হ্যামিল্টনে এখন একটাই অপেক্ষা-হার!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 20:51:08

এই ম্যাচের এখন একটাই নাম; হারের অপেক্ষা! আর সেই অপেক্ষার কষ্ট নিয়ে হ্যামিল্টনে বাংলাদেশ। তৃতীয়দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের যোগাড় ৪ উইকেটে ১৭৪ রান। ইনিংস হার এড়াতে চাই আরে ৩০৭ রান। সামনের সময়টায় সেই বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই কঠিন কাজ করে ফেলবেন-এমন আশা যে প্রায় গুঁড়েবালি!

৬ উইকেটে রেকর্ড ৭১৫ রান তুলে নিউজিল্যান্ড প্রথম ইনিংস ঘোষণা করে। দুটি সেঞ্চুরি, একটি ডাবল সেঞ্চুরি, দুটি হাফসেঞ্চুরিতে হ্যামিল্টনে সত্যিকার অর্থেই রানোৎসবে মেতে উঠে নিউজিল্যান্ড। ম্যাচের দ্বিতীয়দিন সেঞ্চুরি পেয়েছিলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার জিত রাভাল ও টম লাথাম। তৃতীয়দিন ডাবল সেঞ্চুরির আনন্দে ব্যাট তুললেন কেন উইলিয়ামসন। মিডলঅর্ডারে হাফসেঞ্চুরি করলেন নিকোলস ও ডি গ্র্যান্ডহোম। অন্যরূপে সেঞ্চুরি এমনকি ডাবল সেঞ্চুরিও দেখলেন বাংলাদেশের বোলাররা। আবু জায়েদ রাহী, এবাদত হোসেন ও খালেদ আহমেদ-দলের তিন পেসারই একশ’র ওপর রান খরচ করলেন। তবে রান খরচের এই তালিকায় সবাইকে ছাড়িয়ে গেলেন স্পিনার মেহেদি হাসান মিরাজ। ৪৯ ওভারে ২ উইকেট পেলেন তিনি কিন্তু খরচ হলো তার রেকর্ড ২৪৬ রান!

টেস্ট ম্যাচের এক ইনিংসে রান খরচে এটি নতুন রেকর্ড। আগেরটা ছিলো ২১৯, স্পিনার তাইজুল ইসলামের। গেলবছর চিটাগং টেস্টে সেই ম্যাচে প্রতিপক্ষ ছিলো শ্রীলঙ্কা।

ব্যাট হাতে রেকর্ড গড়া নিউজল্যান্ডের জবাব দিতে নামা বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সঙ্গে প্রথম ইনিংসের বেশ মিল খুঁজে পাওয়া গেল। ওপেনিং জুটি এবারো মন্দ হয়নি। এই জুটিতে রান উঠলো ৮৮। এবারো উইকেটে সেট হয়ে ৭১ বলে ৩৭ রান করে ফিরলেন ওপেনার সাদমান। অপর ওপেনার তামিম ইকবালের ব্যাটে আরেকবার মিললো প্রথম ইনিংসের মারকুটো ব্যাটিং। ৮৬ বলে ৭৪ রান করে ফিরলেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান তামিম।

তৃতীয়দিনের শেষ সেশনটা ভালো কাটলো না বাংলাদেশের। জায়গায় দাড়িয়ে ব্যাট চালিয়ে ক্যাচ দিলেন মুমিনুল হক। খানিকবাদে তাকে একই কায়দায় অনুসরণ করে ফিরলেন মোহাম্মদ মিঠুন শূন্য রানে। হ্যামিল্টন টেস্টের উভয় ইনিংসে ব্যর্থ দলের এই দুই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

তামিম যেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিলো প্রথম ইনিংসে নিজের সেঞ্চুরির পথেই হাঁটছেন। কিন্তু টিম সাউদির একটি খাটো লেন্থের বল ছেড়ে দিতে গিয়ে শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেন। নিচু হয়ে বলটা ছাড়লেন কিন্তু শরীরের ভারসাম্য ঠিক রাখতে না পারায় হাতে ধরে রাখা ব্যাট আকাশমুখি হয়ে রইলো। বল সেই ব্যাটের কানায় লেগে উপরে উঠে। সহজ সেই ক্যাচ ধরতে উইকেটকিপারকে তেমন কষ্ট করতে হয়নি।

১২৬ রানে শুরুর চার উইকেট হারানোর পর বাংলাদেশ শেষ সেশনের শেষভাগে প্রতিরোধ গড়ে তোলে। মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার নিউজিল্যান্ডের ‘বাউন্সার ঝড়’ এড়িয়ে দলের ক্ষতি আর বাড়তে দেননি। পঞ্চম উইকেট জুটিতে এই দুজনে অক্ষত ৪৮ রান যোগ করেন। সৌম্য খেলছেন ৩৯ এবং মাহমুদউল্লাহ ১৫ রান নিয়ে হ্যামিল্টনে চতুর্থদিনের শুরুটা করবেন।

চতুর্থদিনে বাংলাদেশের একটাই কাজ-প্রতিরোধ গড়া। বাকি ছয় উইকেট নিয়ে সেই লড়াইয়ে কতক্ষণ টিকে থাকে বাংলাদেশ সেটাই দেখার বিষয়!

সংক্ষিপ্ত স্কোর: তৃতীয়দিন শেষে, বাংলাদেশ ১ম ইনি: ২৩৪/১০ (৫৯.২, তামিম ১২৬, সাদমান ২৪, মুমিনুল ১২, মিঠুন ৮, সৌম্য ১, মাহমুদউল্লাহ ২২, লিটন ২৯, মেহেদি ১০, আবু জায়েদ ২, খালেদ ০, এবাদত ০, অতিরিক্ত ০, ওয়াগনার ৫/৪৭, সাউদি ৩/৭৬)। নিউজিল্যান্ড ১ম ইনি: ৭১৫/৬ ডি. (রাভাল ১৩২, লাথাম ১৬১, উইলিয়ামসন ২০০*, নিকোলস ৫৩, ওয়াটলিং ৩১, গ্র্যান্ডহোম ৭৬*, মিরাজ ২/২৪৬, এবাদত ১/১০৭, সৌম্য ২/৬৮)। বাংলাদেশ দ্বিতীয় ইনি: ১৭৪/৪ (৪৩ ওভারে, তামিম ৭৪, সাদমান ৩৭, মুমিনুল ৮, মিঠুন ০, সৌম্য ৩৯*, মাহমুদউল্লাহ ১৫*, বোল্ট ২/৫৩, সাউদি ১/৫৪, ওয়াগনার ১/৪৮)।

এ সম্পর্কিত আরও খবর