২১১ রানেও স্বপ্ন ছড়াচ্ছে বোলিং!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-17 05:10:07

বাংলাদেশকে ২১১ রানে আটকে দিয়ে বেশ খুশি মনেই ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। তবে ব্যাটিংয়ে দিনটা যে স্বাগতিকরাও খুব খুশি মনে শেষ করতে পেরেছে তা নয়! ৮ রানে দুই ওপেনারকে হারানো ইনিংসে সুখ খোঁজার উপায় কই? শেষ পর্যন্ত বৃষ্টিতে যখন তৃতীয়দিনের খেলা শেষ হলো তখন ২ উইকেটে ৩৮ রান তোলা নিউজিল্যান্ড যেন স্বস্তি পেল। যাক, এই উইকেটে আবু জাহেদ রাহী ও এবাদত হোসেনকে আজ সামাল দিতে হচ্ছে না! আর মুস্তাফিজ তো এখনো বোলিং আক্রমণেই আসেননি!

প্রথম ইনিংসে ২১১ রানের মামুলি সঞ্চয় দেখে বাংলাদেশের ব্যাটসম্যানরা হতাশায় পুড়ছিলেন। কিন্তু দিন শেষ নিউজিল্যান্ডের ৩৮ রানে ২ উইকেট হারানো দেখে সেই অতৃপ্তি কিছুটা হলেও দুর হলো। বৃষ্টিতে তৃতীয়দিনের খেলা ঘন্টা দেড়েক আগে শেষ হয়। বাংলাদেশের স্কোর থেকে তখনো ১৭৩ রান দুরে নিউজিল্যান্ড।

বৃষ্টিস্নাত সবুজ ঘাসে মোড়া উইকেট। চারধারের বাতাস। আকাশে মেঘের আনাগোনা। এমন উইকেটে প্রথমবার বোলিং করার সুযোগ পেয়েই আবু জায়েদ রাহী ও এবাদত হোসেন শুরুতেই কাঁপিয়ে দিলেন নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপকে। নিউজিল্যান্ডের শুরুর সেই ধাক্কা সামাল দিচ্ছেন অধিনায়ক রস টেলর ও অধিনায়ক কেন উইলিয়ামসন। তৃতীয়দিনের বিকালের মতো চতুর্থদিনের সকালেও যদি বাংলাদেশের পেসাররা বল হাতে তেজ দেখাতে পারেনÑতাহলে ওয়েলিংটন টেস্টের ‘গল্পটা’ হতে পারে; বাংলাদেশের দাপটের!

বৃষ্টিতে প্রথম দুদিন ভেসে যাওয়ায় তৃতীয়দিন সকালে এই ম্যাচের টস হয়। নিউজিল্যান্ড টসে জিতে যথানিয়মে বোলিং বেছে নেয়। তবে দিনের শুরুর প্রথমভাগের পুরোটাই বাংলাদেশের সাফল্যে মোড়া। আরেকটু সুনির্দিষ্ট করে বললে তামিম ও সাদমানের ওপেনিং জুটি আরেকবার সিরিজে বাংলাদেশকে স্বস্তি দিলো। ৭৫ রান যোগ হলো ওপেনিং জুটিতে। সাদমান ইসলাম উইকেটে সেট হয়ে আউট হলেন সফরে তৃতীয়বারের মতো। একপ্রান্ত আঁকড়ে তামিম ইকবাল ঠিকই বাহারি স্ট্রোক খেলে দলের স্কোরবোর্ডের চাকা সচল রাখেন। চলতি সিরিজে নিজের টানা তৃতীয়বারের মতো পঞ্চাশের ঘরে পৌছালেন তামিম। কিন্তু অন্যপ্রান্তে যে দাড়াতেই পারলেন না! মুমিনুল উইকেটে অনেকক্ষণ টিকে থেকে ওয়াগনারের শর্টবলের কাছে হার মানলেন। মোহাম্মদ মিঠুন লাঞ্চের ঠিক আগের মূহূর্তে যে কায়দায় আউট হলেন সেটাকে আর যাই হোক টেস্ট ব্যাটিং বলে না!

৩৫ ওভারে ৩ উইকেটে ১২৭ রান নিয়ে লাঞ্চে গেলো বাংলাদেশ। উইকেট, আবহাওয়া, কন্ডিশন ইত্যাদির বিচারে স্কোরটা নেহাৎ মন্দ নয়। কিন্তু লাঞ্চের পরই যে বাংলাদেশের ব্যাটসম্যানরা সবাই একযোগে ভূত দেখলেন! এমন ভঙ্গিতেই পড়িমরি করে ফিরলেন। দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারেই তামিম ইকবাল আউট ৭৪ রানে। তাসের ভঙ্গিতে বাংলাদেশের ইনিংস ভেঙ্গে পড়া যখন থামলো তখন স্কোরবোর্ডে সঞ্চয় সংখ্যা মামুলি ২১১।

হ্যামিল্টন টেস্টের সেই পুরানো কৌশলই ওয়েলিংটনেও চালিয়ে দিলেন নিউজিল্যান্ড পেসার নেইল ওয়াগনার। ২৮ রানে ৪ উইকেটের সবগুলোই তার ঠুকে দেয়া শর্ট বলের কৃতিত্বে। আর ট্রেন্ট বোল্ট শেষের দিকে নিজের ৮ বলে ৩ উইকেট তুলে নিয়ে বাংলাদেশের ব্যাটিং লেজ ছেঁটে ফেলেন। চা বিরতির খানিক আগেই বাংলাদেশের ইনিংস মুড়িয়ে গেলো ২১১ রানে।

ব্যাটিংয়ে ভাল শুরুর পরও এমন হাতে গোনা সামান্য স্কোর-এই দুঃখ নিয়েই বোলিংয়ে নামে। তবে শুরুর স্পেলেই আবু জাহেদ রাহী নিউজিল্যান্ডের দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে জানান দিলেন এই উইকেটে বোলারদের আনন্দিত হওয়ার মতো অনেককিছু আছে!

বৃষ্টি অনুমতি দিলে চতুর্থদিন সেই স্বপ্ন নিয়েই ওয়েলিংটনে নামবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয়দিন শেষে) বাংলাদেশ ১ম ইনি: ২১১/১০ (৬১ ওভারে, তামিম ৭৪, সাদমান ২৭, মুমিনুল ১৫, মিঠুন ৩, সৌম্য ২০, মাহমুদউল্লাহ ১৩, লিটন ৩৩, তাইজুল ৮, মুস্তাফিজুর ০, আবু জায়েদ ৪, এবাদত ০*, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮)। নিউজিল্যান্ড ১ম ইনি: ৩৮/২ (১১.৪ ওভারে, উইলিয়ামসন ১০*, টেলর ১৯*, আবু জায়েদ ২/১৮)।

এ সম্পর্কিত আরও খবর