রান উৎসবের ম্যাচে রেকর্ড গড়া জয় অস্ট্রেলিয়ার

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 11:06:48

মোহালির উইকেটে বোলারদের যেন কিছুই করার ছিল না! ব্যাটিংয়ের স্বর্গরাজ্যে রোববার দেখে মিলেছে রান উৎসবের। যেখানে ভারতের পাহাত সমান স্কোর টপকে অস্ট্রেলিয়া তুলে নিয়েছে দুর্দান্ত এক জয়। নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় লক্ষ্য টপকে হাসিমুখে মাঠ ছেড়েছে অজিরা।

সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে সফরকারীরা। এরই পথ ধরে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতা নিয়ে এসেছে অস্ট্রেলিয়া।

বুধবার দিল্লিতে সিরিজ নির্ধারণী পঞ্চম ও শেষ ওয়ানডেতে লড়বে ভারত-অস্ট্রেলিয়া।

ভারতের ছুড়ে দেওয়া ৩৫৯ রানের বড় টার্গেটও শেষ অব্দি মামুলি করে নেয় অ্যারন ফিঞ্চের দল। ১৩ বল বাকি থাকতে জয়ের বন্দরে নোঙর করে দল। ওয়ানডেতে ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের তালিকায় পঞ্চমে উঠে এসেছে এই ম্যাচটি। অজিরা এর অাগে ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৩৩ রান টপকে জয় নিয়ে মাঠ ছাড়ে।

সিরিজ জয়ের হাতছানি নিয়েই এদিন মাঠে নেমেছিল ভারত। টস ভাগ্যটাও ছিল বিরাট কোহলির পক্ষে। ব্যাটিংয়ে শুরুটাও ছিল দাপুটে। সিরিজে ব্যর্থ শিখর ধাওয়ান ছিলেন ভিন্ন মেজাজে। রোহিত শর্মাও ছিলেন ছন্দে। ৩১ ওভারে দু'জন গড়েন ১৯৩ রানের জুটি। রোহিত শর্মা ৯২ বলে ৯৫ রানে ধরেন সাজঘরের পথ। ৫ রানের জন্য মিলল না শতরান।

তবে এরপরই ৯৭ বলে শতরান তুলে নেন ধাওয়ান। ক্যারিয়ারে ১৬তম শতরানে ফর্মে ফিরলেন এই ওপেনার। ১১৫ বলে ধাওয়ান খেলেন ১৪৩ রানের অসাধারণ এক ইনিংস।

সিরিজে দুই সেঞ্চুরি পাওয়া বিরাট কোহলি অবশ্য তেমন কিছুই করতে পারেন নি। তারপরও দল পায় বড় পুঁজি। ৭০ রানে ৫ উইকেট শিকার করেন প্যাট কামিন্স।

জবাবে নেমে প্রথম ওভারেই ফেরেন অধিনায়ক ফিঞ্চ। তার পিছু নেন শন মার্শও। তবে এরপরই উসমান খাজা ও পিটার হ্যান্ডসকম প্রতিরোধ গড়েন। তারা ১৯২ রানের জুটি উপহার দেন। ৯৯ বলে খাজার ব্যাটে ৯১। এরপর হ্যান্ডসকম ঝড় তোলেন। তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ১০৫ বলে করেন ১১৭ রান। ইনিংসে ছিল আট চার ও তিন ছক্কা।

অ্যাশটন টার্নার ৪৩ বলে ৮৪ রানে অপরাজিত। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি।

সংক্ষিপ্ত স্কোর-
ভারত: ৫০ ওভারে ৩৫৮/৯ (রোহিত ৯৫, ধাওয়ান ১৪৩, রাহুল ২৬, কোহলি ৭, পান্ত ৩৬, কেদার ১০, শঙ্কর ২৬, ভুবনেশ্বর ১, কুলদীপ ১*, চেহেল ০, বুমরাহ ৬*; কামিন্স ৫/৭০, বেহরেনডর্ফ ০/৬১, রিচার্ডসন ৩/৮৫, জ্যাম্পা ১/৫৭)
অস্ট্রেলিয়া: ৪৭.৫ ওভারে ৩৫৯/৬ (ফিঞ্চ ০, খাজা ৯১, মার্শ ৬, হ্যান্ডসকম ১১৭, ম্যাক্সওয়েল ২৩, টার্নার ৮৪*, কেয়ারি ২১; ভুবনেশ্বর ১/৬৭, বুমরাহ ৩/৬৩, শঙ্কর ০/২৯, কুলদীপ ১/৬৪, চেহেল ১/৮০)
ফল: অস্ট্রেলিয়া ৪ রানে জয়ী
ম্যাচসেরা: অ্যাশটন টার্নার

এ সম্পর্কিত আরও খবর