হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচল ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:10:23

সিরিজ আগেই হেরে গিয়েছিল সফরকারীরা। ম্যাচটি ছিল শুধুই হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। স্বস্তির জয়ে মঙ্গলবার সেই লজ্জা থেকে বেঁচে গেল ইংল্যান্ড। রোস্টন চেইসের লড়াই বৃথা করে শেষ অব্দি অনায়াস জয় তুলে নিয়েছে ইংলিশরা।

ওয়েস্ট ইন্ডিজকে সেন্ট লুসিয়া টেস্টে ২৩২ রানে উড়িয়ে দিয়েছে অতিথি দল। ৪৮৫ রানের লক্ষ্যে নেমে মাত্র ২৫২ রানে অলআউট উইন্ডিজ। ড্যারেন স্যামি ন্যাশনাল স্টেডিয়ামে চার দিনে হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা।

মঙ্গলবার ৪ উইকেটে ৩২৫ রান নিয়ে শুরু করে ইংল্যান্ড। কিন্তু ৫.২ ওভার পরই ইনিংস ঘোষণা করে দল। অধিনায়ক জো রুট ১২২ রানে ফিরতেই থামে দল, ৩৬১ রানে। বেন স্টোকস অপরাজিত ছিলেন ৪৮ রানে।

জিততে লক্ষ্য ৪৮৫। সন্দেহ নেই মিশন ইমপসিবলের চেয়েও বেশি কিছু! সেই চ্যালেঞ্জের সামনে নেমে জেমস অ্যান্ডারসনের পেস আক্রমণে নাজেহাল ক্যারিবীয়রা। ইনিংসের প্রথম ওভারে জন ক্যাম্পবেলকে ফিরিয়ে শুরু। এরপর তুলে নেন ক্রেইগ ব্র্যাথওয়েট ও ড্যারেন ব্রাভোর উইকেট।

চটজলদি ফিরে যান মার্ক উডও। ৩১ রানে শেষ ৪ উইকেট। তারপর কিছুটা লড়েছিলেন চেইস ও শিমরন হেটমায়ার। কিন্তু তারা গড়েন মাত্র ৪৫ রানের জুটি। তারপর চেইস লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে লড়ে গেছেন। ৩০ বলে ৩৪ রান করে আলজারি জোসেফ কিছুক্ষণ বিনোদন দিয়ে ফিরেন।

শেষ অব্দি ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি তুলেই থামেন চেইস।

টেস্টের সেরা মার্ক উড। আর ১৮ উইকেট তুলে সিরিজ সেরা উইন্ডিজের কেমার রোচ।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৭৭/১০
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৫৪/১০
ইংল্যান্ড ২য় ইনিংস: ১০৫.২ ওভারে ৩৬১/৫ (ইনিংস ঘোষণা) (রুট ১২২, স্টোকস ৪৮*; রোচ ১/৪৫, গ্যাব্রিয়েল ২/৯৫, পল ১/১১, জোসেফ ১/৭২)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৬৯.৫ ওভারে ২৫২/১০ (ব্র্যাথওয়েট ৮, হোপ ১৪, চেইস ১০২*, হেটমায়ার ১৯, ডাওরিচ ১৯, রোচ ২৯, জোসেফ ৩৪, গ্যাব্রিয়েল ৩, পল ১২ ; অ্যান্ডারসন ৩/২৭, স্টোকস ২/৩০, উড ১/৫২, মঈন ৩/৯৯)
ফল: ইংল্যান্ড ২৩২ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ
ম্যাচসেরা: মার্ক উড
সিরিজসেরা: কেমার রোচ

এ সম্পর্কিত আরও খবর