ইংলিশ পরীক্ষার আগে আত্মবিশ্বাসী বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-05 12:03:08

৩-০। আজ রাতের ম্যাচের আগে টি-টোয়েন্টিতে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচের স্কোরলাইন এটা। এই তিন ম্যাচে প্রতিযোগিতা বা প্রতিদ্বন্দ্বিতার কোনো ছিঁটেফোটাও বলতে গেলে ছিল না। আজ কি পারবে বাংলাদেশ দু’দলের টি-টোয়েন্টির লড়াইয়ের সেই পরিসংখ্যান বদলে দিতে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্কটল্যান্ডকে হারিয়ে দারুণভাবে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ বেশ আত্মবিশ্বাসী। আজ ‘ইংলিশ পরীক্ষা’ও উতরে যেতে দৃঢ় প্রতিজ্ঞ পুরো দল।

ইংল্যান্ডের বিরুদ্ধে এর আগে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ বিশ্বকাপে খেলেছে বাংলাদেশ। সেই তিন ম্যাচে হারের ব্যবধানও বেশ বড়সড়ই। ৭৯ ও ৩৬ রান এবং ৭ উইকেটে হার। এই ব্যবধানই জানাচ্ছে ইংল্যান্ডদের হেসে খেলে জয়। ২০০৯ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরেই ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়েছিল। আর বাংলাদেশ এখন পর্যন্ত খেলা পাঁচ বিশ্বকাপে জিতেছেই মাত্র তিনটি ম্যাচ। এবারের বিশ্বকাপেও ইংল্যান্ড এসেছে চ্যাম্পিয়ন হওয়ার টার্গেট নিয়ে। বাংলাদেশের সামনে লক্ষ্যটা বাস্তবসম্মত। স্কটল্যান্ডকে হারানোর পর সামনে এখন তিন প্রতিপক্ষ, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। একটু জানিয়ে দেই ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন। আর দক্ষিণ আফ্রিকা গেল আসরের রানার্স আপ।

আজ রাতের প্রতিপক্ষ ইংল্যান্ড কঠিন শক্তিশালী দল মানছে বাংলাদেশ। তবে স্কটল্যান্ডের বিরুদ্ধে পাওয়া জয়ের রেশ এবং আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামা বাংলাদেশ পেছনের পরিসংখ্যান ও ফেভারিট তত্ত্বের হিসেব বদলে দিতে চায়। শারজার স্লো এবং স্পিন সহায়ক উইকেটে দু’দলই একাদশে স্পিনারদের সংখ্যা বাড়িয়ে নামার পরিকল্পনা করছে।

স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ ২০ ওভারের মধ্যে ১৩ ওভারই করেন স্পিনাররা। তবে ম্যাচে সেরা পারফর্ম করেন মিডিয়াম পেসার রিতু মনি। ৪ ওভারে ১৫ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। কন্ডিশনে তেমন ভিন্নতা নেই জেনে খুব সম্ভবত বাংলাদেশ আজকের ম্যাচেও আগের একাদশ নিয়েই নামবে। অন্যদিকে ইংল্যান্ডও একাদশে তিন স্পিনার রাখার পরিকল্পনা কষছে। দলে ফিরেছেন বা হাতি স্পিনার লিনজি স্মিথ। সারা গ্লেন লেগস্পিনারের কোটা পূরণ করবেন। সঙ্গে থাকা সোফি একলেসটোন, চার্লি ডিন এবং অ্যালিস ক্যাপসে-তিনজনকেই আজ স্পিন আক্রমণে দেখা যেতে পারে।

এক অর্থে বলা যেতে পারে বাংলাদেশ-ইংল্যান্ডের আজকের ম্যাচের লড়াইয়ে হারজিত নির্ভর করেছে দু’দলের স্পিনারদের সাফল্য-ব্যর্থতার ওপরই। দলের স্পিন শক্তি নিয়ে বাংলাদেশ কিছুটা নির্ভার থাকলেও ব্যাটিং প্রসঙ্গ এলেই পিছিয়ে পড়ছে। স্কটল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ ম্যাচ জিতলেও দলের ব্যাটিং এবং ফিল্ডারদের হাত গলে ক্যাচ মিস দুঃশ্চিন্তা ছড়াচ্ছে।

আজ সেই সব চিন্তা কাটিয়ে শারজার রাত হোক বাংলাদেশের উৎসবের। ‘ইংলিশ পরীক্ষার’ সেই ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

এ সম্পর্কিত আরও খবর