নিউজিল্যান্ডের বাতাস বোলারদের জন্যও বড় চ্যালেঞ্জের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 22:36:50

প্রস্তুতির অভাব। টেস্ট সিরিজের আগে অন্তত এই অভিযোগ বা অজুহাত আনতে পারবে না বাংলাদেশ দল। প্রথম টেস্ট শুরুর বেশ আগেভাগেই নিউজিল্যান্ডের এসে পৌছায় পুরো দল। ক্রাইষ্টচার্চে বেশকিছুদিন ধরেই অনুশীলন চালিয়ে যাচ্ছেন টেস্ট দলের ক্রিকেটাররা। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে শুরু হবে তিন টেস্ট সিরিজের প্রথম টেস্ট। তার আগে লিঙ্কনে দুদিনের একটা প্রস্তুতি ম্যাচে খেলতে নামছে বাংলাদেশ দল ২৩ ফেব্রুয়ারি।
 
এই ম্যাচেই নিজেদের প্রস্তুতি পর্বটা চুড়ান্ত করে নিতে চায় বাংলাদেশ দল। ৩-০ তে ওয়ানডে সিরিজ হারের পর নিউজিল্যান্ডের মাটিতে এখন টেস্ট সিরিজে যাতে একটা ভাল প্রতিরোধ গড়ে তোলা যায় সেই অপেক্ষায় বাংলাদেশ।

তবে ওয়ানডের মতো নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ কখনো বাংলাদেশের জন্য সুখকর কোন খবর বয়ে আনতে পারেনি। নিজ মাটিতে ওয়ানডের চেয়ে টেস্টের নিউজিল্যান্ডই বেশি কঠিন। আর বাংলাদেশ টেস্ট দলের যে কয়েকজন বোলার ক্রাইষ্টচার্চে কয়েকদিন ধরে অনুশীলন করছেন তারা এই সময়টায় ‘নিউজিল্যান্ডের বাতাসেই’ সবচেয়ে বড় সমস্যা দেখছেন!

বাতাসের গতিবেগ এতই বেশি যে বলের নিয়ন্ত্রণ রাখারটা বোলারদের জন্য আপাতত সবচেয়ে বেশি চ্যালেঞ্জ। ক্রাইষ্টচার্চে অনুশীলন পর্ব শেষে দলের পেস বোলার আবু জায়েদ রাহীও সেই সত্যটা মেনে নিলেন-‘এখানকার  বাতাস অনেক ভারী। আমরা এটা নিয়েই আগে কাজ করবো। টেস্ট সিরিজ শুরুর আগে ট্যুর ম্যাচটায় এদিকেই বেশি নজর দিতে হবে। এমন বাতাসে উইকেটের সঠিক জায়গায় বল রাখাটা বেশ চ্যালেঞ্জের ব্যাপার। অনুশীলনে সেটা আমরা ভাল টের পেয়েছি। বাতাসের জন্য বল এদিক-ওদিক যায়। তাই নিউজিল্যান্ডের আবহাওয়া এবং কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য অনুশীলন ম্যাচটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

নিউজিল্যান্ডের কন্ডিশন এবং উইকেট তাহলে শুধু ব্যাটসম্যানদের পরীক্ষা নেয় না, বোলারদেরও মহাপরীক্ষার মধ্যেই ফেলে। ওয়ানডে সিরিজেই সেই প্রমানটা হাতে নাতে পেয়েছে বাংলাদেশ দলের বোলাররা। এই তিন ম্যাচে কখনোই মনে হয়নি বাংলাদেশের বোলার বিশেষ করে পেস বোলাররা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের বড় কোন চ্যালেঞ্জে ফেলতে পারছেন।

তবে টেস্ট সিরিজে সেই ‘দান’ পাল্টে দিতে চান আবু জায়েদ রাহী। সাফল্যের জন্য প্রাথমিক পরিকল্পনার ব্যাখায় রাহী বলছিলেন-‘এসব উইকেটে শুরুতে উইকেট তুলে নেয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার। আমরা পেস বোলাররা দলকে শুরুতে সেই সুবিধাটা দিতে চাই। শুরুতেই ওদের বেশ কয়েকটি উইকেট তুলে নিতে চাই। আমরা  টেস্ট সিরিজ শুরুর ১২/১৪ দিন আগে এসেছি এখানে। দলের বোলারদের কাজ কি সেটা আমরা জানি। জানি যে ম্যাচ জিততে হলে প্রতিপক্ষের ২০ উইকেট আমাদের শিকার করতে হবে। সেই লক্ষ্য নিয়েই আমরা সিরিজের প্রথম টেস্টে নামবো। আমার তো মনে হয় টেস্ট দলের বোলাররা নিউজিল্যান্ডের এই কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত হয়ে গেছে।’

এ সম্পর্কিত আরও খবর