মুশফিকের ইনজুরি এবং শঙ্কা ও সম্ভাবনা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 08:35:49

ইনজুরি নিয়ে ক্রিকেট খেলা মুশফিকুর রহিমের জন্য নতুন কিছু নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচেও খেলেছেন মুশফিক ইনজুরি নিয়েই। গেলবছর ওয়েস্ট ইন্ডিজ সফরে এবং আরব আমিরাতে এশিয়া কাপেও পাঁজরে চোট নিয়েই মাঠে খেলেছিলেন মুশফিক।

শুধু সামান্য খেলেছেন তাই নয়! একেবারে অসামান্য সেঞ্চুরিও করেছেন সেই সময়টায়। হ্যাঁ চোট নিয়েই!

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগেও ডানহাতের বুড়ো আঙ্গুল ও কব্জিতে চোটের সমস্যায় পড়েছেন মুশফিক। আর তাই টেস্ট সিরিজ শুরুর আগে দুদিনের প্রস্তুতি ম্যাচে খেলেননি তিনি। দলের ফিজিও জানিয়েছেন-কব্জির চোট সারাতে আগামী দু’সপ্তাহ ডানহাতকে বিশ্রাম দিতে হবে।

ফিজিও’র এই প্রেসক্রিপশান জানাচ্ছে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে মুশফিককে ছাড়াই খেলতে হবে বাংলাদেশ দলকে।

কিন্তু এই বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অর্থাৎ ক্রাইস্টচার্চ টেস্টে মুশফিককে ছাড়াই বাংলাদেশ খেলবে কিনা-তা এখনো নিশ্চিত নয়। চিকিৎসা বিজ্ঞানের ফর্দ মানলে এই ধরনের ইনজুরি থেকে মুশফিকের সেরে উঠতে কমপক্ষে ২১ দিন সময় লাগবে। তবে যে ক্রিকেটার বড় ধরনের ইনজুরি নিয়েই মাঠে নেমে পড়তে পারেন। শুধু তাই নয়, দলকে জেতাতে সেঞ্চুরিও করে ফেলতে পারেন। ইনজুরি তাকে হারিয়ে দেবে, বা ইনজুরির কাছে তিনি আগেভাগে হেরে যাবেন-এখনই সেই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত পৌছানো যাচ্ছে না। মুশফিকুর রহিম বলেই বিষয়টা একটু ব্যতিক্রম!

খেলার মতো অবস্থায় থাকতে পারলে মাঠের প্রতিপক্ষের মতো ইনজুরিকেও নিয়মিত হারিয়ে দিচ্ছেন মুশফিক! আর তাই ক্রাইষ্টচার্চ টেস্টেও মুশফিক খেলতে নামার জেদ করে ফেললে হয়তো খেলেই ফেলবেন! তবে ইনজুরির সঙ্গে জোরাজুরি করতে নেই, সেই সাবধানতা বাকিদের মতো মুশফিকুরেরও ভালই জানা। নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারার মতো আস্থা আছে মুশফিকের।

বিসিবি’র প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ বিশ্বাস এই প্রসঙ্গে রবিবার দুপুরে বার্তা২৪ কে জানান-‘মুশফিকের ইনজুরির বিষয়ে আমরা ফিজিও’র মেইল পেয়েছি। তার চিকিৎসা চলছে। আঙ্গুলের এই চোট তার নতুন। কব্জিতেও সমস্যা আছে। সাধারণত এমন চোট থেকে ফিরে আসতে ২১ দিনের মতো সময় লাগে। তবে যেহেতু ক্রিকেটারের নাম মুশফিক, তাই কতদিন সে না খেলে থাকবে সেটা আগে ভাগে বলার উপায় নেই! ইনজুরির সঙ্গে লড়াই করার অসম্ভব মানষিক শক্তি আছে মুশফিকের। এর আগে তো ইনজুরি নিয়ে খেলে সে সেঞ্চুরিও করেছে!’

ইনজুরির সঙ্গে লড়াই জেতার অভিজ্ঞতা বেশ ভালই আছে মুশফিকের। শঙ্কাকে সম্ভাবনায় পরিণত করার কৌশলটা জানেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।

সম্ভবত সেজন্যই ফিজিও তাকে দু’সপ্তাহ বিশ্রামের পরামর্শ দিলেও এখনো দলের সঙ্গে নিউজিল্যান্ডেই থাকছেন মুশফিক। অবাক হওয়ার কিছু নেই যদি হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টে খেলতে নেমে পড়েন!

এ সম্পর্কিত আরও খবর