুলত লোয়ার অর্ডার ব্যাটসম্যান হিসেবেই তাকে খেলাচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শেষের দিকে নেমে ধুমধাড়াক্কা হাঁকিয়ে বলের চেয়ে রানের দ্বিগুণ হিসেবকে সহজ করে দিতে ওস্তাদ ব্যাটসম্যান পেরেইরা। টুর্নামেন্টে খুব বেশি ওভার করেননি এই অলরাউন্ডার। মাত্র ১৭ ওভারে উইকেট পেয়েছেন ৫টি। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে তাকে বল করতে ডাকেন অধিনায়ক। এই ফরমেটের ক্রিকেটে ব্যাটে-বলে দলের চাহিদা মেটাতে দারুণ ওস্তাদ ক্রিকেটার তিসারা পেরেইরা।

শহিদ আফ্রিদি তো বয়সকে হার মানিয়ে দিচ্ছেন। ফাইনালের প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার মিরপুরে লম্বা সময় ধরে নেটে ব্যাটিং করলেন। ছক্কা-চারের ঝড় তোলেন অনুশীলনেও। ম্যাচেও এমন মারকাটারি ব্যাটিংই করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। প্রায় অসম্ভব অবস্থান থেকে ব্যাট হাতে দলকে জেতাতে পারঙ্গম আফ্রিদি। শেষ তিন ওভারে ম্যাচ জিততে ৪০ রানের প্রয়োজন থাকলেও আফ্রিদি উইকেটে থাকলে ব্যাটিং দলের স্বপ্নটা সবুজ থাকে। এবারের টুর্নামেন্টে বেশ কয়েকটি ম্যাচেই সেই দক্ষতা দেখিয়েছেন আফ্রিদি।

ঢাকা ডায়নামাইটেসের শক্তির আধারই হলো দলে চার অলরাউন্ডার। টুর্নামেন্টের সবচেয়ে দুর্ধর্ষ চার অলরাউন্ডার এই দলে। সুনিল নারায়ন, আন্দ্রে রাসেল, কাইরন পোর্লাড, সাকিব আল হাসান; এই চারের যে কোন একজন যেদিন ব্যাটে-বলে বিস্ফোরিত হবেন সেদিন প্রতিপক্ষ উড়ে যায় তুলোর মতো!

শুক্রবারের ফাইনালে ঢাকার বাড়তি সুবিধাটা হলো তাদের চার অলরাউন্ডারের চারজনাই এখন দারুণ ফর্মে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন স্বীকার করে নিলেন-‘দলে শক্তির ভারসাম্য আনতে অলরাউন্ডারদের বড় একটা ভুমিকা থাকে। ঢাকার বাড়তি সুবিধা হলো তাদের দলে তিন-চারজন দক্ষ অলরাউন্ডার আছে। যারা একাদশে একেক জন দুজনের কাজ করে দেয়। কুমিল্লারও অলরাউন্ডার আছে। তবে এই বিভাগে ঢাকা অবশ্যই এগিয়ে। আর কুমিল্লার শক্তিটা হলো সম্মিলিত দলীয় শক্তি।’

ফাইনালে দু’দলের অলরাউন্ডারদের পারফরমেন্সের এক ঝলক

দল: ঢাকা ডায়নামাইটস    
খেলোয়াড়        ম্যাচ        রান        উইকেট    
সাকিব          ১৪          ২৯৮         ২২
রাসেল          ১৪            ২৯৫        ১৪
নারায়ন        ১৪          ২৭৯        ১৮
পোলার্ড        ১১          ২০৯        ১


দল: কুমিল্লা ভিক্টোরিয়ান্স
খেলোয়াড়        ম্যাচ        রান        উইকেট    
আফ্রিদি        ১২        ১৪১        ১৬
তিসারা          ১০        ১৫১        ৫
ওয়াহাব রিয়াজ    ৯        ১৭        ১৩
সাইফুদ্দিন        ১২        ৪১        ১৮

এ সম্পর্কিত আরও খবর