মাশরাফি-সাকিবের পর ইমরুল

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-28 06:51:39

নতুন দল চ্যাম্পিয়ন হচ্ছে না সেটা নিশ্চিত হয়েছিল আগেই। তবে নতুন অধিনায়কের হাতে উঠেছে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ট্রফি। ইমরুল কায়েস সেই চ্যাম্পিয়ন অধিনায়ক। তার নেতৃত্বেই ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ফাইনালিস্ট ঢাকার অধিনায়ক সাকিব আল হাসানের জন্য বিপিএল শিরোপা জেতা নতুন কিছু নয়। আরেকটি ট্রফি জয়ের অপেক্ষায় ছিলেন তিনি। কিন্তু শুক্রবার মিরপুরের শেরেবাংলায় ফাইনালে সম্ভাবনা জাগিয়েও পারেনি তার দল।

বিপিএলের ইতিহাসে এর আগে দুই ক্যাপ্টেনেরই ছিল দাপট। সাকিব আর মাশরাফি বিন মর্তুজা। এরমধ্যে ম্যাশের হাতেই উঠেছে সবচেয়ে বেশি ট্রফি। ২০১২ সালে প্রথম শিরোপাটাই জিতেছেন তিনি। তখন তার দল ছিল ঢাকা গ্লাডিয়েটরস। পরের বারও মাশরাফির হাতেই শিরোপা। চিটাগং ভাইকিংসকে হারিয়ে ট্রফি জিতেন নড়াইল এক্সপ্রেস।

এখানেই শেষ নয়, ২০১৫ সালে দল পাল্টে কুমিল্লা ভিক্টোরিয়ন্সে নাম লিখিয়েও বাজিমাত মাশরাফির। বরিশাল বুলসের স্বপ্ন মাড়িয়ে শিরোপা উঠে তার হাতে। তবে পরের বছর  ঢাকাকে ট্রফি এনে দেন সাকিব। এক মৌসুম বিরতি শেষে বিপিএলে ফের দেখা যায় মাশরাফির রাজত্ব। ২০১৭ সালে সাকিবের ঢাকাকে হারিয়েই ট্রফি জিতেন ম্যাশ।

এবার নতুন চ্যাম্পিয়ন অধিনায়কের দেখা মিলল। ইমরুল কায়েসের অবশ্য নেতৃত্বে আসার কথাই ছিল না। অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথ ইনজুরি নিয়ে দেশ ছাড়তেই অধিনায়কত্ব বুঝে পান তিনি। কিন্তু তখন কে জানতো তিনিই হবেন ২০১৯ সালের বিপিএল জয়ী অধিনায়ক!

বিপিএল রোল অব অনার

আসর সাল রানার্সআপ  চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন দলের অধিনায়ক
প্রথম  ২০১২  বরিশাল বার্নার্স ঢাকা গ্লাডিয়েটরস

মাশরাফি বিন মুর্তজা

দ্বিতীয়  ২০১৩  চিটাগং কিংস ঢাকা গ্লাডিয়েটরস

মাশরাফি বিন মুর্তজা

তৃতীয়  ২০১৫ বরিশাল বুলস  কুমিল্লা ভিক্টোরয়ানস

মাশরাফি বিন মুর্তজা

চতুর্থ ২০১৬ রাজশাহী কিংস   ঢাকা গ্লাডিয়েটরস সাকিব আল হাসান
পঞ্চম ২০১৭ ঢাকা ডায়নামাইটস রংপুর রাইডার্স মাশরাফি বিন মুর্তজা
ষষ্ঠ ২০১৯ ঢাকা ডায়নামাইটস কুমিল্লা ভিক্টোরিয়ান্স  ইমরুল কায়েস

 

 

 

এ সম্পর্কিত আরও খবর