দেখে নিন বাংলাদেশের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:31:33

সামনে অারেকটি বিশ্বকাপ আসর। আসছে মে মাসের ৩০ তারিখ ইংল্যান্ড ও ওয়েলসের মাঠে শুরু ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরার লড়াই। এবার নিয়ে ষষ্ঠবারের মতো এই টুর্নামেন্টে লড়বে বাংলাদেশ দল। সেই ১৯৯৯ সালে অভিষেক।

সব মিলিয়ে বিশ্বকাপে ৩২ ম্যাচে ১১টিতে জিতেছে টাইগাররা। ম্যাচ সেরা হয়েছেন ৮ ক্রিকেটার। দলের ক্রিকেটারদের পারফরম্যান্স বিবেচনায় বিশ্বকাপে বাংলাদেশের সর্বকালের সেরা একাদশ করেছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। প্রতিষ্টানটির বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ ইসামের গড়া সেই একাদশে আছেন আলোচিত তারকা ক্রিকেটাররা।

বিশ্বকাপ ক্রিকেটে দুইবার ম্যাচ সেরা হয়েছেন ইমরুল কায়েস ও আশরাফুল। মিনহাজুল আবেদিন নান্নু, খালেদ মাহমুদ সুজন, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহামুদউল্লাহ একবার করে ম্যাচসেরার স্বীকৃতি পেয়েছেন।

তিন বিশ্বকাপে খেলে ২৯৯ রান করা মোহাম্মদ আশরাফুল অ্যাটোমেটিক চয়েজ হিসেবেই জায়গা পেলেন দলে। ২০০৭ বিশ্বকাপে গায়ানায় দক্ষিন আফ্রিকার বিপক্ষে ৮৩ বলে ৮৭ রানের ম্যাচ উইনিং ইনিংসকে এগিয়ে রাখলেন ইসাম।

বিশ্বকাপে ১১ ম্যাচে টাইগারদের ৮ নায়কের প্রত্যেকেই আছেন একাদশে। ২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে ইংল্যান্ডের সঙ্গে ৬০ রান ও নেদারল্যান্ডসের বিপক্ষে ৭৩ রানের ম্যাচ উইনিং ইনিংসে ইমরুল কায়েসও আছেন এই দলে। বাংলাদেশের অভিষেক বিশ্বকাপে ম্যাচ জয়ের নায়ক মিনহাজুল আবেদিন নান্নুকেও রাখা হয়েছে সেই স্কোয়াডে। যিনি স্কটল্যান্ডের বিপক্ষে ৬৮ রানের দারুণ এক ইনিংস খেলেন ১৯৯৯ সালের বিশ্বকাপে।

আছেন সেই বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ২৭ রান ও ৩ উইকেট শিকারি খালেদ মাহমুদ সুজন। জায়গা পেলেন, ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের নায়ক মাশরাফি বিন মর্তুজা। ৩৬ রানে ৪ উইকেট নেন তিনি। মাশরাফিকেই করা হয়েছে দলের অধিনায়ক।

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বাধিক ২১ ম্যাচে খেলা সাকিব আল হাসানও আছেন দলে। ৫৪০ রান ও ২৩ উইকেট নেওয়া এই ক্রিকেটার রয়েছেন অলরাউন্ডার ক্যাটাগরিতে। ২০১১ বিশ্বকাপে ১২ উইকেট শিকারি স্পিনার মোহাম্মদ রফিকও জায়গা পেলেন ক্রিকইনফোর বিশ্বকাপে সেরা বাংলাদেশের একাদশে। আছেন পেসার রুবেল হোসেনও। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের নায়ক তিনিই।

বিশ্বকাপ ইতিহাসে বাংলাদেশের সর্বকালের ১১ ক্রিকেটার-

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মিনহাজুল আবেদিন নান্নু, মোহাম্মদ আশরাফুল, খালেদ মাহমুদ সুজন, মোহাম্মদ রফিক, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও রুবেল হোসেন।

এ সম্পর্কিত আরও খবর