বিফলে গেল কোহলির ৪১তম সেঞ্চুরি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-08 05:53:44

রান করা একেবারে সহজ! চমকাবেন না, কথাটি বিরাট কোহলির জন্য বলা। অন্য ব্যাটসম্যানরা যেখানে সংগ্রাম করেন সেখানেই তার ব্যাটে বরাবরই থাকে রান উৎসব। ক্যারিয়ারের শুরু থেকেই দাপট দেখিয়ে যাচ্ছেন তিনি। শুক্রবার আরেকটি শতরান তুলে নিয়েছেন কোহলি। যদিও শেষ অব্দি ভারত অধিনায়কের সেঞ্চুরিটি বিফলেই গেল!

উসমান খাজার ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির পথ ধরে অস্ট্রেলিয়া পেল দুর্দান্ত জয়। সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৩২ রানে জিতেছে অজিরা।

স্বাগতিকদের দেওয়া ৩১৩ রানের লক্ষ্যের সামনে নেমে ৪৮.২ ওভারে ২৮১ রানে অলআউট ভারত। এই হারের পরও পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে থাকল সফরকারীরা। রোববার চন্ডীগড়ে সিরিজের চতুর্থ ওয়ানডেতে লড়বে অস্ট্রেলিয়া-ভারত।

শুক্রবার রাঁচির জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দুই ওপেনারের ব্যাটে দল পায় দাপুটে সূচনা। ৩১.৫ ওভার টিকে অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা গড়েন ১৯৩ রানের জুটি।

ফিঞ্চ ৯৯ বলে খেলেন ৯৩ রানের লড়াকু ইনিংস। আর খাজা তুলে নেন তার প্রথম ওয়ানডে শতরান। ১১৩ বলে তিনি করেন ১০৪ রান।

গ্লেন ম্যাক্সওয়েল ৩১ বলে করেন ৪৭ দল পায় তিনশ ছাড়ানো সংগ্রহ। ভারতের কুলদীপ যাদব তুলে নেন ৩ উইকেট।

জবাবে নেমে শুরুটাই বাজে ছিল ভারতের। ২৭ রানে দল হারায় তিন উইকেট। মহেন্দ্র সিং ধোনি ২৬ রানে ফিরে গেলে অনেকটাই নিশ্চিত হয়ে যায় ম্যাচটি হারছে ভারত। কেদার যাদবও ফেরেন সমান রানে।

কিন্তু তারপরও একা ম্যাচটা জমিয়ে তুলেন কোহলি। ভারত অধিনায়ক রানের ধারাবাহিকতা ধরে রেখে তুলে নেন আরেকটি শতরান। যা কীনা তার ক্যারিয়ারের ৪১তম ওয়ানডে শতক। ৯৫ বলে ১২৩ রানের দারুণ এক ইনিংস খেলে ফেরেন তিনি।

তারপর আর লড়াই করতে পারেনি ভারত। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পা শিকার করেন তিনটি করে উইকেট। তবে ম্যাচসেরা সেঞ্চুরিয়ান উসমান খাজা।

সংক্ষিপ্ত স্কোর-
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩১৩/৫ (ফিঞ্চ ৯৩, খাজা ১০৪, ম্যাক্সওয়েল ৪৭, মার্শ ৭, স্টয়নিস ৩১*, হ্যান্ডসকম ০, কেয়ারি ২১*; শামি ১/৫২, কুলদীপ ৩/৬৪)
ভারত: ৪৮.২ ওভারে ২৮১ (ধাওয়ান ১, রোহিত ১৪, কোহলি ১২৩, রায়ডু ২, ধোনি ২৬, কেদার ২৬, শঙ্কর ৩২, জাদেজা ২৪, কুলদীপ ১০, শামি ৮, বুমরাহ ০*; কামিন্স ৩/৩৭, রিচার্ডসন ৩/৩৭, লায়ন ১/৫৭)
ফল: অস্ট্রেলিয়া ৩২ রানে জয়ী
ম্যাচসেরা: উসমান খাজা

এ সম্পর্কিত আরও খবর