জিয়া-সোহানের ব্যাটে চড়ে শেখ জামাল ফাইনালে

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 10:55:41

জয়ের টার্গেট ১৮২ রান রান। বড় সেই রান তাড়ায় নেমে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ৯ ওভারের মধ্যেই দিকহারা; ৬৫ রানে নেই ৫ উইকেট। প্রতিপক্ষ শাইনপুকুর ক্রিকেট ক্লাব তখন ফাইনালে খেলার স্বপ্নে বিভোর। কিন্তু স্বপ্ন কাটিয়ে বাস্তবতায় ফিরতেই তারা দেখলো, ফাইনালে তো নাম লিখিয়ে ফেলেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব!

একেই বলে ম্যাচে ফিরে আসা! একেই বলে প্রায় হেরে যাওয়া যুদ্ধ জয়! সব হিসেব বদলে দিয়ে শেখ জামাল ৫ উইকেটে নাটকীয় ভঙ্গিতে প্রথম সেমিফাইনালে জিতে ডিপিএল টি-টুয়েন্টি লিগের ফাইনালে উঠে এলো। দলকে ফাইনালে তোলার নায়ক জিয়াউর রহমান। স্বপ্ন যাত্রায় তার সঙ্গী ছিলেন কাজী নুরুল হাসান সোহান।

৬৫ রানে শেখ জামাল ৫ উইকেট হারানোর পর সবাই ধরেই নিয়েছিলো বড় ব্যবধানে এই সেমিফাইনালে হারছে তারা। কিন্তু মিরপুরে ব্যাটে বাকি সময় জিয়াউর রহমান ও নুরুল হাসান সোহান যা করলেন সেই কৃতিত্ব অনেকদিন ক্রিকেট প্রেমীদের মুখে মুখে থাকবে। বাকি সময়টায় আর কোন উইকেটই হারালো না শেখ জামাল! ম্যাচ জিতে নিলো ৫ উইকেটে। জিয়া ও সোহানের ষষ্ঠ উইকেট জুটিতে যোগ হলো অপরাজিত ১১৭ রান। বিস্ময়ের ব্যাপার হলো এই রান এলো মাত্র ৮.৪ ওভারে! সোহান করলেন ৩১ বলে হার না মানা ৪৩ রান। জিয়াউর রহমানের ব্যাট যে বলের সুতো খুলে দিলো; ২৯ বলে অপরাজিত ৭২ রানের অট্টহাসি তার ব্যাটে! ৪ বাউন্ডারি ও ৭ ছক্কায় জিয়াউর যে ইনিংস খেললেন তাকে বলে ব্যাটিং ঝড়!

৬৪ রানে শুরুর ৪ উইকেট হারানোর পর শেখ জামার ধানমন্ডি ক্লাব পরের ওভারেই আরেকটি বড় ধাক্কা খায়। তানভীর হায়দার কোন রান না করেই আউট হন। চরম বিপদের এই সময়টায় সোহানের সঙ্গে এসে জুটি গড়েন জিয়াউর রহমান। এর পরের গল্পের সবটুকুই শুধু সোহান ও আর জিয়ার।

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া এই ম্যাচে শাইনপুকুর ক্রিকেট ক্লাব টসে জিতে ব্যাটিং বেছে নেয়। সাব্বির হোসেনের ৩২ বলে ৪৭, আফিফ হোসেন ধ্রæব’র ৪১ বলে ৬৫ এবং শেষের দিকে শুভাগত হোমের ১৭ বলে ৩১ রানের ইনিংসের ওপর ভর দিয়ে ১৮১ রানের বড় স্কোর গড়ে শাইনপুকুর। ম্যাচ জেতার জন্য দলের বোলাররাও শুরুতেই পঞ্চাশভাগ কাজ সেরে ফেলেন। কিন্তু জিয়া ও সোহানের ব্যাটিং যে এই ম্যাচের গল্প লিখল অন্যভাবে-বীরত্বের ব্যাটিংয়ে!

সংক্ষিপ্ত স্কোর: শাইনপুকুর ক্রিকেট ক্লাব: ১৮১/৭ (২০ ওভারে, সাব্বির ৪৭, ধ্রুব ৬৫, তৌহিদ হৃদয় ২৪, শুভাগত ৩১, সাকি ৪/২৮, শহিদুল ২/২৫)। শেখ জামাল ধানমন্ডি ক্লাব: ১৮২/৫ (১৭.৪ ওভারে, অনি ২২, সোহান ৪৩*, জিয়াউর ৭২*, শুভ ২/৩১)। ফল: শেখ জামাল ধানমন্ডি ক্লাব উইকেটে জয়ী। ম্যাচসেরা: জিয়াউর রহমান।

এ সম্পর্কিত আরও খবর