প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ইচ্ছেপূরণের ব্যাটিং!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 20:15:18

পারফেক্ট ডে’আউট!

প্রস্তুতি ম্যাচের প্রথমদিন শেষে ট্যুর ডায়েরিতে এই শিরোনামে দিনের বর্ণনা এখন দিতেই পারেন বাংলাদেশ কোচ! দুদিনের প্রস্তুতি ম্যাচের প্রায় সবকিছুই হলো বাংলাদেশের চাহিদা মতোই।

লিঙ্কনের বার্ট সার্টক্লিফ ওভালে সকালে নিউজিল্যান্ড বোর্ড একাদশের বিপক্ষে টস জয়। ব্যাটিং বেছে নেয়া। ইনিংসের শুরুটা চমৎকার। মাঝের গাঁথুনি শক্তপোক্ত। এবং দিনের শেষ বেলায়ও মন ভরানো ব্যাটিং। প্রথমদিনের ৯৬.১ ওভার শেষে ৬ উইকেটে ৪১১ রান।

প্রথমদিনের লাঞ্চে যায় বাংলাদেশ ১ উইকেটে ১১৩ রানে। চা বিরতিতে গেলো ৩ উইকেটে ২৪৫ রানের স্বস্তিতে। আর দিনটা শেষ করলো ৬ উইকেটে ৪১১ রানের ব্যাটিং আনন্দে।

স্কোরবোর্ডের এই স্বাস্থ্যবান চেহারাই জানান দিচ্ছে টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি ম্যাচের প্রথমদিন বাংলাদেশের বেশ সুখসমৃদ্ধ ভরা সময় কেটেছে।

সারাদিনে ৫৮১ বলে ৪১১ রান। চারটি হাফসেঞ্চুরি। সবমিলিয়ে বাউন্ডারি ৪৯ টি। ছক্কা ৪টি। ব্যাটিং অর্ডারের প্রায় সব ব্যাটসম্যান সন্তুষ্ঠি নিয়ে ফিরেছেন। এই তালিকায় শুধুমাত্র মুমিনুল হক নিজেকে বেচারা ভাবতে পারেন। ৩০ বলে ২০ রান করা মুমিনুল হকই কেবল প্রস্তুতি ম্যাচের ব্যাটিংয়ে ব্যর্থ’র তালিকায়!

সিরিজের তিন ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় সঙ্কটের নাম ছিলো টপঅর্ডারের ব্যর্থতা। তামিম ইকবাল সেই তিন ম্যাচে মাত্র ১০ রান করেছিলেন। কোন ম্যাচেই ওপেনিং জুটিতে টিকেনি। তিন ম্যাচের টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে সেই দুঃখ কিছুটা হলেও ভুলেছে বাংলাদেশ। তামিম ইকবাল ও সাদমান ইসলামের ওপেনিং জুটিতে এই প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ পায় ১১৩ রান। সফরে এই প্রথম তামিম ইকবাল কোনো ম্যাচে দুই অংকের ঘরে যেতে পারলেন। ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় ৮৩ বলে তামিম করেন ৪৫ রান। সঙ্গী ওপেনার সাদমান ইসলামের ব্যাট থেকে ১১৩ বলে ৬৭ রানের ইনিংস হেড কোচ স্টিভ রোডসকে স্বস্তির হাসি দিচ্ছে।

ওয়ানডে সিরিজে তিন ম্যাচে তিন রান করা লিটন দাসও ফর্ম খুঁজে পেলেন এই অনুশীলন ম্যাচে। ৯১ বলে ৬২ রান করে লিটন দাস স্বেচ্ছা অবসরে গেলেন। বাকি ব্যাটসম্যানরা যাতে অনুশীলন করতে পারেন সেই উদ্দেশে সৌম্য সরকারও ৭৫ বলে ৪১ রান করার পর ড্রেসিংরুমে ফিরে এলেন। মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজ দিনের শেষ সেশনে ব্যাটিং আনন্দে মেতে উঠেন। ম্যাচের অধিনায়ক মাহমুদউল্লাহ খেললেন ৬০ বলে হার না মানা ৫৯ রানের ইনিংস। ব্যাটিংয়ে অপরাজিত ৫১ রান করে মেহেদি হাসান মিরাজের সময়টাও বেশ ভালো কাটলো এই ম্যাচের প্রথমদিনে।

মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম এই ম্যাচের একাদশে থাকলেও ব্যাট করেননি।

তিন টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে হ্যামিল্টনে ২৮ ফেব্রয়ারি।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনিংস: ৩৮১/৪ (৯১ ওভারে, তামিম ৪৫, সাদমান ৬৭, মুমিনুল ২০, লিটন ৬২ রিটায়ার্ড, সৌম্য ৪১ রিটায়ার্ড, মাহমুদউল্লাহ ৫৯ রিটায়ার্ড, মিরাজ ৫১ রিটায়ার্ড, তাইজুল ১৪, নাঈম ১২, আবু জায়েদ ২৩, অতিরিক্ত ১৭, কোবার্ন ২/৯২)।

এ সম্পর্কিত আরও খবর