বৃষ্টি, বাউন্সার ও সুইং নিয়ে অপেক্ষায় ওয়েলিংটন টেস্ট

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 11:33:06

মাঠে বসে ওয়েলিংটন টেস্ট দেখার প্রস্তুতি যারা নিয়েছেন তারা সঙ্গে এখন ছাতা, রেইন কোর্ট সঙ্গে রাখতে পারেন। সামনের পাঁচদিনের ওয়েলিংটনের আবহাওয়া জানাচ্ছে প্রতিদিনই বৃষ্টি হবে! নিউজিল্যান্ডের আবহাওয়া দপ্তরের ওপর বিশ্বাস রাখলে এটা নিশ্চিত যে এই ম্যাচের বেশ কিছু সময় বৃষ্টি দেখেই কাটাতে হবে।

বাংলাদেশ সময় শুক্রবার (৮ মার্চ) ভোর ৪টায় শুরু হচ্ছে ওয়েলিংটন টেস্ট। হ্যামিল্টনের প্রথম টেস্ট ইনিংস ও ৫২ রানের বড় ব্যবধানে জিতে নিউজিল্যান্ড তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে আছে। ওয়েলিংটনে জিতলেই সিরিজ নিউজিল্যান্ডের পকেটে। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে কোন ম্যাচ মানেই তো বাংলাদেশের জন্য কঠিন সময়। যখনই এখানে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের কোন ম্যাচ হয়, অবধারিতভাবেই তথ্যটা ফের জানাতে হয়; নিউজিল্যান্ডের মাটিতে এখনো নিউজিল্যান্ডকে কোন ম্যাচে হারাতে পারেনি বাংলাদেশ। কোন ম্যাচ বাঁচাতেও পারেনি!

এই পরিসংখ্যান, এই রেকর্ডটা এতোই একতরফা যে লুকিয়ে রাখার উপায়ও নেই! বহু পুরানো এই হিসেব ওয়েলিংটনে বদলে দিতে পারবে বাংলাদেশ? এখানেও উত্তর সেই একটাই-কঠিন হবে, কাজটা বেশ কঠিন!

ঠিক যাকে বলে বাম্পার ফর্ম। তেমন অবস্থায় আছে নিউজিল্যান্ডের পেস বোলাররা। আগের ম্যাচে বাউন্সার ও সুইংয়ের ছোবলে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ভেঙ্গেচুরে একাকার করে। যদিও প্রথম টেস্টের উইকেট ছিলো ব্যাটিং সহায়ক। কিন্তু সেখানেই নিউজিল্যান্ডের পেস সামাল দিতে পারেনি বাংলাদেশ। ওয়েলিংটনে তাই আক্রমণে গতির তোড় এবং ঝড় আরো বাড়ানোর চিন্তাই করছে নিউজিল্যান্ড। স্পিনার টড অ্যাস্টল কে সরিয়ে চতুর্থ পেসার হিসেবে ম্যাট হেনরিকে খেলিয়ে আক্রমণে পেস ব্যাটারির আগুন জ্বালানোর কৌশলও নিতে পারে স্বাগতিকরা।

নিশ্চিত ভাবেই জেনে নিন হ্যামিল্টনের চেয়ে ওয়েলিংটনে বাংলাদেশের জন্য শর্টবল বা বাউন্সারের সংখ্যা অনেক বেশি বাড়িয়ে নিয়েই নিউজিল্যান্ড বোলাররা অপেক্ষায় আছে। শর্ট বলের বিপক্ষে বাংলাদেশ ব্যাটসম্যানদের দুর্বলতা যে এখন বড্ড বেশি স্পষ্ঠ।

এই টেস্টে বাংলাদেশ দলে ফিরছেন মুস্তাফিজুর রহমান। তামিম ইকবালের চোট নিয়ে হালকা শঙ্কা থাকলেও ম্যাচের আগেরদিন অনুশীলন নেটে ফিটনেস নিয়ে কোন সমস্যায় পড়তে হয়নি তাকে। তামিমকে রেখেই একাদশ সাজাচ্ছে বাংলাদেশ। তবে চোটে থাকা মুশফিক এই ম্যাচেও দর্শক।

মুস্তাফিজ একাদশে ফেরায় সম্ভবত জায়গায় হারাচ্ছেন স্পিনার মেহেদি মিরাজ। আগের ম্যাচে বল হাতে শোচনীয় সময় কেটেছে তার। আর পেস বোলিং কোচ কোটর্নি ওয়ালসও চান পেস বোলাররা যেন লম্বা সময় ধরে একজোট হয়ে টেস্ট ম্যাচে খেলতে পারেন। উইকেটও পেস বোলারদের সহায়ক। সার্বিক চিন্তা জানাচ্ছে-ওয়েলিংটনে বাংলাদেশ অলআউট পেস অ্যাটাক নিয়েই নামতে চলেছে!

ওয়েলিংটনে দুদিনের অনুশীলন করে এখানকার উইকেট সম্পর্কে খোঁজখবর নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ওয়েলিংটনের বেসিন রিজার্ভ পার্কের এই মাঠ বাংলাদেশের খুব একটা অপরিচিত কিছু নয়। সেই প্রসঙ্গে মাহমুদুল্লাহ বলছিলেন-‘এখানকার উইকেট সবসময় সবুজই থাকে। গেলবারও আমরা এখানে যখন খেলতে এসেছিলাম এমন সবুজ উইকেটই দেখেছিলাম। তবে এই উইকেট প্রথমদিন ব্যাটসম্যানদের জন্য একটু কঠিন হবে। সুইং থাকবে। সিম মুভমেন্ট থাকবে। তবে যতই সময় যাবে, দিন কাটবে, উইকেটও ব্যাটিং সহায়ক হয়ে উঠবে। প্রথমদিন অনেক গুরুত্বপূর্ণ এমন উইকেটে, বিশেষ করে প্রথমদিনের প্রথম সেশন।’

 পেস সহায়ক উইকেটে টেস্ট ম্যাচের হিসেব-নিকেষের অনেকখানিই মুলত স্থির হয়ে যায় প্রথমদিনের শুরুতেই। সেই সময়ের পরিকল্পনাও সাজিয়ে ফেলেছেন বাংলাদেশ অধিনায়ক-‘প্রথম ইনিংস গুরুত্বপূর্ণ এই কারণে যে এই সময়টায় একটা ভালো বিল্ড আপ পাওয়া যায়। ব্যাটিং বা বোলিং যাই করেন না কেন-এই সময়টায় কিছুটা বোঝা যায় ম্যাচের নিয়ন্ত্রণ আপনি নিজের হাতে কতখানি রাখতে পারছেন। যদি এই সময়টায় আমরা ব্যাটিংয়ে থাকি তাহলে একটা ভাল জুটি যেন আমরা গড়তে পারি। ইনিংস বিল্ডআপ যেন হয়। স্কোরবোর্ডে ভাল রান যেন করতে পারি। আর যদি বোলিংয়ে থাকি তাহলে প্রতিপক্ষের বেশ কয়েকটি উইকেট দ্রুত যেন ফেলে দিতে পারি।’

অধিনায়ক সাফল্য পেতে সম্ভাবনার কথা বলছেন। স্বপ্নের সেই সম্ভাবনাকে সত্যি করার কাজ তো পুরো দলের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম, সাদমান, মুমিনুল, মোহাম্মদ মিঠুন, সৌম্য, মাহমুদউল্লাহ, লিটন (উইকেটকিপার), আবু জায়েদ, খালেদ, মুস্তাফিজ ও এবাদত।

এ সম্পর্কিত আরও খবর