ঢাকা নাকি কুমিল্লা?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 15:15:14

একমাসেরও বেশি সময় ধরে চলছে বিপিএল উন্মাদনা। এবার বিদায়ের সুর। আজ শুক্রবার রাতেই শেষ হবে ষষ্ঠ আসর। সন্ধ্যায় শিরোপা লড়াইয়ে মাঠে নামছে দুই সাবেক চ্যাম্পিয়ন। এক পক্ষে ২০১২, ২০১৩ ও ২০১৬ সালের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস। অন্যপক্ষে ২০১৫ সালের শিরোপা জয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ছুটির দিনের সন্ধ্যা ৭টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ট্রফির লড়াইয়ে দুই সাবেক চ্যাম্পিয়ন। খেলাটি সরাসরি দেখা যাবে জিটিভি ও মাছরাঙ্গা টিভিতে।

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) উড়ন্ত সূচনা হয়েছিল ঢাকা ডায়নামাইটসের। কিন্তু এরপরই পথ হারিয়ে ফেলে দলটি। এক পর্যায়ে মনে হচ্ছিল সেরা চারে বুঝি জায়গাই করে নিতে পারবে না ফেভারিটরা। কিন্তু শেষের চমকে শুধু প্লে-অফ নয়, ফাইনালেও উঠে গেছে সাকিব আল হাসানের দল।

তবে মাঝে পথ হারালেও কুমিল্লা ঠিকই ছন্দে ফিরে। আর সবার আগে পেয়ে যায় শেষ চারের টিকিট। এরপর কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের স্বপ্ন ভেঙে উঠে আসে ফাইনালে।

আজকের এই ফাইনালের সাকিব আল হাসান বেশ ফুরফুরে মেজাজে আছেন। ২০ ওভারের খেলা বলে কথা। এখানে বাড়তি চাপ ভুলে হাসি মুখেই মাঠে নামতে চাইছেন ঢাকার অধিনায়ক, ‘সব মিলিয়ে কঠিন এক টুর্নামেন্ট। অনেক লম্বা সময় ধরে খেলা হয়েছে। এখানে দীর্ঘ সময় মনোনিবেশ করে থাকতে হয়। এ কারণেই ফাইনাল নিয়ে আলাদা চাপ নিতে চাচ্ছি না। এত লম্বা একটা টুর্নামেন্টে একটু ত্রুটিবিচ্যুতি, এদিক-সেদিক হতেই পারে। কিন্তু ফাইনালে নিজের সেরাটা ঢেলে দেওয়ার জন্য মুখিয়ে আছে দলের সবাই।’

একই মন্ত্রে দীক্ষা নিয়েছেন কুমিল্লার ক্রিকেটাররাও। দলের অধিনায়ক ইমরুল কায়েস ফাইনালের আগে বলছিলেন, ‘মাঠে স্নায়ুর চাপকে জয় করতে হবে। বাইরের পরিকল্পনাগুলো মাঠে বাস্তবায়ন করতে পারলেই হাসিমুখে শেষ করতে পারবো। ভাল করেই জানি-বেশি রোমাঞ্চিত হলে সুযোগ কমে যাবে। দলের মিটিংয়েও আমরা এই আলোচনা করেছি। মাঠে খেলাটা উপভোগ করতে পারলে সাফল্য পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।’

ফাইনালের আগে দলের ক্রিকেটারদের নৈপুন্যে খুশি ইমরুল। স্টিভেন স্মিথের ইনজুরিতে নেতৃত্বে আসা এই ব্যাটসম্যান বলছিলেন, ‘আমরা প্রথম থেকে ফাইনাল পর্যন্ত বেশ ভালো ক্রিকেট খেলেছি। আমি দল নিয়ে খুশি। প্রত্যেক ক্রিকেটার মন থেকে চেয়েছে আমরা ফাইনাল খেলব। তবে শিরোপা জিততে ভাগ্যও লাগে। সেরা ক্রিকেট খেলে ওদের হারাতে চাই আমরা।’

তারকা খ্যাতিতে অবশ্য কিছুটা এগিয়ে থাকবে ঢাকা। অলরাউন্ডারের ছড়াছড়ি দলে। সাকিব ছাড়াও আছেন সুনীল নারাইন, আন্দ্রে রাসেল আর কাইরন পোলার্ড। কুমিল্লাও কম যাচ্ছে না মোহাম্মদ সাইফউদ্দিন, থিসারা পেরেরা আর শহীদ আফ্রিদি।

সত্যিকার অর্থেই সন্ধ্যায় হোম অব ক্রিকেট রোমাঞ্চকর এক ম্যাচের মঞ্চ তৈরি! আর সেই বড় মঞ্চে বাজিমাত করবে কারা? ঢাকা নাকি রংপুর?

এ সম্পর্কিত আরও খবর