পন্টিংকে টপকে গেলেন কোহলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 22:27:19

তাকে নিয়ে কোন বিশেষণই বুঝি যথেষ্ট নয়। ব্যাট হাতে বিরাট কোহলির মাঠে নামা মানেই রানের ফুলঝুরি। সেই রান উৎসবে একের পর এক রেকর্ডও গড়ছেন ভারতের এই মহাতারকা। মঙ্গলবার নাগপুরে ফের ঝড় তুললেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেই তুলে নিয়েছেন অসাধারণ এক শতরান। এই ইনিংস খেলার পথে আরেক ইর্ষনীয় রেকর্ড যোগ হলো বিরাট কোহলির নামের পাশে।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড গড়লেন কোহলি। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে তুলে নেন ক্যারিয়ারের ৪০তম ওয়ানডে শতরান। অজিদের বোলিং আক্রমণ সামাল দিয়ে একপ্রান্ত আগলে রেখে খেলে যান তিনি। শেষ অব্দি ১২০ বলে ১০ চারে করেন ১১৬ রান।

মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ হাজার রান ক্লাবে যোগ দিয়েছেন কোহলি। ১৫৯ ইনিংসে এই অর্জন যোগ হলো তার নামের পাশে। টিম ইন্ডিয়ার একজনই এই মাইলফলকে পা রাখেন। তিনি মহেন্দ্র সিং ধোনি। ২৫৩ ইনিংসে এই ক্লাবের সদস্য হয়েছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ২০৩ ইনিংসে ৯ হাজার রান ক্লাবে পা রেখে রেকর্ড গড়েছিলেন। তাকে টপকে গেলেন কোহলি। ২২০ ইনিংসে এই ক্লাবের সদস্য হন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথের। অ্যালান বোর্ডারের ২৫৭ ও স্টিফেন ফ্লেমিংয়ের লেগেছে ২৭৩ ইনিংস।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৪ হাজার (৭৩ ইনিংস), ৫ হাজার (৯৩ ইনিংস), ৬ হাজার (১০৬ ইনিংস), ৭ হাজার (১২৪ ইনিংস), ৮ হাজার (১৩৭ ইনিংস) রানের রেকর্ডেরও মালিক কোহলি।

নাগপুরে কোহলি পেয়ে যান ৪০তম ওয়ানডে সেঞ্চুরি। তার সামনে আছেন স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তার রেকর্ড ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভাঙা কোহলির জন্য যেন সময়ের ব্যাপার মাত্র। সব মিলিয়ে এই তারকা ক্রিকেটার ২২৪ ওয়ানডের ক্যারিয়ারে করেছেন ১০৬৯৩ রান।

সোমবারের ওয়ানডেতে অবশ্য বড় সংগ্রহ গড়তে ব্যর্থ ভারত। দল ৪৮.২ ওভারে অলআউট ২৫০ রানে। প্যাট কামিন্স ২৯ রানে শিকার করেন ৪ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর