অনন্য রেকর্ড ডাকছে মাহমুদউল্লাহকে

ক্রিকেট, খেলা

এম.এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 01:42:15

এই মূহূর্তে টেস্টে বাংলাদেশের কোন ব্যাটসম্যান সবচেয়ে ভাল ফর্মে আছেন?

উত্তরটা খোঁজার আগে আপনার পাশের জনকেই প্রশ্নটা করে দেখুন, উনি অনেকের নাম বলবেন কিন্তু ‘তার’ নামটাই অনুচ্চারিত হয়ে থাকবে!

কারণ তিনি যে নীরব সাধক; আনসাং হিরো। হ্যাঁ, এবার আপনি ঠিকই তাকে চিনতে পেরেছেন; মাহমুদউল্লাহ রিয়াদ!

আগে জানি তার টেস্ট ফর্মটা কেমন? পেছনের চার টেস্টে তিন সেঞ্চুরি! জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এসেছে মাহমুদউল্লাহ রিয়াদের এই সেঞ্চুরিগুলো। রেকর্ডের কথা বললে ধারাবাহিকতার হিসেবে টেস্ট ক্রিকেটে এরচেয়ে ভাল পারফরমেন্স আছে বাংলাদেশের এক ব্যাটসম্যানের; তামিম ইকবাল। টানা তিন টেস্টে তিন সেঞ্চুরির অভুতপূর্ব এবং অনন্য রেকর্ড আছে বাংলাদেশের এই ওপেনারের। মুমিনুল হকেরও টানা চার টেস্টে তিন সেঞ্চুরির কৃতিত্ব আছে।

তবে বাংলাদেশ ক্রিকেটে এখন পর্যন্ত টানা পাঁচ টেস্টে চার সেঞ্চুরির রেকর্ড কারো নেই। আর সেই অনন্য রেকর্ডের খুব কাছে এখন মাহমুদউল্লাহ রিয়াদ। শুক্রবার (৮ মার্চ) ভোর থেকে শুরু হতে যাওয়া ওয়েলিংটন টেস্টে সেঞ্চুরি পেলেই মাহমুদুল্লাহ রিয়াদ প্রথম বাংলাদেশি হিসেবে এই কৃতিত্বের অধিকারী হবেন।

প্রতিপক্ষ নিউজিল্যান্ড বলেই আপনি মাহমুদউল্লাহর এই সম্ভাব্য সেঞ্চুরির পক্ষে বাজি ধরতেই পারেন! ক্যারিয়ারের চার টেস্ট সেঞ্চুরির দুটিই করেছেন মাহমুদউল্লাহ নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রথম টেস্ট সেঞ্চুরি পেতে মাহমুদউল্লাহকে খুব বেশি অপেক্ষায় থাকতে হয়নি। নিজের খেলা পঞ্চম টেস্টেই সেঞ্চুরির আনন্দে মেতেছিলেন। টেস্ট ক্যারিয়ারের সেই প্রথম সেঞ্চুরিও পেয়েছিলেন মাহমুদউল্লাহ নিউজিল্যান্ডের বিপক্ষেই। তাও আবার নিউজিল্যান্ডের মাটিতে নিজের প্রিয় মাঠে হ্যামিল্টনের সেডন পার্কে। অবাক করার বিষয় হলো টেস্টে ২০১০ সালের ফেব্রয়ারিতে সেই প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিলেন মাহমুদউল্লাহ। আর সেই প্রথম দেখায় প্রথম ইনিংসেই হ্যামিল্টনে ঝলমলো ১১৫ রানের হাসি মাহমুদউল্লাহর ব্যাটে।

৯ বছর পরে সেই হ্যামিল্টনে আরেকবার মুখোমুখি হলেন নিউজিল্যান্ডের। সঙ্গে এবার অধিনায়কের বাড়তি দায়িত্ব। পুরানো হিসেবের মতো এবারো ম্যাচে হার এড়াতে পারেনি বাংলাদেশ। তবে ব্যাট হাতে যথারীতি এবারো পুরানো হিসেব ঠিকই মিটিয়ে দিলেন মাহমুদউল্লাহ; সেঞ্চুরি করে! তাও আবার ক্যারিয়ার সেরা স্কোর, ২২১ বলে ১৪৬ রান!

একসঙ্গে অনেক সেঞ্চুরি পাওয়ার আনন্দ এবং একটা সেঞ্চুরির জন্য লম্বা সময়ের অপেক্ষায় থাকা-আনন্দ বেদনা কাব্যের দুই রূপই দেখেছে মাহমুদউল্লাহ রিয়াদের টেস্ট ক্যারিয়ার। জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি পান নিজের পঞ্চম টেস্টে। তারপর দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পেতে মাহমুদউল্লাহ রিয়াদকে অপেক্ষায় থাকতে হয়েছে ৩৫ টেস্ট! বেশ বড়ই অপেক্ষা। সময়ও লম্বা-৮ বছরেরও বেশি! অথচ সেই তারই তৃতীয় ও চতুর্থ টেস্ট সেঞ্চুরির দেখা পেতে সময় লাগলো মাত্র তিন মাস। ম্যাচ লাগলো দুটি! ওয়েলিংটন টেস্টে মাহমুদউল্লাহ রিয়াদ সেঞ্চুরির দেখা পেলে টানা তিন ম্যাচে তিন সেঞ্চুরির তামিম ইকবালের এই রেকর্ডটাও ভাগাভাগি হয়ে যাবে।

৯৪ বলে দ্রততম টেস্ট সেঞ্চুরির তামিমের রেকর্ডে আগের ম্যাচেই ভাগ বসিয়েছেন সৌম্য সরকার। এবার তামিমের হ্যাটট্রিক টেস্ট সেঞ্চুরির রেকর্ডের নতুন সঙ্গী তাহলে মাহমুদউল্লাহ রিয়াদ?

টানা পাঁচ টেস্টে চার সেঞ্চুরির অনন্য রেকর্ড মাহমুদউল্লাহকে হাতছানি দিয়ে ডাকছে। সেঞ্চুরিটা হলে হ্যামিল্টনের মতো ওয়েলিংটনও মাহমুদউল্লাহ ‘প্রিয়’ ক্রিকেট ভেন্যু হবে!

এ সম্পর্কিত আরও খবর