ইংলিশদের উড়িয়ে সিরিজে সমতা পাকিস্তানের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-18 14:14:11

সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিল পাকিস্তান। তবে দ্বিতীয় ম্যাচেই তার শোধ তুলল দলটা। ইংল্যান্ডকে হারিয়েছে ১৫২ রানে। তাতে ১-১ সমতা ফিরিয়ে এনেছে সিরিজে।  

ইংলিশদের সামনে মুলতানে ২৯৭ রানের লক্ষ্য বেধে দিয়েছিল পাকিস্তান। চতুর্থ দিনের প্রথম সেশনেই ১৪৪ রানে অলআউট হয়ে গেছে সফরকারীরা। 

দ্বিতীয় ইনিংসে ইংলিশদের কেউই দেয়াল তুলে দাঁড়াতে পারেননি। বেন স্টোকস ইনিংস সর্বোচ্চ ৩৭ রান করেন। তবে তাদের বাকি সব ব্যাটার স্পিনের বিপক্ষে সংগ্রাম করেছেন বেশ।

প্রথম ইনিংসে দুই পাক স্পিনার সাজিদ খান আর নৌমান আলির সামনে একই পরিস্থিতি হয়েছিল। সাজিদ ৭ উইকেট তুলে নিয়েছিলেন, আর নৌমান তুলে নিয়েছিলেন ৩ উইকেট। 

দ্বিতীয় ইনিংসে ভূমিকাটা বদলে গেছে দুজনের। নৌমান তুলে নিয়েছেন ৪৬ রান খরচায় ৮ উইকেট, আর সাজিদ শিকার করেছেন বাকি দুই উইকেট। 

দিনের দ্বিতীয় ওভারে ওলি পোপ ২২ রান করে আউট হন সাজিদকে ফিরতি ক্যাচ দিয়ে। এরপর নৌমান রীতিমতো ধ্বংসযজ্ঞ চালিয়েছেন সফরকারী ব্যাটিং লাইন আপের ওপর। জো রুট ১৮ রান করে তার এলবিডব্লিউর ফাঁদে পড়েছেন। একই ভঙ্গিতে হ্যারি ব্রুকও বিদায় নিয়েছেন। এরপর যখন জেমি স্মিথও শিকার বনলেন নৌমানের, তখন ৮৮ রানে ৬ উইকেট খুইয়ে বসেছিল ইংলিশরা। 

পুরো ক্যারিয়ারে এমন পরিস্থিতি থেকে বহুবার ইংলিশদের বাঁচিয়েছেন স্টোকস। আজও তার কাছে তেমন কিছুই প্রত্যাশা করছিল তার দল। তবে তিনিও নৌমানের বলে উইকেট ছেড়ে বেরিয়ে এসে বাউন্ডারি হাঁকাতে গিয়ে স্টাম্পড হন। এরপর ইংলিশদের লেজটা মুড়ে দিতেও নৌমান-সাজিদরা বেশি সময় নেননি। পাকিস্তান ১৬ মাস পর পায় স্বস্তির এক জয়। 

সিরিজের তৃতীয় টেস্ট হবে রাওয়ালপিন্ডিতে, যেখানে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তান। ম্যাচটা শুরু হবে আগামী বৃহস্পতিবার। 

এ সম্পর্কিত আরও খবর