প্রথম দিনই জুনাইনার দুটি রেকর্ড

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:02:52

২০১৬ সালের পর দুই বছরের বিরতি। ফের জলের বুকে ঝড় তোলার সুযোগ পেলেন সাতারুরা। রোববার শুরু হয়েছে তিন দিন ব্যাপী জাতীয় সাঁতারের ২৯তম আসর। আর প্রথম দিনই হয়েছে পাঁচটি রেকর্ড। নজর কেড়েছেন ইংল্যান্ড প্রবাসী জুনাইনা আহমেদ। একইসঙ্গে রেকর্ড গড়েছেন সোনিয়া আক্তার টুম্পা, জুয়েল আহমেদ ও মাহমুদুন নবী নাহিদ।

গতবার জাতীয় সাঁতার অনুষ্ঠিত হয়েছে গোপালগঞ্জে। রোববার মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে দিনের প্রথম রেকর্ডটি গড়েন জুনাইনা। ২০০ মিটার ফ্রিস্টাইলে তিনি ভেঙেছেন ১২ বছরের আগের রেকর্ড। ২০০৭ সালে সবুরা খাতুন ২ মিনিট ২৫.৫৬ সেকেন্ড সময় নিয়ে যে জাতীয় রেকর্ড গড়েছিলেন তা নিজের করে নিয়েছেন জুনাইদা। বাংলাদেশ নৌবাহিনীর এই সাঁতারু নিয়েছেন ২ মিনিট ১৯.৮৯ সেকেন্ড।

রোববার আরেকটি রেকর্ড গড়েন জুনাইদা। ৪০০ মিটার ব্যাকস্ট্রোকে ২ মিনিট ৪০.৭৫ সেকেন্ড সময় নিয়ে ভাঙেন নাঈমা আক্তারের রেকর্ড। ২০১৬ সালে তিনি ২ মিনিট ৪৪.৮০ সেকেন্ডে সাঁতরে রেকর্ড গড়েছিলেন। অবশ্য জুনাইদার সাফল্যের গল্পটা পুরনো। যুক্তরাজ্য প্রবাসী এই তরুণী এর আগে ২০১৭ সালে বয়সভিত্তিক সাঁতারে পেয়েছিলেন ১০টি সোনার পদক।

পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নতুন জাতীয় রেকর্ড গড়েছেন মাহমুদুন নবী নাহিদ। সেই ২০০৩ সালে জুয়েল আহমেদ ৫৭.৫০ সেকেন্ড নিয়ে এই ইভেন্টে রেকর্ড গড়েছিলেন। এবার নৌবাহিনীর নাহিদ সময় নিয়েছেন ৫৬.৮২ সেকেন্ড।

২০০ মিটার ব্যাকস্ট্রোকে জাতীয় রেকর্ড গড়লেন বাংলাদেশ সেনাবাহিনীর জুয়েল। ২ মিনিট ১৬.১৩ সেকেন্ড সময় নিয়ে এই সাঁতারু ভাঙেন ২০০৩ সালে রুবেল রানার গড়া রেকর্ড ( ২ মিনিট ১৬.৭৬ সেকেন্ড) রেকর্ড।

নারীদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নিজেরই গড়া রেকর্ড ভেঙেছেন টুম্পা। তিনি সময় নেন ১ মিনিট ৮.৯৫ সেকেন্ড। ২০১৪ সালে ১ মিনিট ১০.০৪ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েন তিনি।

এ সম্পর্কিত আরও খবর