হ্যামিল্টনে সেঞ্চুরি ও রান উৎসবে নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 03:40:09

এমন উইকেটে কেমন ব্যাটিং করতে হয় সেটা হাতে-কলমে করে দেখালেন নিউজিল্যান্ডের দুই ওপেনার। দুজনেই সেঞ্চুরি তুলে নিলেন। জিত রাভাল করলেন ১৩২ রান। দিনের শেষ বেলায় টম লাথাম থামলেন ১৬৪ রানের বড় স্কোরে। টেস্টের দ্বিতীয়দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহটা বেশ পেটমোটা দেখাচ্ছিলো; ৪ উইকেটে ৪৫১ রান। কেন উইলিয়ামসন অপরাজিত ৯৩ রানে। ২১৭ রান লিড কিউইদের।

জিত রাভাল ও টম লাথামের জুটিতেই বাংলাদেশের গড়া প্রথম ইনিংসের স্কোর টপকে যায় নিউজিল্যান্ড। ১৩২ রান করে জিত রাভাল যখন ফিরলেন তখন নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে সঞ্চয় ২৫৪ রানের। খেলা হয়েছে ৬৯.৫ ওভারে। একটু মনে করিয়ে দেই, পুরো বাংলাদেশ দল মিলে করেছিলো ২৩৪ রান,৫৯.২ ওভারে!

হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে তুল্যমূল্যের বিচারটা এখানেই স্পষ্ঠ।

দলের নিয়মিত বোলাররা উইকেট ফেলতে পারছেন না দেখে লাঞ্চের পরে নিজেই বল তুলে নিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বল হাতে নিয়েই সাফল্য দেখান তিনি। ১৩২ রান করা ওপেনার জিত রাভালকে ফিরিয়ে দেন। চা বিরতির পর দিনের শেষ সেশনে আরেক ওপেনার টম লাথামও আউট হলেন পার্টটাইম বোলার সৌম্য সরকারের বলে। অফস্ট্যাম্পের অনেক বাইরের বলে শটস খেলার চেষ্টা করেন লাথাম। তার সেই শটে ক্লান্তির ছাপ স্পষ্ঠ। বল ব্যাটের কানায় লেগে ওয়াইড স্লিপে যায়। সেখানে দাড়ানো মোহাম্মদ মিঠুন বাদিকে ঝাঁপিয়ে পড়ে চমৎকার কায়দায় ক্যাচ নেন। ১৬৪ রান করা টম লাথাম নিজের ওপর বিরক্তি প্রকাশ করতে করতে ডাগআউটের ফিরেন। নিশ্চিত ডাবল সেঞ্চুরির মিসের দুঃখে বিড়বিড় করছিলেন তিনি।

প্রথম উইকেট জুটিতে ২৫৪ রান। দ্বিতীয় উইকেট পড়লো ৩৩৩ রানে। এই ইনিংসে নিউজিল্যান্ডের ব্যাটিং এখন কোথায় ও কবে গিয়ে থামে কষ্টকর সেই অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশকে।

টম লাথামের ১৬৪ রানের স্কোরের দিকে তাকালে দুঃখটা আরেকবার এবাদত হোসেনের বুকে মোচড় দেবে! এই ইনিংসে লাথাম শূন্য রানেও ফিরতে পারতেন। এবাদতের বলে সৌম্য সরকার  স্লিপে তার ক্যাচ ফেলে দিয়েছিলেন প্রথমদিন নিউজিল্যান্ড ইনিংসের শুরুতেই। সেই টম লাথামকে ফিরিয়ে ‘পাপমোচন’ করলেন সৌম্য। কিন্তু ততক্ষনে টম লাথাম শূন্য থেকে পৌছে গেছেন ১৬৪ রানে!

নিউজিল্যান্ডের দুই ওপেনারের সঙ্গে এই ইনিংসে রান খরচায় সেঞ্চুরি করেছেন বাংলাদেশের স্পিনার মেহেদি হাসান মিরাজও। ২০ ওভারে কোন সাফল্য পাননি। কিন্তু খরচ হয়েছে তার ১০৮ রান।

এ সম্পর্কিত আরও খবর