পারলে বিশ্বকাপ সরিয়ে নিন, আইসিসিকে ভারতের হুঁশিয়ারি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:31:21

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সঙ্গে তাদের দুরুত্বটা বেশ কিছুদিনের। কিছুদিন আগে খবর রটে কর সংক্রান্ত ঝামেলায় নাকি ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নিতে পারে আইসিসি! যদিও এনিয়ে নির্বিকার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এবার সাফ বলে দিয়েছে-পারলে বিশ্বকাপ সরিয়ে নিন! আইসিসিকেও কড়া জবাব দিয়ে রাখল বিশ্বের সবচেয়ে ধনী এই ক্রিকেট বোর্ড।

কর সংক্রান্ত ঝামেলায় আইসিসি এখন শক্ত অবস্থানে। এ অবস্থায় বিসিসিআইর এক শীর্ষ কর্তা নাম প্রকাশ না করে ভারতীয় গণমাধ্যমে বলেন, ‘কর সংক্রান্ত বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে কথা বলেছি আমরা। দেখি তারা কী সিদ্ধান্ত নেয়। আইসিসি যদি মনে করে, বিশ্বকাপ সরিয়ে নিয়ে কড়া বার্তা দেবে, তাহলে তারা সেটা দিতেই পারে।আইসিসি আমাদের থেকে যা আয় করে, সেটাও যদি আমরা না দিই, তখন দেখা যাবে, কারা লাভবান হলো?’

সন্দেহ নেই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি সবচেয়ে বেশি অর্থ ভারত থেকেই পায়। অর্থনৈতিকভাবে ক্রিকেট খেলাটি বিসিসিআইয়ের কারণেই মাথা উঁচু করে বেঁচে আছে।

এ কারণেই বিসিসিআইর আরেক কর্মকর্তা অকপটে বললেন, ‘আইসিসি কিছুটা বৈষম্যমূলক ব্যবহার করছে। ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলা হলো- করে তাদের সুবিধা মতো ছাড় দিতে। সেখানে ভারতকে বলা হচ্ছে কর ছাড় দিতেই হবে। এটা কেন বুঝতে পারছি না।’

গেল বছর জানা যায়- ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে আইসিসির কোষাগারে ২৩ মিলিয়ন মার্কিন ডলার (১৬০ কোটি রুপি) জমা দিতে হবে ভারতীয় বোর্ডকে। এই শর্ত মানতে না পারলে ২০২৩ সালের বিশ্বকাপ আয়োজক হতে পারবে না ভারত।

গত ২০১৬ সালে দেশটিতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপে ট্যাক্স ডিডাকশনের ক্ষতিপূরণ হিসাবে এই অর্থ দাবী করে  আইসিসি। ২০১৮ সালের অক্টোবরে সিঙ্গাপুরে আয়োজিত আইসিসির বোর্ড মিটিং শেষে বলা হয়, অর্থ পাওনা যদি সময়মতো মেটাতে না পারলে বর্তমান আর্থিক বছরে ভারতের প্রাপ্য টাকা থেকে সমপরিমাণ অঙ্ক কেটে নেবে আইসিসি।

২০২১ সালে টি-টুয়েন্টি আর ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে আইসিসির কাছ থেকে বিপুল পরিমাণ কর আদায় করতে পারবে ভারত। কিন্তু এত কর দিতে চাইছে না আইসিসি। এ লক্ষ্যে ভারতের কাছে করছাড় দেয়ার দাবি তুলেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। তারই পথ ধরে টুর্নামেন্ট দুটি অন্যত্র সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছে তারা।

অবশ্য বিসিসিআই ভাল করেই জানে বিশ্বকাপ অন্য দেশে সরালে আইসিসিও সমস্যায় পড়বে। কারণ আইসিসির আয়ের বড় অংশই জোগান দিয়ে আসছে ভারত।

এ সম্পর্কিত আরও খবর