প্রোটিয়াদের হারিয়ে ইতিহাস গড়ল শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:14:35

ইতিহাস গড়ার মঞ্চ প্রস্তুত ছিল আগের দিনই। জয়ের সুবাস নিয়ে দ্বিতীয় দিনে মাঠ ছেড়েছিল শ্রীলঙ্কান ক্রিকেটাররা। পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয়দিন সকালেই প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির দেখা হয়ে গেল। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের আনন্দে ভাসছে এখন শ্রীলঙ্কা।

দ্বিতীয় দিনের খেলা শেষে ২ উইকেটে ৬০ রান তুলেছিল লঙ্কানরা। শনিবার ৮ উইকেট হাতে নিয়ে লক্ষ্য ছিল ১৩৭ রান। সূর্য মাথার ওপর যাওয়ার আগেই সেই লক্ষ্যটা পূরণ করে ফেলেছে অতিথিরা। তুলে নেয় ৮ উইকেটের অনায়াস এক জয়।

এর আগে সিরিজের প্রথম টেস্টে ১ উইকেটের নাটকীয় জয় পেয়েছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় টেস্টেও জিতে প্রোটিয়াদের হোয়াইট ওয়াশ করল লঙ্কানরা।

সেই ১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলতে গিয়ে বারবারই হতাশ হয়েছে এশিয়ার দেশগুলো। ভারত ও পাকিস্তান একটি করে সিরিজ ড্র করতে পেরেছে এর আগে। এবার সেই অর্জন পেছনে ফেলে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জিতল শ্রীলঙ্কা। একইসঙ্গে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর মাত্র তৃতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কীর্তি গড়ল লঙ্কানরা। ২০১৫-১৬ মৌসুমের পর এবার প্রথম দেশের মাটিতে টেস্ট সিরিজ হারল দক্ষিণ আফ্রিকা।

আগের দিনই যেন টেস্টের ফয়সালা হয়ে গিয়েছিল। ১৯ উইকেট পতনের দিন পিছিয়ে পড়ে স্বাগতিকরা। শেষ দিনে আর কিছুই করার ছিল না তাদের। শুধু লঙ্কানদের ইতিহাস গড়াটাই দেখতে হয়েছে নীরবে!

তৃতীয় দিনে ওশাদা ফার্নান্দো ও কুসল মেন্ডিসের ব্যাটে অনায়াস জয় তুলে নেয় শ্রীলঙ্কা। দলকে জিতিয়ে ওশাদা ৭৫ ও মেন্ডিস ৮৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন  থেকে ওশাদা ও মেন্ডিস করেন ১৬৩ রান। কুসল মেন্ডিস ৮৪ ইনিংস খেলে ম্যাচ সেরা। এর আগে ডারবানে খেলেন ১৫৩ রানের অবিশ্বাস্য এক ইনিংস। সব মিলিয়ে সিরিজসেরা তিনিই।

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২২/১০
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৭.৪ ওভারে ১৫৪/১০ (থিরিমান্নে ২৯, রাজিথা ১, কুসল পেরেরা ২০, ডি সিলভা ১৯, ডিকভেলা ৪২; রাবাদা ৪/৩৮, অলিভিয়ের ৩/৬১, মুল্ডার ১/৬, মহারাজ ১/৯)
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৪৪.৩ ওভারে ১২৮/১০ (মারক্রাম ১৮, আমলা ৩২, ডু প্লেসি ৫০; লাকমল ৪/৩৯, বিশ্ব ১/৩২, রাজিথা ২/২০, ডি সিলভা ৩/৩৬)
শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৪৫.৪ ওভারে ১৯৭/২ (করুনারত্নে ১৯, থিরিমান্নে ১০, ওশাদা ৭৫*, মেন্ডিস ৮৪*; রাবাদা ১/৫৩, অলিভিয়ের ১/৪৬)
ফল: শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী
ম্যাচসেরা: কুসল মেন্ডিস
সিরিজ: ২ টেস্টের সিরিজ শ্রীলঙ্কা ২-০তে জয়ী
সিরিজসেরা: কুসল মেন্ডিস

এ সম্পর্কিত আরও খবর