র‌্যাঙ্কিংয়ে সাকিবকে সরিয়ে শীর্ষে তামিম

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 05:36:39

হ্যামিল্টন টেস্ট বাংলাদেশ বড় হার এড়াতে পারেনি। কিন্তু এই টেস্টে ব্যক্তিগতভাবে বেশ কয়েকজন ক্রিকেটার সাফল্য পেয়েছেন। তামিম ইকবাল ম্যাচের উভয় ইনিংসে রান পেয়েছেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে ৭২ রান। মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন। ব্যক্তিগত এই সাফল্যের প্রেক্ষিতে আইসিসির টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়েও অনেক উপরে উঠে এসেছেন বাংলাদেশের এই তিন ক্রিকেটার।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের এই নতুন তালিকায় এখন সবার উপরে তামিম ইকবাল। ১১ ধাপ উন্নতি হয়ে বিশ্ব টেস্ট র‌্যাঙ্কিয়ে তামিমের অবস্থান এখন ২৫। পয়েন্ট ৬২৪। টেস্ট ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে পেছনে ফেলে তামিম এখন বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে শীর্ষে। সাকিবের অবস্থান এখন ২৮ নম্বরে, পয়েন্ট ৬১০।

ইনজুরির কারণে সাকিব অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টে খেলেননি। ওয়েলিংটনের দ্বিতীয় টেস্টেও সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ। তৃতীয় টেস্টেও সাকিব খেলার মতো ফিটনেস ফিরে পাবেন কিনা-তা নিয়ে যথেস্ট সংশয় রয়েছে।

তামিমের সঙ্গে টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে অনেক উঁচুতে লাফ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। হ্যামিল্টনের দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানের সেঞ্চুরির পর র‌্যাঙ্কিংয়ে মাহমদুল্লাহ রিয়াদ এগিয়ে গেছেন ১২ ধাপ। তার বর্তমান র‌্যাঙ্কিং এখন ৪০। পয়েন্ট ৫৬২। টেস্ট র‌্যাঙ্কিংয়ে এটি মাহমুদউল্লাহর ক্যারিয়ারের সর্বোচ্চ পয়েন্ট।

টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চলতি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়েছেন সৌম্য সরকার। ২৫ ধাপ সামনে বেড়ে বিশ্বে তার বর্তমান র‌্যাঙ্কিং এখন ৬৭। তার পয়েন্ট ৪৪৯। তবে এটি সৌম্য সরকারের সাময়িক রেটিং। ৪০ টেস্ট খেলার পর কোন ক্রিকেটার পূর্ণ রেটিংয়ের জন্য যোগ্যতা সম্পন্ন হন।

সর্বশেষ টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে ভারতের বিরাট কোহলি ৯২২ পয়েন্ট নিয়ে এক নম্বরে আছেন। ক্যারিয়ার সেরা ৯১৫ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসের অবস্থান দ্বিতীয় স্থানে।


এ সম্পর্কিত আরও খবর