তামিমের সেঞ্চুরি কিন্তু নিয়ন্ত্রণ নিউজিল্যান্ডের

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 00:13:31

বাংলাদেশের ২৩৪ রানের জবাবে দিন শেষে নিউজিল্যান্ডের ৮৬ রান। এখনো ১৪৮ রানে পিছিয়ে নিউজিল্যান্ড। তবে অনেক এগিয়ে যে উইকেটের হিসেবে। প্রথম ইনিংসে ৮৬ রান তোলা নিউজিল্যান্ডের সব উইকেটই এখনো অক্ষত। দুই ওপেনার উইকেটে গেঁড়ে বসেছেন। ৮ বাউন্ডারিতে ৫১ রানে অপরাজিত জিত রাভাল ব্যাট করছেন ওয়ানডে স্টাইলে।

বাংলাদেশের ইনিংসেও অমন ওয়ানডে স্টাইলেই ব্যাট করেন ওপেনার তামিমই ইকবাল। দলের ২৩৪ রানের সঞ্চয়ে তামিমের যোগাড়ই ১২৬ রান! অর্থাৎ দলের শতকরা ৫০ ভাগের বেশি রান একাই তামিমের! গতিতে ঠাসা নিউজিল্যান্ডের শর্ট পিচ বোলিংয়ের বিরুদ্ধে বাকিরা প্রতিরোধ গড়তেই পারেননি।

দিনের শেষ সেশনে ২৮ ওভার ব্যাট করার সুযোগ পায় নিউজিল্যান্ড। কোন উইকেট না হারিয়ে ৮৬ রান তুলে নিরাপদেই সময়টা পার করে। হ্যামিল্টন টেস্টের প্রথমদিন তামিম ইকবালের সেঞ্চুরির গল্পের অংশ হতে পারতেন পেসার এবাদত হোসেনও! কিন্তু এবাদতের জন্য সেই সুযোগটা যে নষ্ট করে দিলেন স্লিপে দাড়ানো সৌম্য সরকার। নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় বলেই উইকেট পেতে পারতেন এবাদত। ওপেনার টম লাথাম থার্ড স্লিপে ক্যাচ দিয়েছিলেন। সহজ ক্যাচটা হাতে নিয়েও ফেলে দিলেন সৌম্য সরকার। নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে তখনো কোন রান নেই! হতাশায় মুষড়ে পড়েন এবাদত।

দিনের বাকিটা বাংলাদেশের বোলিং সেই হতাশার চিত্রই হয়ে রইলো!

এতদিন বাংলাদেশ ভুগছিলো শুরুর সমস্যায়। এবার পড়লো মাঝের সঙ্কটে! তামিম ও সাদমান ইসলামের ওপেনিং জুটিতে যোগ হলো ৫৭ রান। দিনের শুরুর সেশনটাও বেশ ভালই কাটলো বাংলাদেশের। ২ উইকেটে  ১২২ রান। তাতে তামিম ইকবালের ৮৬। বেশ স্বস্তি নিয়েই হ্যামিল্টন টেস্টের প্রথমদিনের লাঞ্চে গেলো বাংলাদেশ। লাঞ্চের পরই যেন শুরু হলো দলের বাকিদের আসা-যাওয়া! একপ্রান্ত আঁকড়ে তামিম ইকবাল ঠিকই মারকুটো ভঙ্গিতে সেঞ্চুরি তুলে নিলেন কিন্তু সতীর্থরা যে লড়াইটা জমতে দিলেন না! টেস্ট ক্যারিয়ারে তামিমের এটা নবম সেঞ্চুরি। যার চারটিই বিদেশের মাটিতেই। আর নিউজিল্যান্ডের বিপক্ষে এটাই তার প্রথম টেস্ট সেঞ্চুরি। তবে দিন শেষে স্কোরবোর্ডের দিকে যখন তাকচ্ছেন তখন সেঞ্চুরির এই আনন্দের চেয়ে দলের সঙ্কটই বেশি ভাবাচ্ছে তাকে!

ওপেনার সাদমান এবং ওয়ানডাউনে মুমিনুল হক উইকেটে সেট হয়ে আউট হন। ট্রেন্ট বোল্টের লেট সুইং বুঝে উঠতে না পেরে ২৪ রানে বোল্ড হন সাদমান। টেস্ট স্পেশালিষ্ট মুমিনুল সাবধানী ভঙ্গিতেই ইনিংস শুরু করেন। কিন্তু নিল ওয়াগনারের শর্ট বলের ফাঁদে কাটা পড়েন তিনিও। ৪৬ বল খেলে ১২ রানে আউট হন মুমিনুল। মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহ রিয়াদও একই বোলারের একই কৌশলের শিকার। শর্টবলের বিরুদ্ধে সৌম্য সরকারের বরাবরের দুর্বলতা আরেকবার স্পষ্ঠ হ্যামিল্টনের প্রথম ইনিংসে। সাউদির বলে ব্যাট সরিয়ে নিলেও বলের লাইন থেকে গøাভস সরাতে পারেননি। ১ রানে শেষ হয় তার কষ্টকর প্রথম ইনিংস।

২১ বাউন্ডারি ও ১ ছক্কায় ১২৮ বলে ১২৬ রান করে তামিম যখন ফিরলেন তখন দলের সঞ্চয় ৫ উইকেটে ১৮০ রান। সাত নম্বরে ব্যাট করতে নামা লিটন দাসের ৫৮ বলে ২৯ রানের কল্যানে বাংলাদেশের ইনিংস দুশোর কোটা পার করে। চা বিরতির খানিকসময় বাদে বাংলাদেশের ইনিংস থেমে যায় ২৩৪ রানে।

দিনের সফল বোলার নিউজিল্যান্ডের নিল ওয়াগনার। ১৬.২ ওভার বল করে ওয়াগনার ৪৭ রানে ৫ উইকেট পান। টিম সাউদি শিকার করেন ৭৬ রানে ৩ উইকেট।

তামিমের মারকাটারি ভঙ্গিতে সেঞ্চুরি। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতা। নিউজিল্যান্ডের দুর্দান্ত বোলিং সঙ্গে নিরাপদ ব্যাটিং ও ম্যাচের নিয়ন্ত্রণ। এবং দিনের শেষ সেশনে বাংলাদেশের নরম বোলিং; হ্যামিল্টন টেস্টের প্রথমদিনের সারসংক্ষেপ এটাই।

সংক্ষিপ্ত স্কোর: (প্রথমদিন শেষে ) বাংলাদেশ ১ম ইনি: ২৩৪/১০ (৫৯.২, তামিম ১২৬, সাদমান ২৪, মুমিনুল ১২, মিঠুন ৮, সৌম্য ১, মাহমুদউল্লাহ ২২, লিটন ২৯, মেহেদি ১০, আবু জায়েদ ২, খালেদ ০, এবাদত ০, অতিরিক্ত ০, ওয়াগনার ৫/৪৭, সাউদি ৩/৭৬)। নিউজিল্যান্ড ১ম ইনি: ৮৬/০ (২৮ ওভারে, রাভাল ৫১*, লাথাম ৩৫*)।

এ সম্পর্কিত আরও খবর