ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে দুবাইয়ে ফয়সালা!

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 06:23:52

ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি। যদিও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জোর দিয়েই জানাচ্ছে ম্যাচটি অনুষ্ঠিত হবেই। সূচি পরিবর্তনেরও কোন সম্ভাবনা নেই!  কিন্তু জম্মু-কাশ্মীরে সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানবিরোধী প্রতিবাদে উত্তাল ভারতীয়রা এই ম্যাচটি দেখতে চাইছে না। পাকিস্তানের সঙ্গে সব ধরণের সম্পর্ক ত্যাগ করার দাবী উঠেছে ভারতের নানা মহল থেকে।

এরইমধ্যে আইসিসির সিইও ডেভ রিচার্ডসন বিষয়টা নিয়ে জোর দিয়ে ভাবছেন। অবশ্য এখনও আইসিসির কাছে কিছুই বলেনি বিসিসিআই। ধারণা করা হচ্ছে-২৭ ফেব্রুয়ারি দুবাইয়ে  আইসিসির গভর্নিং বডির মিটিংয়ে বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ফয়সালা হবে।

এ বছরের ৩০ মে ইংল্যান্ড-ওয়েলসের মাঠে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ১৬ জুন ম্যানচেষ্টারে ভারত-পাকিস্তানের মুখোমুখি হওয়ার কথা।  কিন্তু তার আগে মাঠের বাইরের এক ঘটনা দৃশ্যপট পাল্টে দিয়েছে।  ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪০  সদস্যের মৃত্যুর পর প্রতিবাদী হয়ে উঠেছেন দেশটির নাগরিকরা। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছে।  এরপরই থেকেই সেই ম্যাচটি বয়কট করতে চাইছে ভারতের ক্রিকেট ভক্ত থেকে শুরু করে নানা পেশার মানুষ।

যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে। দিন দুয়েক আগেই সাবেক ক্রিকেটার হরভজন সিং বলেছিলেন, ম্যাচটা বর্জন করা উচিত। এনিয়ে ভারতীয় বোর্ডের এক কর্তা নাম প্রকাশ না করে গণমাধ্যমে বলেন, ‘দেখুন, হরভজন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ না-খেলা নিয়ে কথা বলেছেন। কিন্তু সেমিফাইনাল কিংবা ফাইনালে ভারত ও পাকিস্তান মুখোমুখি হলে ভারতের ম্যাচ ছেড়ে দেওয়া উচিত কিনা, তা নিয়ে  অবশ্য বলেন নি।  একারণেই সবকিছু বুঝে সিদ্ধান্ত নিতে হবে।’

পুরো বিষয়টা নিয়ে আইসিসিও পরিস্থিতি বুঝে কথা বলছে। আইসিসি সিইও ডেভ রিচার্ডসন  বলেন, ‘কাশ্মীরে জঙ্গি হামলায় ক্ষতিগ্রস্থদের প্রতি সহানুভূতি রয়েছে আমাদের। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। কিন্তু বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ না হওয়ার কারণ নেই। ’

এ সম্পর্কিত আরও খবর