আশরাফুল কেন ১৫ লাখ?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 20:20:28

জাতীয় দলের সাবেক অধিনায়ক তিনি। ম্যাচ গড়াপেটায় পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষে আবারো ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন। তারচেয়েও বড় কথা ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগে কথা বলেছে তার ব্যাট। গত মৌসুমে পাঁচটি সেঞ্চুরিতে মোহাম্মদ আশরাফুল বুঝিয়ে দিয়েছেন তিনি ফুরিয়ে যান নি। অথচ সেই ব্যাটসম্যানটির পারিশ্রমিক এবার এক টাকাও বাড়েনি!

গতবছর প্রিমিয়ার লিগে তিনি খেলেছেন কলাবাগান ক্রীড়াচক্রে। তখন তাকে দেওয়া হয়েছিল ১৫ লাখ টাকা। বিস্ময়কর হলেও সত্য এবার একই পারিশ্রমিকে মোহামেডানে খেলবেন এই তারকা ব্যাটসম্যান!

অথচ তারই সতীর্থ মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ পাবেন ৩৫ লাখ টাকা করে। লিগের ১২ ক্লাব দল গড়তে এরইমধ্যে দেশীয় ক্রিকেটারদের পেছনেই লগ্নি ১৮ কোটি ৬২ লাখ টাকা। পারিশ্রমিক বেড়েছে অনেকেরই। কিন্তু আশরাফুল ফের অবহেলিত।

এনিয়ে সোমবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের ড্রাফট শেষেই প্রশ্ন উঠেছে। যদিও ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ আত্মপক্ষ সমর্থন করলেন। তিনি বলেন, ‘এটা নির্বাচকরা দেখেছেন, তারাই নির্ধারণ করেছেন। কোনো ক্রিকেটার পারফর্ম করলে সেগুলো ম্যাচ জেতানো ছিল কিনা, সেসব বিবেচনা করেছেন তারা। খেলোয়াড়দের পারফরম্যান্স ভালো হলেও সেটি দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল কি না, সেটা বিবেচনা করেই পারিশ্রমিক ঠিক করা হয়েছে।’

গত মৌসুমে প্রিমিয়ার লিগে কলাবাগানের হয়ে আশরাফুল করেন ৫টি শতরান। ১৩ ম্যাচে ৬৬৫ রান করে লিগের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন তিনি। অবশ্য পাঁচ সেঞ্চুরির চারটিতেই হারে তার দল।

সেই ব্যাটসম্যানকেই এবার রাখা হয়েছে ‘বি প্লাস’ ক্যাটেগরিতে। এবারো ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে সতর্ক ক্রিকেট বোর্ড। কাজী ইনাম জানালেন, ‘এবার আমরা নতুন একটা ধারা যোগ করেছি- কোনো ক্লাব যদি পারিশ্রমিক দিতে অনিয়ম করে, তবে সিসিডিএম ওই ক্লাবের পয়েন্ট কাটতে পারবে কিংবা ঢাকা প্রিমিয়ার লিগ থেকে তাদের নিষিদ্ধ করতে পারবে।’

এ সম্পর্কিত আরও খবর